মেক-আপ ব্যবহার টিপস by মিনা আফরোজা

সুন্দর, নিখুঁত মুখের স্বপ্ন সফল হতে পারে যদি আপনার জানা থাকে মেক-আপ ব্যাকরণের খুঁটিনাটি। এই মেক-আপের মূলমন্ত্র হলো যা দিয়ে মেক-আপ করবেন তার সঠিক প্রয়োগ জানা।
জেনে নিন কোন উপকরণ কীভাবে ব্যবহার করবেন এবং প্রথমে যা করবেন। কারেকটিভ মেকাপের গোড়ার কথা
* মেকাপের যে কোন জিনিস-যেমন লিপস্টিক, কমপ্যাক্ট বা আই শ্যাডো নিজের ত্বকের ওপর পরীৰা করে তারপরই কিনুন।
* অনামী ব্র্যান্ডের জিনিসে ত্বকের ৰতি হতে পারে। নামী ব্র্যান্ডের কসমেটিক্স ব্যবহার করাই ভাল।
* মেকাপ করার জায়গায় জোরাল আলোর ব্যবস্থা রাখুন।
* কারেকিটভ মেক-আপ নিখুঁতভাবে করার জন্য চাই প্রাকটিস।
* বাইরে বেরোবার আগে অনত্মত দু'বার বাড়িতে রপ্ত করম্নন।

কেনজার
কেনজার ত্বকে জমে থাকা অতিরিক্ত তেল, ময়লা, মৃত কোষ এবং অন্যান্য দূষণকারী পদার্থ পরিষ্কার করে। মেক-আপ শুরম্নর আগে এবং পরে অর্থাৎ
মেকাপ তোলার জন্য কেনজার ব্যবহার জরম্নরি। ব্রন বা এ্যাকনে কমাতে
সাহায্য করে কিনজার। দিনে অনত্মত দু'বার কেনজার দিয়ে মুখ
পরিষ্কার করা উচিত।

টোনার
কেনজারে তৈলাক্ত ভাব দূর করে। মুখে যে কোন কসমেটিক ব্যবহারের আগে টোনার ব্যবহার করা আবশ্যক। কটন প্যাডে ৪-৫ ফোঁটা টোনার ঢেলে হাল্কা হাতে মুখ এবং গলা পরিষ্কার করে নিতে হবে। টোনার সব সময় মুখের নিচ থেকে উপরের (আপ ওয়ার্ড স্ট্রোক) লাগাতে হবে। খুব শুষ্ক ত্বকে টোনার ব্যবহার না করাই ভাল।

ময়েশ্চারাইজার
ত্বক আদর্্র রাখে ময়েশ্চারাইজার। মুখের রম্নৰভাবকে কাটাতেও জুড়ি নেই ময়েশ্চারাইজারের। তৈলাক্ত ত্বকে অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করম্নন।

ফাউন্ডেশন
ফাউন্ডেশনই মেক-আপের ভিত্তি। মুখের কোন অংশ হাইলাইট করার জন্য লাইট শেড ব্যবহার করম্নন। মুখের দুর্বলতা ঢাকতে গাড় শেড। ফাউন্ডেশন লাগাবার পর মুখ ও গলার ত্বকে বেস্নড করে দেয়া খুব জরম্নরি। লিকুইড, ক্রিম বেসড এবং পাউডার ফাউন্ডেশনের মধ্যে লিকুইড, ফাউন্ডেশনে ত্বকে ন্যাচারাল লুক আনে।

কমপ্যাক্ট
কমপ্যাক্ট বা ফেস পাউডার ফাউন্ডেশনকে ত্বকের ওপর সেট করতে সাহায্য করে। কমপ্যাক্ট লাগাতে হবে মুখের 'টি' জোনে (কেপাল, থুতনি, ঠোঁট)।

কনসিলার
মুখের যে কোন দাগ বা চোখের কালি ঢেকে দেয়ার সঙ্গে সঙ্গে কনসিলার মুখের উজ্জ্বলতাও বাড়ায়। ফাউন্ডেশন লাগার পর খুঁত ঢাকতে কনসিলার ব্যবহার করম্নন।

বস্নাশ বা হাইলাইটার
মুখের সুন্দর অংশ উজ্জ্বল করে তোলে বস্নাশ। তবে বস্নাশ একটু সাবধানে লাগালেই ভাল। মুখের ভুল জায়গায় ভুল শেডের বস্নাশ কিন্তু খুঁতগুলো পকট করে তুলতে পারে। বস্নাশ সাধারণত লাগানো হয় গালের উঁচু জায়গা থেকে কানের কাছাকাছি অবধি। মুখের মেক-আপের সঙ্গে বস্নাশ খুব ভাল করে বেস্নন্ড না করে দিয়ে মেক-আপ উগ্র দেখাতে বাধ্য।

