ইউরোজোনের ১৭তম সদস্য এস্তোনিয়া

ইউরোজোনের ১৭তম সদস্য রাষ্ট্র হলো এস্তোনিয়া। এর মধ্য দিয়ে ইউরোপীয় একক মুদ্রা 'ইউরো' গ্রহণ করল দেশটি। গত এক যুগের ভয়াবহ অর্থনৈতিক সংকট থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে এই একক মুদ্রা গ্রহণ করাকে এস্তোনিয়ার প্রতীকী উত্তরণ হিসেবে ভাবা হচ্ছে।
৩১ ডিসেম্বর মধ্যরাত অর্থাৎ ১ জানুয়ারির প্রথম প্রহর থেকে এস্তোনিয়া নিজেদের মুদ্রা 'ক্রুন' ত্যাগ করে ইউরো গ্রহণ করল। প্রধানমন্ত্রী আন্দ্রুস আনসিপ মধ্যরাতের পর একটি মুদ্রা তোলার যন্ত্র থেকে প্রথম ইউরো তোলেন।
গত বছর ইউরোজোনের সদস্য গ্রিস ও আয়ারল্যান্ডের অর্থনৈতিক অবস্থা মোটেই সুখকর ছিল না। তাদের জরুরি ভিত্তিতে অর্থ জোগান দেওয়ার দরকার পড়ে। অবস্থা ভালো ছিল না পর্তুগাল ও স্পেনের। এ অবস্থায় ইউরোজোনের সদস্য হলো এস্তোনিয়া। সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের অন্তর্ভুক্ত এটিই প্রথম দেশ, যারা ইউরো গ্রহণ করল।
১৯৯১ সালে স্বাধীনতা লাভের পর থেকেই ছোট্ট এ দেশটি অর্থনৈতিক সংকটে ছিল। ইউরোজোনেরও তারা সবচেয়ে দরিদ্র সদস্য। বাল্টিক অঞ্চলের দেশ এস্তোনিয়া ছাড়া সাত দেশ_পোল্যান্ড, রোমানিয়া, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, বুলগেরিয়া, লিথুয়ানিয়া ও লাতভিয়াকেও ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র হিসেবে ইউরোপীয় একক মুদ্রা গ্রহণ করতে হবে। সূত্র : ডেইলি মেইল, এএফপি।

No comments

Powered by Blogger.