নাইজেরিয়ায় অপহৃত ছাত্রীদের বিয়ে দেয়া হচ্ছে

নাইজেরিয়ার জঙ্গি গ্রুপ বোকো হারাম দাবি করেছে, চলতি বছরের প্রথমদিকে তারা যে ২১৯ স্কুলছাত্রীকে অপহরণ করেছিল তাদের ধর্মান্তরিত করে মুসলমান ও বিয়েও দেয়া হয়েছে। শুক্রবার নতুন এক ভিডিও বার্তা থেকে এ কথা জানা গেছে। এছাড়া ভিডিও বার্তায় দলটির নেতা আবু বকর শেকাও সরকারের সঙ্গে জঙ্গি গ্র“পটির অস্ত্রবিরতির খবর এবং ভবিষ্যতে কোনো আলোচনা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনাও নাকচ করে দিয়েছে। শেকাও আরও জানায়, তারা জুলাই মাসে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় আদামাবা রাজ্য থেকে একজন জার্মান নাগরিককেও অপহরণ করেছে। বোকো হারাম চলতি বছরের এপ্রিলে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের চিবুক শহর থেকে এসব স্কুলছাত্রীকে অপহরণ করে। ১৭ অক্টোবর নাইজেরিয়ার সরকার ও সামরিক বাহিনী এক আকস্মিক ঘোষণায় বলে সহিংসতা বন্ধে এবং অপহৃত ছাত্রীদের ফিরিয়ে দিতে তাদের সঙ্গে জঙ্গি গ্র“পটির একটি সমঝোতা হয়েছে। এ ঘোষণার পর ভিডিও বার্তাটি প্রকাশিত হল। বার্তায় শেকাও বলে, কারো সঙ্গেই আমাদের কোনো আলোচনা হয়নি। এটি একটি মিথ্যা, মিথ্যা। কখন এবং কোথায় ভিডিওটি ধারণ করা হয়েছে তার কোনো আভাস পাওয়া যায়নি। কিন্তু আগের মতোই একই সূত্র ধরে ভিডিওটি পাওয়া গেছে। ভিডিওতে শেকাও আরও বলছে, অধিকাংশ ছাত্রীকে মুসলমান করা হয়েছে। বাকিদেরও করা হচ্ছে। তাদের বিয়ে দেয়া হয়েছে। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ চলতি সপ্তাহে প্রকাশিত এক রিপোর্টে বলছে, বোকো হারাম ৫০০-র মতো নারী ও কিশোরীকে আটক করে রেখেছে এবং জোর করে তাদের বিয়ে করতে বাধ্য করছে। এএফপি।
এদিকে নাইজেরিয়ার সরকারের সঙ্গে যুদ্ধবিরতির দাবি নাকচ করেছে বোকো হারাম। শুক্রবার প্রকাশিত এক ভিডিও বার্তায় বোকো হারামের শীর্ষ নেতা আবু বকর শেকাও যুদ্ধবিরতির বিষয়টি নাকচ করেছে। আবুবকর বলেন, নাইজেরিয়ান সরকারের যুদ্ধবিরতির দাবি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। এছাড়া ভবিষ্যতে সরকারের সঙ্গে তাদের কোনো আলোচনা হওয়ার সম্ভাবনাও নেই। তিনি আরও বলেন, এপ্রিলে নাইজেরিয়ার চিবক গ্রাম থেকে অপহরণ করা ২১৯ ছাত্রীকে তারা ইসলাম ধর্মে রূপান্তরিত করেছে এবং তাদের বিয়ে করেছে। তারা এখন তাদের সহধর্মিণী। এছাড়াও অপহৃত ছাত্রীরা ইতিমধ্যে দুই পারা কোরআন শরিফ মুখস্থ করেছে বলেও জানিয়েছেন তিনি। এর আগে এক ভিডিওতে আবুবকর হুমকি দিয়ে বলেছিলেন, যদি বোকো হারামের বন্দিদের মুক্তি দেয়া না হয় তবে অপহৃত ছাত্রীদের দাস হিসেবে বিক্রি করে দেয়া হবে।
উল্লেখ্য, গত ১৭ অক্টোবর দেশটির সরকার এবং সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছিল যে বোকো হারামের সঙ্গে একটি চুক্তি হয়েছে। যার মাধ্যমে জিম্মি ছাত্রীদের খুব শিগগিরই মুক্ত করা হবে। আলজাজিরা।

No comments

Powered by Blogger.