এসএ গেমসের পর্দা উঠছে আজ- প্রধানমন্ত্রীর উদ্বোধন byn মনিজা রহমান

 এসে গেল সেই মাহেন্দ্রৰণ। ২০০৬ সালের কলম্বো এসএ গেমস শুরম্নর পরের মুহূর্ত থেকে যে দিনটির অপেৰায় ছিল সবাই। ১১তম এসএ গেমসের পর্দা উঠছে আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।
প্রায় ২২ হাজার শিল্পী ও কলাকুশলীর অংশগ্রহণে এসএ গেমসের উদ্বোধনী অনুষ্ঠান বর্ণাঢ্য ও জমকালো করতে এবার ব্যয় করা হয়েছে ৪০ কোটি টাকা। আজ বিকেল পৌনে চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। অন্য বেসরকারী টেলিভিশনও তা সমপ্রচার করতে পারবে। দৰিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থাভুক্ত (সার্ক) আট দেশ আফগানিসত্মান, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিসত্মান, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাংলাদেশ এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে। ২৯ জানুয়ারি গেমস শুরম্ন হয়ে চলবে ৯ ফেব্রম্নয়ারি পর্যনত্ম। বঙ্গবন্ধু স্টেডিয়ামে সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি জিলস্নুর রহমান।
২৩ ডিসিপিস্ননে আট দেশের ১৭৯৩ এ্যাথলেট ও ৭১৮ কর্মকর্তাসহ মোট ২৫১১ জন অংশ নিচ্ছেন গেমসে। উদ্বোধনী অনুষ্ঠানে মশাল বহন করবেন দেশবরেণ্য ক্রীড়াবিদরা। আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে অবস্থিত মশালটি জ্বালাবেন কিংবদনত্মি ফুটবলার কাজী মোহাম্মদ সালাউদ্দিন। গেমস উপল েঢাকা ও ঢাকার বাইরের ১৯ ভেনু্য প্রস্তুত নতুন সাজে। অংশগ্রহণকারী দেশগুলোর বিভিন্ন ক্রীড়া দল ঢাকায় আসতে শুরম্ন করেছে। গতকাল যুদ্ধবিধ্বসত্ম আফগানিসত্মানের ১৩৬ সদস্যের কন্টিনজেন্ট ঢাকায় পা রাখে। এদিন ভারতীয় কন্টিনজেন্টের ভলিবল, ব্যাডমিন্টন, সাইকিং, জুডো, স্কোয়াশ ও হকি মিলে ৮১ সদস্যের দল ঢাকায় আসে। পাকিসত্মান থেকে এসেছে বাস্কেটবল, জুডো, কাবাডি, শূটিং ও স্কোয়াশের ৭৪ সদস্যের দল। মালদ্বীপ থেকে শেফ দ্য মিশন ইব্রাহিম ইসমাইল ও তাঁর স্ত্রী ঢাকায় আসেন গতকাল। এ ছাড়া সেই দেশের বাস্কেটবল, শূটিং, ফুটবল, ভলিবল ও ব্যাডমিন্টন দল আসে এইদিন। নেপালের ফুটবল, শূটিং, স্কোয়াশ, সাইকিং, ভারোত্তোলন, হকি দল আসে গতকাল।
যে কোন গেমসের একটি গুরম্নত্বপূর্ণ অংশ মশাল র্যালি। এবার তাতে নতুনত্ব আনা হয়েছে। প্রথমবারের মতো এসএ গেমসের মশাল শ্রীলঙ্কার এ্যাডামস পিক থেকে ২৪ জানুয়ারি শুরম্ন করে। গত বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মশালটি আনুষ্ঠানিকভাবে হসত্মানত্মর করা হয় বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) কাছে। বাংলাদেশের কৃতী সাঁতারম্ন উইং কমান্ডার রফিকুল ইসলাম গতকাল সকাল ১১টায় মেঘনা ঘাট থেকে মশালটি হসত্মানত্মর করেন অনুষ্ঠানের প্রধান অতিথি, এসএ গেমসের সাংগঠনিক কমিটির সভাপতি ও অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এমপির কাছে। মশাল প্রজ্বলন শেষে অর্থমন্ত্রী মশালটি হসত্মানত্মর করেন সাবেক কিংবদনত্মি ফুটবলার বশির আহমেদের কাছে। সেনাবাহিনীর রিভারাইন ব্যাটালিয়নের স্পীডবোটে করে তা ঢাকার বুড়িগঙ্গার পোসত্মগোলা ঘাটে আনা হয়। আজ শুক্রবার মশাল র্যালিটি এসএ গেমসের উদ্বোধনী আয়োজনের ভেনু্য বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পেঁৗছবে।
১১তম এসএ গেমসে মশাল বহনের দায়িত্ব পেয়েছেন দেশের ১২ কিংবদনত্মি ক্রীড়াবিদ ও মুক্তিযোদ্ধা। যাঁরা এই মশাল বহনের দায়িত্ব পালন করছেন, তাঁরা হলেন_ লুৎফুন নেছা হক বকুল (প্রবীণ এ্যাথলেট), বীরবিক্রম গোলাম মুসত্মফা (যুদ্ধাহত মুক্তিযোদ্ধা), জিনাত আহমেদ (প্রবীণ এ্যাথলেট), এএসএম রকিবুল হাসান ও আকরাম খান (ক্রিকেট), আতিকুর রহমান ও কাজী শাহানা পারভীন (শূটিং), লে. কমান্ডার (অব) বজলুর রহমান (সাঁতার), জুয়েল রানা (ফুটবল), সুবেদার মোশারফ হোসেন (বক্সিং) ও মাহবুব আলম (এ্যাথলেটিক্স)। বঙ্গবন্ধু স্টেডিয়ামে অবস্থিত মশালটি জ্বালাবেন কিংবদনত্মি ফুটবলার কাজী মোহাম্মদ সালাউদ্দিন। আজ উদ্বোধনী দিনে পুরম্নষ ও মহিলা ফুটবলের খেলা হবে। কমলাপুরস্থ শহীদ সিপাহী বীরশ্র্রেষ্ঠ মোসত্মফা কামাল স্টেডিয়ামে সকাল সাড়ে দশটায় ভারত-শ্রীলঙ্কা এবং দুপুর আড়াইটায় বাংলাদেশ ও নেপাল মুখোমুখি হবে। পুরম্নষ ফুটবলের দুই খেলাই হবে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে। বিকেল তিনটায় প্রথম খেলায় ভারত বনাম আফগানিসত্মান এবং সন্ধ্যা ছয়টায় দ্বিতীয় খেলায় পাকিসত্মান বনাম শ্রীলঙ্কা মোকাবেলা করবে।

No comments

Powered by Blogger.