বিতর্কিত এলাকা নিয়ে চীনের মানচিত্র প্রকাশ

চীন প্রথমবারের মতো বিতর্কিত দক্ষিণ চীন সাগরের দ্বীপসমূহের মালিকানা দাবি করে মানচিত্র প্রকাশ করেছে। এতে ১৩০টির বেশি দ্বীপপুঞ্জ ও ক্ষুদ্র আকৃতির দ্বীপকে চিহ্নিত করা হয়েছে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সমুদ্রসীমা নিয়ে চলমান বিরোধের মধ্যেই সম্প্রতি এ মানচিত্র প্রকাশ করে চীন।
চীনের জরিপ, মানচিত্র ও ভূ-তথ্যবিষয়ক জাতীয় কর্তৃপক্ষ (এনএএসএমজি) জানিয়েছে, নতুন মানচিত্রে দক্ষিণ চীন সাগরের ১৩০টির বেশি ছোট-বড় দ্বীপপুঞ্জ ও দ্বীপ রয়েছে। মানচিত্রে ওপরের দিকে বাঁয়ে জাপানের নিয়ন্ত্রণে থাকা সেনকাকু দ্বীপপুঞ্জ রয়েছে। এ দ্বীপের মালিকানা নিয়ে উভয় দেশের মধ্যে বিরোধ চলছে। এ ছাড়া মানচিত্রের ওপরের দিকে ডানে তাইওয়ান ও চীনের মাঝে থাকা ছোট দ্বীপে রয়েছে।
চীনের আগের মানচিত্রে সব দ্বীপকে চিহ্নিত করা হয়নি। আগের মানচিত্রে কেবল জিশা, ঝংশা ও নানশার মতো বড় দ্বীপগুলোকে চিহ্নিত করা হয়েছিল। প্রসঙ্গত, দক্ষিণ চীন সাগরে অবস্থিত দ্বীপগুলোর ওপর চীন ছাড়াও ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনেই ও তাইওয়ান নিজেদের মালিকানা দাবি করে। চীন নতুন মানচিত্র প্রকাশের পরপরই ভিয়েতনাম ও ফিলিপাইন তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।
চীনের সাইনোপ্রেসের প্রধান সম্পাদক জু জেনচাই বলেছেন, নুতন মানচিত্র চীনের জাতীয় ভূখণ্ড, সমুদ্রসীমা নিরাপত্তা অধিকার এবং কূটনীতিক রাজনীতিতে চীনের অবস্থান সম্পর্কে দেশের জনগণের সচেতনতা বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, জানুয়ারির শেষ নাগাদ এ মানচিত্রটি সবাই পাবে। সূত্র : সিনহুয়া, হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.