চোখের সমস্যা- বিশেষজ্ঞের চেম্বার থেকে- পরামর্শ দিয়েছেন: আভা হোসেন

অধ্যাপক, চক্ষুবিজ্ঞান ও অধ্যক্ষ, গ্রিন লাইফ মেডিকেলকলেজ সমস্যা: আমার বয়স ১৯ বছর।আমার চশমার পাওয়ার মাইনাস ৪ দশমিক ৭৫। আমি বুঝতে পারছি না, আমার চশমার পাওয়ার এত বেশিহলোকীভাবে।পড়তে বসলেখুব মাথাব্যথা আর চোখ ব্যথা করে।আমি চশমা ব্যবহার করছিপ্রায় চার বছর।
অবশ্যএর আগেই সমস্যা দেখা দিয়েছিল। দূরের কোনো জিনিস দেখতে পেতাম না।প্রথমে আমার চশমার পাওয়ার ছিল মাইনাস ১ দশমিক ৫০, তখন চিকিৎসক বলেছিলেন,নিয়মিত চশমা ব্যবহার করলে পাওয়ার কমে যাবে। আমি প্রথম থেকেই চিকিৎসকের কথা অনুযায়ী নিয়মিত চশমা ব্যবহার করে আসছি।কিন্তু কোনো ফলহয়নি;বরংবাড়তে বাড়তে এখন মাইনাস ৪ দশমিক ৭৫ হয়েছে। ব্যথা উঠলে মাথার ওপরের ডান দিকে খুব ব্যথা হয়। চশমার পাওয়ারের কথা চিন্তা করলে ব্যথা কিছুই না।চোখের সমস্যা নিয়ে আমাকে খুবই সমস্যায় পড়তে হয়।এ অবস্থায় পরামর্শ দিলে আমি খুব উপকৃত হব।
নাম-ঠিকানা প্রকাশে অনিচ্ছুক।

পরামর্শ: আপনার বয়স ১৯ বছর।বর্তমানে চশমার পাওয়ার মাইনাস ৪ দশমিক ৭৫। তবে এ পাওয়ারে আপনি কতটুকু দেখতে পান, সেটা উল্লেখ করেননি। বয়সের সঙ্গে মাইনাস পাওয়ার বাড়ে।
তবে ২১-২২ বছর বয়সের পরে এ পাওয়ার আর না-ও বাড়তে পারে।অনেক সময় ২১-২২ বছর পরও পাওয়ার বাড়ে।এ জন্য মন খারাপ করার কিছু নেই। সঠিক পাওয়ারে ভালোদেখতে পারলেভবিষ্যতে ল্যাসিক সার্জারি করা যাবে এবংতখন চশমা আর পরতে হবে না।
আর এটা আপনার চোখেরই রোগ। এ কারণে মাথাব্যথা হতে পারে। আবার সঙ্গে সাইনাসের সমস্যা থাকলেও ব্যথা হতে পারে।আপনি চক্ষুবিশেষজ্ঞ দেখিয়ে চোখের পাওয়ার পরীক্ষা করুন এবংপরামর্শ অনুযায়ী চশমা ব্যবহার করুন।এ ছাড়া সাইনাসের সমস্যা আছে কি না, সেটা দেখার জন্য সাইনাসের এক্স-রে করাতে পারেন। আপনি ভালো হয়ে যাবেন আশা করি।

No comments

Powered by Blogger.