তৃতীয় পারমাণবিক পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক হুশিয়ারি সত্ত্বেও তৃতীয়বারের মতো ভূ-গর্ভে সফল পারমাণবিক পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। মঙ্গলবার গ্রিনিচ মান সময় ২ টা ৫৭ মিনিটে এ পরীক্ষা চালানো হয়।
পারমাণবিক পরীক্ষার ভূ-কম্পনের তিন ঘণ্টা পর সফল এ পরীক্ষার কথা নিশ্চিত করে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ।

কেসিএনএ-এর বিবৃতিতে জানানো হয়, কোনো ধরনের বিপদ ছাড়াই নিরাপদ ও সফলভাবে এ পরীক্ষা চালানো হয়েছে।

ডিসেম্বরে রকেট উৎক্ষেপণের পর জাতিসংঘের নিষেধাজ্ঞার মধ্যেই জানুয়ারিতে পারমাণবিক পরীক্ষা চালানোর ঘোষণা দেয় উত্তর কোরিয়া।

এর আগে, ‘শত্রু  যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তৃতীয়বারের মতো পারমাণবিক পরীক্ষা চালানোর ঘোষণা দেয়।


এর আগে ২০০৬ ও ২০০৯ সালে পারমাণবিক পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। প্রয়াত প্রেসিডেন্ট কিম জং-উন এর নেতৃত্বে এ দু’টি পারমাণবিক পরীক্ষা চালানো হয়েছিল ।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক পর্যবেক্ষক সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে আন্তর্জাতিক সময় ২ টা ৫৭ মিনিটে চালানো পারমাণবিক পরীক্ষায় ৪.৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ পারমাণবিক হামলার জন্য খুব শিগগির কার্যকর পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন। তিনি বলেন, 
“এটা সর্বোচ্চ উস্কানিমূলক কাজ।”

এদিকে উত্তর কোরিয়ার মিত্র দেশ চীন সবশেষ পারমাণবিক পরীক্ষায় ‘দৃঢ় বিরোধিতা’ জানিয়েছে।

এ ব্যাপারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আন্তর্জাতিক দুপুর ২ টায় বৈঠকে বসবেন বলে জানা গেছে।

মঙ্গলবার প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় বারের মতো ভাষণ দেবেন প্রেসিডেন্ট ওবামা।

ওবামার এই ভাষণের প্রাক্কালে উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়, “জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্বের স্বার্থে যুক্তরাষ্ট্রের বেপরোয়া আগ্রাসন ঠেকাতে এ পরীক্ষা চালানো হয়েছে।”



এ হামলার পর দক্ষিণ কোরিয়া ও জাপান সেদেশের জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে জরুরি বৈঠকে বসেছেন বলে জানা গেছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের নিরাপত্তা উপদেষ্টা চুন ইয়ং-উ বলেন, “এটা কোরিয়া উপদ্বীপাঞ্চলের জন্য অগ্রহণযোগ্য হুমকি এমনকি উত্তর-পূর্ব এশিয়ার জন্য। এ ছাড়া এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্যও হুমকি।

জাতিসংঘের মহাসচিব বান কি-মুন নিন্দা জানিয়ে বলেন, “এটি জাতিসংঘের আইনের ‘স্পষ্ট ও মারাত্মক লঙ্ঘন’ এবং প্রচণ্ড অস্থিতিশীলতা তৈরিতে উস্কানিমূলক।”

No comments

Powered by Blogger.