প্যারালাইজড থেকে সুস্থ হওয়ার পর যেন চাঁদের মাটিতে হাঁটছেন

বৈপ্লবিক অপারেশনের পর সুস্থ হয়ে উঠেছেন এক প্যারালাইজড রোগী। পোল্যান্ডের ড্যারেক ফিডেকো নামের এই রোগী এখন হাঁটতে পারছেন। এ সাফল্যে আনন্দ প্রকাশ করেছেন চিকিৎসার সাথে জড়িত ব্রিটিশ বিজ্ঞানী জেও রেইসম্যান। সংবাদ হিন্দুস্তান টাইমসের।
রেইসম্যান বলেন, ফিডেকো এখন হাঁটতে পারছে। বিষয়টা বৈপ্লবিক। তার হাঁটাচলা দেখে আমার কাছে চাঁদে হেঁটে বেড়ানোর মতো আনন্দ হচ্ছে। এখন সময় এসেছে প্যারালাইসিসের বিরুদ্ধে দাঁড়ানোর।
২০১০ সাল থেকে পোল্যান্ডের বাসিন্দা ড্যারেক ফিডেকোর বুকের নিচ থেকে পুরো শরীর অবশ হয়ে যায়। সম্প্রতি অপারেশন করে তার নাকের অংশ থেকে নার্ভ স্থানান্তর করে মেরুদণ্ডে নিয়ে যাওয়া হয়। মঙ্গলবার একটি জার্নালে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ হয়।

রোকে বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জন কনসালটেন্ট ট্যাবাকোর নেতৃত্বে একটি দল জটিল এ অপারেশনটি করেন।  এতে ব্রিটিশ বিজ্ঞানী নেইসম্যানের নেতৃত্বে গবেষক দলের অংশগ্রহণও ছিলো। অপারেশনের পর পোল্যান্ডের একটি নিউরো রিহ্যাবিলিটি সেন্টারে চিকিৎসাধীন রয়েছেন ফিডেকো।
প্যারালাইসিসের বিরুদ্ধে চিকিৎসায় বৈপ্লবিক সাফল্যে লন্ডনের বিজ্ঞানী রেইসম্যান উচ্ছাস প্রকাশ করলেও, তার সহযোগিরা পরবর্তী চিকিৎসার জন্য যথেস্ট সাবধানতা অবলম্বন করছেন। তারা সম্পূর্ণ চিকিৎসাটা ভালোয় ভালোয় শেষ হওয়ার অপেক্ষা করছেন।

No comments

Powered by Blogger.