যুক্তরাষ্ট্রের সেনাদের দায়মুক্তি-সিদ্ধান্ত নেবে আফগান জনগণ : কারজাই

আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেছেন, যুক্তরাষ্ট্রের সেনারা দায়মুক্তি পাবে কি না, সে সিদ্ধান্ত সরকার নয়, দেশের জনগণ নেবে। তিন দিনের যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে কারজাই এ কথা বলেন।
এ প্রসঙ্গে কারজাই আরো নির্দিষ্ট করে বলেন, এ সিদ্ধান্ত নেবে দেশের উপজাতীয় নেতাদের জাতীয় পরিষদ লয়া জিরগা। ২০১৪ সালের পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো সেনারা আফগানিস্তান ছেড়ে যাবে। এরপর আফগান বাহিনীকে প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়ার জন্য কিছু মার্কিন সেনার দেশটিতে থেকে যাওয়ার কথা রয়েছে। এসব সেনারই দায়মুক্তির দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র।
সংবাদ সম্মেলনে কারজাই বলেন, ন্যাটো সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানের পরিস্থিতির উন্নতি ঘটবে। আফগানিস্তান থেকে ন্যাটো বাহিনী প্রত্যাহারের পর দেশটিতে থেকে যাওয়া মার্কিন সেনাদের দায়মুক্তির ব্যাপারে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন যাবৎ তাগিদ দিয়ে আসছে। গত শুক্রবার যুক্তরাষ্ট্রে কারজাইয়ের সফরের শেষ দিনের আলোচনায়ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা একই অবস্থান তুলে ধরে সমঝোতার আহ্বান জানান। তারই পরিপ্রেক্ষিতে হামিদ কারজাই এ অবস্থান ব্যক্ত করলেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.