‘কিছুদিন ধরে আমি নিউজই দেখি না’

চোট কাটিয়ে মাঠে ফেরার লড়াই ছিল। এর মধ্যেই বিয়ে করে শুরু করেছেন জীবনের নতুন ইনিংস। মোটামুটি লম্বা একটা সময় মাঠের বাইরে কাটিয়ে কাল আবার মাঠে ফিরলেন ঢাকা গ্ল্যাডিয়েটরসের অনুশীলন দিয়ে।
তবে দ্বিতীয় বিপিএল শুরুর চার দিন আগেও প্রথম বিপিএলের বকেয়া নিয়ে হতাশা ঝরল সাকিব আল হাসানের কণ্ঠেও  এ মৌসুমে প্রথম প্র্যাকটিস করলেন ঢাকা গ্ল্যাডিয়েটরসের হয়ে। কেমন হলো? সাকিব আল হাসান: এখনো পুরো দল আসেনি। স্থানীয় খেলোয়াড়েরাই প্র্যাকটিস করলাম। সবার সঙ্গে দেখা হলো। গা গরম হলো। কাল (আজ) থেকে আরও ভালোভাবে অনুশীলন হবে। সবাই হয়তো আজই (গতকাল) টিম হোটেলে উঠে যাবে।
 টুর্নামেন্ট শুরুর আগে অনুশীলনের জন্য মাত্র দু-তিন দিন সময় পাচ্ছেন। এটা কি যথেষ্ট?
সাকিব: আমি ছাড়া সবাই খেলার মধ্যেই ছিল। ওদের খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। আর আমিও নিজে থেকে বেশ কিছুদিন ধরে প্র্যাকটিস করছি। মনে হয় না আমারও সমস্যা হবে।
 চোটে ভুগছিলেন। এখন ফিটনেসের কী অবস্থা?
সাকিব: এখনো পুরোপুরি ফিট নই। সময় লাগবে। ইনশাআল্লাহ, প্রথম এক-দুই ম্যাচের মধ্যে পুরোপুরি ঠিক হয়ে যাব।
 শ্রীলঙ্কা সফরের আগে বিপিএল কতটা কাজে লাগবে বলে মনে করেন?
সাকিব: এটা আসলে বলা মুশকিল। তবে গতবার এশিয়া কাপে বিপিএল আমাদের সাহায্য করেছে বলে আমার মনে হয়। এবারও যদি স্থানীয় খেলোয়াড়েরা সবাই ভালো খেলতে পারে, অবশ্যই সাহায্য করবে।
 প্রথম বিপিএলের তুলনায় এবার কি বিদেশি খেলোয়াড়দের মান একটু খারাপ মনে হচ্ছে?
সাকিব: খুব খারাপ তো মনে হয় না। হয়তো গেইল আসেনি...এ ছাড়া আমি তো খুব একটা পরিবর্তন দেখি না।
 গেইল আসছেন না, মালিঙ্গা আসছেন না, স্যামুয়েলসও অনিশ্চিত...
সাকিব: আবার অনেক বড় বড় তারকা খেলোয়াড়ও তো আছে। আমাদের স্থানীয় খেলোয়াড়েরাও কম বড় তারকা নয় (হাসি)।
 যে দলেই থাকেন, আপনার কাছে অনেক প্রত্যাশা থাকে। ঢাকা গ্ল্যাডিয়েটরসেরও আছে। এটাকে কীভাবে দেখেন?
সাকিব: পেশাদার খেলোয়াড়। যে দলের হয়েই খেলব, যখনই খেলব ভালো খেলার চেষ্টা থাকে। আসলে ও রকম কোনো ব্যাপার নেই যে আমার কাছে ওদের অনেক প্রত্যাশা আছে কিংবা কেউ আলাদাভাবে বলেওনি যে আমাকে ভালো খেলতেই হবে। তবে দলের জন্য অবশ্যই অবদান রাখতে চেষ্টা করব। বাকিটা আল্লাহর ইচ্ছা।
 টুর্নামেন্টের আগে প্র্যাকটিস ম্যাচ থাকলে কি সুবিধা হতো?
সাকিব: আমাদের প্র্যাকটিস ম্যাচ খেলার কথা আছে। আমি এখনো জানি না নিশ্চিত কি না। যদি হয় আমার জন্য খুবই ভালো হবে। না হলেও যে অন্যদের খুব একটা সমস্যা হবে তা না। সবাই খেলার মধ্যে আছে। হয়তো আমি একটু সমস্যায় পড়ব।
 বিপিএল নিয়ে অনেক নেতিবাচক আলোচনা হচ্ছে। পাকিস্তানের খেলোয়াড়দের আসা নিয়ে অনিশ্চয়তা আছে। এটা আপনাদের মধ্যে কতটা প্রভাব ফেলছে?
সাকিব: সত্যি বলতে কি, কিছুদিন ধরে আমি নিউজই দেখি না। তো আমার কোনো আইডিয়াই নেই কি হচ্ছে না হচ্ছে। আমি ঢাকা টিমে আছি, ঢাকা টিমের হয়ে প্র্যাকটিস শুরু করেছি, ঢাকার হয়ে খেলব—এটাই আমার চিন্তায় আছে এখন।
 এবার ঢাকা গ্ল্যাডিয়েটরসের লক্ষ্য কী?
সাকিব: গতবারের চ্যাম্পিয়ন যেহেতু, প্রত্যাশা তো ও রকমই থাকবে। দলও খুব ভালো। শুধু পারফর্ম করাটা বাকি। যদি সবাই ভালো পারফর্ম করতে পারি, আশা করি, অবশ্যই ভালো ফলাফল করা সম্ভব।
 আপনার মতো কিছু খেলোয়াড়ের ক্ষেত্রে ব্যাপারটা ভিন্ন হতে পারে। হয়তো আপনারা টাকা পেয়ে গেছেন। কিন্তু অনেকেই আছেন যাঁরা এখনো গতবারের বকেয়ার জন্য ঘুরছেন। আপনার কি মনে হয় না এটা তাঁদের খেলায় প্রভাব ফেলবে?
সাকিব: মাঠের খেলায় প্রভাব ফেলবে না, এটা বলতে পারি। তবে অনেকে টাকা পায়নি, আমার মনে হয়, সবারই তাতে খারাপ লাগছে। এখানে বলার কিছু নেই। আমরা সব খেলোয়াড়েরাই ভুক্তভোগী। যদি সবাই টাকা পেয়ে যায় অবশ্যই ভালো লাগবে। মাঠে আমরা শতভাগ দিয়েই চেষ্টা করি। কেউ টাকা পাবে কেউ পাবে না এটা হতে পারে না। এসব ব্যাপারে পূর্ণাঙ্গ নিয়মকানুন থাকা উচিত। গতবারের টাকা কতটা পাওয়া সম্ভব হবে জানি না। যেহেতু আরেকটা বিপিএল শুরু হয়ে যাচ্ছে, আমার মনে হয় না খুব একটা সুবিধা হবে।
 এবারের ২৫ শতাংশ টাকা কি পেয়েছেন?
সাকিব: না, এখনো পাইনি।

No comments

Powered by Blogger.