চবির শহীদ মিনার- গৌরবোজ্জ্বল ইতিহাসের স্মারক

বিশ্বের প্রত্যেক জাতির রয়েছে গৌরবোজ্জ্বল অনেক অর্জন, যা নিয়ে সমৃদ্ধ প্রতিটি জাতি। এ অর্জনকে স্মরণীয় এবং পরবর্তী প্রজন্মের কাছে প্রবহমান রাখতে সব দেশেই আছে নানা ধরনের স্মারক।
এসব স্মারকে ফুটে ওঠে একটি জাতির ইতিহাস-সংস্কৃতি। আর এসব স্মারক প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বয়ে নিয়ে চলে ইতিহাসের গতিধারা। কালের বির্বতনে হারিয়ে যায় অনেক কিছুই, কিন্তু মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকে এসব স্মারক। বাঙালী জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধ। তবে এর ভিত্তিভূমি অবশ্যই ভাষা আন্দোলন। এ ভাষা আন্দোলন ও সে আন্দোলনে শহীদ বীর সনত্মানদের ইতিহাসে তুলে ধরতে নির্মিত হয়েছে শহীদ মিনার। সারাদেশে বিভিন্ন শিা প্রতিষ্ঠানে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে শহীদ স্মরণে নির্মিত স্মারকগুলো।
দেশের অন্যতম বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আকাশছোঁয়া দৃষ্টিনন্দন কেন্দ্রীয় শহীদ মিনারটি নির্মিত হয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ২৭ বছর পর। ১৯৯৩ সালে তৎকালীন উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম চৌধুরী (আরআই) ভাষার মাসে ১৭ ফেব্রম্নয়ারি এ শহীদ মিনারের ভিত্তিপ্রসত্মর স্থাপন করেন। চবির শহীদ মিনারের নকশা প্রণয়ন করেন 'অপরাজেয় বাংলা'র স্থপতি ও চবি চারম্নকলা বিভাগের অধ্যাপক সৈয়দ আবদুলস্নাহ খালিদ। প্রায় দশ শতক জায়গার উপর দাঁড়িয়ে আছে গৌরবের অন্যতম স্মারকটি। ত্রিভুজাকৃতির মিনারের চূড়ায় রয়েছে শাপলা ফুলের কলি। যেন বাংলার রূপ-প্রকৃতির বর্ণনা। মিনারের মধ্যখানে রয়েছে একটি কৃত্রিম সাগর, যা এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত মাতৃভাষায় কথা বলার অধিকার ও স্বাধীনতা অর্জনের কথা স্মরণ করিয়ে দেয় উচ্চশিার পাঠ নিতে আসা হাজার হাজার তরম্নণ প্রাণকে। যাতে তারা উদ্বুব্ধ হতে পারে সোনার এক বাংলাদেশ গঠনে।
সাধারণত, আনত্মর্জাতিক মাতৃভাষা এবং শহীদ দিবসে প্রশাসন ও বিভিন্ন ছাত্র সংগঠন এ শহীদ মিনারে তাদের শ্রদ্ধাঞ্জলি দিয়ে থাকে। এ সময় নতুনরূপে সাজানো হয় পুরো শহীদ মিনার প্রাঙ্গণকে। মিনার প্রাঙ্গণকে ঘিরে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন বছরের প্রায় সময়ই নানা অনুষ্ঠানের আয়োজন করে। শহীদ মিনারকে কেন্দ্র করে প্রায় প্রতিদিনই ক্যাম্পাসে জমজমাট আড্ডা বসে। আড্ডায় বিশ্ববিদ্যালয়ের শত শত শিাথর্ী অংশগ্রহণ করে। এছাড়া ছাত্র সংগঠনগুলো তাদের বিভিন্ন কর্মসূচীর দাবিতে শহীদ মিনারের পাদদেশে নিয়মিত সভা-সমাবেশ করে থাকে। তবে দুর্ভাগ্যজনক হলেও সত্যি, একশ্রেণীর অবিবেচক শিাথর্ী প্রতিনিয়ত শহীদ মিনারের পবিত্রতা নষ্ট করে চলেছে। তারা জুতা পায়ে শহীদ মিনারে উঠে বসে থাকে। সেখানে নানা ধরনের ময়লা-আবর্জনা ফেলার দৃশ্য দেখা যায়।

য় সুজন ঘোষ

No comments

Powered by Blogger.