লিপলাইনার
লিপলাইনার লাগাতে পারেন আপনার ন্যাচারাল লিপলাইন ঘেঁষে। ঠোঁটের আকৃতির ওপর নির্ভর করবে ঠিক কীভাবে আপনার ঠোঁট আউটলাইন করবেন। বেশি গাঢ় করে লিপলাইন না করাই ভাল। কারণ এতে ঠোঁটের আকৃতি অস্বাভাবিক লাগে।

লিপস্টিক
লিপস্টিকের রং যতটা সম্ভব আপনার ঠোঁটের ন্যাচারাল কালারের কাছাকাছি হয়, ততই ভাল। অফিসে বা সকালে কোথাও যাওয়ার জন্য ম্যাট ফিনিশ এবং সন্ধ্যাবেলার জন্য গস্নসি বা স্যাটিন ফিনিশ আদর্শ। লিপস্টিক লাগানো শুরম্ন করম্নন ঠোঁটের মাঝখান থেকে। ধীরে ধীরে লিপ ব্রাশের সাহায্য ছড়িয়ে দিন দু'ধারে। লিপস্টিক লাগানো শেষ হলে টিসু্য পেপার খানিকৰণ ঠোঁটে চেপে রাখুন। এক্সট্রা লিপকালার এ্যাবজর্ভড হয়ে যাবে। যদি আই মেক-আপ খুব হেভি হয়, তা হলে ঠোঁটে ন্যাচারাল লুক রাখলে মেক-আপ ব্যালান্স দেখাবে।

লিপগস্নস
লিপগস্নস আপনার ঠোঁটকে দেয় এ্যাট্রাক্টিভ সিমার এ্যান্ড সাইন। পুরো ঠোঁটে লিপগস্নস না লাগিয়ে শুধু মাঝখানে লাগান। তারপর দুটো ঠোঁট চেপে ধরে চারিদিকে ঘষে নিন। ঠোঁটের রং খুব গাঢ় হলে লিপস্টিকের ওপর লিপগস্নস না লাগিয়ে শুধু টিল্টেড লিপগস্নস লাগালে দিনের বেলায় ট্রেন্ডি লুক পেতে পারেন।

আই লাইনার ও কাজল
আইশ্যাডো লাগানোর পর আইলাইনার ও কাজল লাগানোর পালা। আপনার চোখের রং যদি হাল্কা হয় তাহলে ব্রাউন, নেভী বা চারকোল লাইনার মানাবে। যদি চোখের তারার রং গাঢ় হয়, সেৰেত্রে ব্যবহার করতে পারেন ব্রাউন বা পস্নাম শেড। আইলাইনার লাগাবার সময় মাথাটা একটু পিছন দিকে হেলিয়ে রাখুন। আর চোখটা যেন আধ বোজা থাকে। স্মোকি আইজ চাইলে ব্রাশের সাহায্যে আইলাইনারটা সামান্য ঘষে নিন।

মাসকারা
মাসকারা আপনার চোখের পাতা দু'টিকে ঘন করে তুলে এক বিশেষ আকার দেয়। ওয়াটার গ্রম্নপ মাসকারা ব্যবহার করতে পারেন বৃষ্টির দিনে। কালো, ব্রাউনের মতো ন্যাচারাল কালার ব্যবহার করতে পারেন যে কোন অনুষ্ঠানে। তবে এ্যাকোয়া, নেভী বস্নু বা পার্পল কালারগুলো নিয়ে এক্সপেরিমেন্ট করলে একটা ব্র্যান্ড নিউ ট্রেন্ডি লুক পেতেই পারেন। মাসকারা লাগাতে শুরম্ন করম্নন চোখের ওপরের পাতার নিচ থেকে। চোখের নিচের পাতায় মাসকারা লাগাবার সময় এক টুকরো টিসু্য পেপার সাবধানে রাখুন চোখের পাতার নিচে যাতে মাসকারার ছোপ গালে না লেগে যায়। মাসকারার লেয়ার শুকাবার জন্য যথেষ্ট সময় দিন।

কটন বল টিসু্য পেপার স্পঞ্জ
টোনার, কেনজার লাগানোর সময় কটন বল ব্যবহার করা অত্যাবশ্যক। কারণ আঙুলের তেল-ময়লা মুখে লাগলে মেক-আপ একেবারেই মাটি। ফাউন্ডেশন লাগাবার সময় ব্যবহার করম্নন স্পঞ্জ। স্পঞ্জ খুব ভাল মেক-আপ বেস্নন্ডার, টিসু্য পেপার অতিরিক্ত মেক-আপ সহজেই শুষে নেয়।

No comments

Powered by Blogger.