সিরিয়ায় অস্ত্র ফেলেছে যুক্তরাষ্ট্র

সিরিয়ার গুরুত্বপূর্ণ শহর কোবানিতে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়াইরত কুর্দি যোদ্ধাদের কাছে অস্ত্র, গোলাবারুদ ও চিকিৎসাসামগ্রী ফেলেছে যুক্তরাষ্ট্রের সামরিক বিমান। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড জানিয়েছে, ইরাকের কুর্দি কর্তৃপক্ষের সরবরাহকৃত সহায়তা সামগ্রীগুলো মার্কিন বিমান থেকে কোবানিতে কুর্দি যোদ্ধাদের জন্য ফেলা হয়েছে। কোবানিতে কুর্দি যোদ্ধাদের জন্য যুক্তরাষ্ট্রের হারকিউলিস সি-১৩০ পরিবহন বিমান থেকে ফেলা সহায়তা সামগ্রীগুলো সরবরাহ করেছে ইরাকের কুর্দি কর্তৃপক্ষ। শহরটি দখল হয়ে যাওয়া ঠেকাতে আইএসের বিরুদ্ধে কুর্দি যোদ্ধাদের প্রতিরোধ যুদ্ধ অব্যাহত রাখতে এই সহায়তা সামগ্রী ফেলা হয়েছে। মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, তুরস্কের সীমান্তবর্তী শহরটিতে কুর্দি যোদ্ধাদের জন্য বিমান থেকে একাধিকবার ওই সহায়তা সামগ্রী ফেলা হয়েছে। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে তুরস্ক ক্ষুব্ধ হতে পারে।
কারণ দেশটি কয়েক দশক ধরে উগ্রবাদী কুর্দি গোষ্ঠী পিকেকের সন্ত্রাসী তৎপরতা মোকাবেলা করছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড বলেছে, মার্কিন বাহিনী কোবানিতে আইএসের বিরুদ্ধে ১৩৫ বারেরও বেশি হামলা করেছে। কোবানি শহরে কয়েক সপ্তাহ ধরে কুর্দি যোদ্ধাদের সঙ্গে আইএস জঙ্গিদের লড়াই চলছে। শহরটি দখল করতে পারলে সীমান্তের বিস্তৃত অঞ্চলে আইএসের নিয়ন্ত্রণে চলে যাবে। কোবানি শহর দখল হওয়া ঠেকাতে কুর্দি বাহিনী প্রতিরোধ যুদ্ধ চালিয়ে যাচ্ছে এবং আইএস যোদ্ধারাও কুর্দি বাহিনীর ওপর হামলা অব্যাহত রেখেছে। ওয়াশিংটনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন। তিনটি বিমান থেকে ২৭ বান্ডিল সহায়তা সামগ্রী ফেলা হয়েছে। তবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান বলেছেন, কুর্দি যোদ্ধাদের আমেরিকার যে কোন ধরনের অস্ত্র গ্রহণ মেনে নেবে না তুরস্ক। কোবানিতে কুর্দি যোদ্ধাদের সহায়তার আহ্বানে আপত্তি জানিয়ে তুরস্ক বলেছে, কুর্দি জঙ্গি সংগঠন পিকেকের মতো কুর্দি যোদ্ধারাও সন্ত্রাসী। এএফপি।
ইরাকি কুর্দিদের সাহায্য করবে তুরস্ক
সিরিয়ার কুর্দি অধ্যুষিত কোবানি শহরে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়তে ইরাকি কুর্দিদের সাহায্য করার ঘোষণা দিয়েছে তুরস্ক। এজন্য তারা নিজেদের সীমান্ত ব্যবহার করতে দেবে। ফলে ইরাকি কুর্দিরা তুরস্কের সীমান্ত পাড়ি দিয়ে সিরিয়ান কুর্দিশ বাহিনীর সঙ্গে যৌথভাবে আইএসের বিরুদ্ধে অভিযান চালাতে পারবে। আলজাজিরা ও বিবিসি অনলাইনের খবরে এ তথ্য জানা গেছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলাট কাভুসোগল সোমবার আঙ্কারায় সাংবাদিকদের জানান, আমরা ইরাক কুর্দিশ পেশর্মাগা বাহিনীকে কোবানিতে যাওয়ার জন্য সাহায্য করব। এ বিষয়ে আলোচনা চলছে বলেও তিনি জানান। কোবানিতে আইএসের বিরুদ্ধে যুদ্ধরত কুর্দিশ যোদ্ধাদের জন্য যুক্তরাষ্ট্র প্লেন থেকে অস্ত্র, গোলাবারুদ ও সহায়তা সামগ্রী ফেলার পর এমন সিদ্ধান্তের কথা জানাল তুরস্ক।

No comments

Powered by Blogger.