আনোয়ারা সৈয়দ হকের কলাম- এ কেমন দেশ

এ কেমন দেশ যেখানে কিশোরী মেয়েরা পাড়ার বখাটে ছেলেদের উৎপাত সহ্য করতে না পেরে বাধ্য হয়ে আত্মহত্যার পথ বেছে নেয় ? এ কেমন দেশ যেখানে বখাটে ছেলের নামে পাড়ার মেয়েরা অভিযোগ করলেও সে ব্যাপারে অবিভাবকেরা কোন পদপে নেয় না ?
খবরে প্রকাশ গত উনিশে জানুয়ারি ঢাকার শ্যামলীতে আইডিয়াল স্কুল পিংকি এ্যান্ড কলেজের নবম শ্রেণীর ছাত্রী দৌদ্দ বছরের নাসফিয়া আকন্দ পিংকি তাদের বাড়ির দোতলায় গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছে। আত্মহত্যার কারণ তাদেরই বাড়ির কেয়ার টেকারের ভাতিজা মুরাদের ক্রমাগত প্রেম প্রসত্মাবের অত্যাচার সহ্য করতে না পারা। ক্রমাগত প্রেম প্রসত্মাব করতে করতে মুরাদের এতখানি সাহস হয়ে গিয়েছিল যে সে পিংকির আত্মহত্যার দিন দিনের বেলা পিংকিকে লোকজনের সামনে ডেকে নিয়ে তাকে চড় থাপ্পড়ও মেরেছে। তার আগেও পিংকিকে মুরাদ তার কুপ্রসত্মাবে রাজী না হলে খুন করারও হুমুকি দিয়েছে। দলবল নিয়ে মুরাদ এর আগে নানাভাবে তাকে উত্যক্ত করেছে। বড় দীর্ঘদিন ধরে চলেছে পিংকির ওপরে এই ধরণের অত্যাচার। তারপর নিরম্নপায় হয়ে চৌদ্দ বছরের মেয়েটি তার জীবন নাশের পথটি বেছে নিয়েছে। যে কৈশোর মানুষের জীবনে সোনালি স্বপ্ন দেখায়, হতভাগ্য বাংলাদেশে জন্মে সেই কৈশোরই পিংকিকে দোজখের দরজা দেখিয়ে ছেড়েছে।
আমরা এখন চিনত্মা করছি পিংকির বাবা মা সত্যিকার অর্থে তার নিজের বাবা মা ছিল কীনা। তা না হলে তাদের কিশোরী মেয়েটি এভাবে দিনের পর দিন যৌন ভীতি এবং নিপীড়নের সম্মুখীন হয়েছে এবং এত দীর্ঘদিন ধরে সে নিপীড়িত হয়েছে তার পরেও তারা এর প্রতিবাদ বা প্রতিকার করেননি কেন ? কিছু করতে না পারম্নন নিদেন প েঐ এলাকা ছেড়ে চলেও তো তারা যেতে পারতেন। কেন যাননি ? কেন বাড়ি বিক্রি করে দিয়ে ঐ এলাকা ছেড়ে চলে যাননি। শ্যামলীতো এমন কোন স্বর্গরাজ্য নয় যে সে জায়গা ছেড়ে চলে যাওয়া যাবে না ? এখন ঐ বাড়িতে তারা কীভাবে থাকবেন ? জীবনে শানত্মি নিয়ে কি থাকতে পারবেন ? পিংকি মৃতু্যর আগে বলে গেছে তার মৃতু্যর দিন সকালে রাসত্মায় মুরাদের সাথে তার কথা কাটাকাটি হয়েছে এবং আশেপাশের লোকজন সেটা দেখেছে। মুরাদ তাকে গালে চড় মেরেছে এ দৃশ্যও লোকজন দেখেছে। পিংকি লিখেছে তার বাবা মা এ ধরণের খবর শুনলে পিংকিকে তারা খারাপ মেয়ে বলে আখ্যায়িত করবে, তাদের সুনাম ুণ্ন হবে, কারণ বাবা মা তাকে এত কষ্ট করে বড় করছেন। তাই বখাটেদের হাত থেকে রা পাবার একমাত্র উপায় হচ্ছে আত্মহত্যা।
আশ্চর্যের বিষয় মাত্র চৌদ্দ বছর বয়সের পিংকি তার বাবা মায়ের প্রতি যে সম্মান ও ভালোবাসা দেখিয়ে দুনিয়া থেকে বিদায় নিয়েছে, তার বদলে তার বাবা মা তাকে বখাটেদের হাত থেকে রা করার জন্যে কী করেছেন? তারা পিংকির বদলে নিজেদের আব্রম্ন রার করার কথাটা কি আগে চিনত্মা করেননি? তা না হলে একটি বাচ্চা মেয়ে কীভাবে লিখতে পারে যে বাবা মা যদি মুরাদের সাথে তার কথাকাটাকাটির কথা শোনে তাহলে মুরাদকে নয়, পিংকিকেই তার খারাপ মেয়ে বলে চিহ্নিত করবে? তার মানে কি এই নয় যে অনেক কথা পিংকি বাবা মাকে বলত না পাছে বাবা মা তাকে খারাপ মেয়ে মনে করে? তার মানে নিজের বাবা মায়ের প্রতিও পিংকির কোন আস্থা ছিল না?
এটা কোন নতুন কথা নয়, বরং অতি পুরাতন একটি কথা যে আমাদের দেশের বাবা মায়েরা বাচ্চা মেয়েদের মুখে পাড়ার ছেলেদের নামে কোন অভিযোগ করলে বাবা মা, বিশেষ করে মায়েরা বলে, পাড়ার এত মেয়ে থাকতে কারো দিকে বখাটে ছেলেটার নজর নেই, তোর দিকে তার নজর পড়ে কেন? তুই নিজে খারাপ না হলে তোর দিকে তার নজর পড়ে কেন?
এ এক অদ্ভুত লজিক আমাদের দেশের বাবা মায়েদের। যা কিছু ঘটনা ঘটবে দোষ হবে সেই নন্দ ঘোষের। অর্থাৎ মেয়েদের। তারা নিজেদের কোনদিন দোষ দেবে না বা পাড়ার যে অতিশয় গাঁজাখোর, ভাঙখোর, ফেন্সিখোর লুচ্চা ছেলেটি তাদের কিশোরী মেয়েটিকে দিনের পর দিন উত্যক্ত করেছে তার প্রতি কোন প্রকারের বিচারের ব্যবস্থা করবে না। এই কারণেই একটা বাড়ির কেয়ারটেকারের ভাতিজার দাপটও পাড়ার ভদ্র মেয়েদের মুখ বুজে সহ্য করতে হবে। বারে বা, আশ্চর্য এই দেশ।
এখন পিংকি মরে গেছে, এখন পিংকি আত্মহত্যা করেছে, এখন অনেকেরই কিছুদিনের জন্যে টনক নড়বে। এখন মুরাদকে খুঁজে বের করা হবে কারণ ঘটনা ঘটার পর মুরাদ সকলের চোখের সামনে থেকে ভোজবাজির মত উধাও হয়ে গেছে। তারপর মুরাদ ধরা পড়লেও বা কী হবে ? কিস ্স্যু হবে না। এ সমাজে ছেলেরা মেয়েদের উত্যক্ত করলে কিচ্ছু হয় না। তাদের ঢিল ছুঁড়ে মারা হয়না। তাদের দোররা দেয়া হয় না। তাদের শিশ্ন কেটে ফেলা হয় না। তাদের পরিবারকে একঘরে করা হয় না। তাদের জরিমানা করা হয় না। ঠিক এই কাজটিই যদি একটি মেয়ে একজন ছেলেকে করত তো এতণ রাসত্মায় রাসত্মায় মহফিল বসে যেত। মেয়েকে সর্বসম েদোররা মেরে তাতে লাশ করে ফেলা হত। ছেলেরা, বিশেষ করে উঠতি বয়সী ছেলেরা আমাদের সমাজকে যেভাবে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে, তাতে আমাদের সমাজপতিদের এবং আইনেরও কোন না কোন প্রকারের সায় আছে। নইলে অন্য যে কোন সমাজে এরকম একটি কাজ যদি মুরাদের মত বখাটের জন্যে বাংলাদেশের মত স্বর্গ রাজ্য আর কোথায় আছে? ম

No comments

Powered by Blogger.