হারানো বোনকে ফিরিয়ে দিল ফেসবুক

তানিজা ডেলিক ও হেডিজা তালিক। বসনিয়া অধিবাসী দুই বোন তারা। অগ্রজ তানিজা ডেলিকের বয়স এখন ৮৮। অনুজ হেডিজা তালিকের ৮২। ঠিক এখন থেকে ৭২ বছর আগে হারিয়ে গিয়েছিলেন এই দুই বোন।
সম্প্রতি তারা আবার দেখা পেয়েছেন পরস্পরের। আর দীর্ঘদিন পর তাদের এই মিলনে প্রধান ভূমিকা রেখেছে ফেসবুক। যদিও তারা একে অপরের থেকে মাত্র ২০০ কিলোমিটার ব্যবধানে দীর্ঘদিন ধরেই বাস করে আসছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। বিশ্বজুড়ে যুদ্ধের ভয়ঙ্কর বিভীষিকা। যুদ্ধের এই ডামাডোল থেকে প্রাণ বাঁচাতে ডেলিকা ও তালিকের পরিবার ওই সময় পালায় নিরাপদ আশ্রয়ের খোঁজে। উত্তর-পশ্চিমাঞ্চলের তৎকালীন এক গ্রামে বাস করত তাদের পরিবার। সেখান থেকেই পালাচ্ছিল ওই অসহায় পরিবার।
কিন্তু যুদ্ধের করাল থাবা থেকে রক্ষা পায়নি পরিবারটি। মারা যান ডেলিকা ও তালিকের মা-বাবা। তাদের ভাই শরণার্থী হয়ে আশ্রয় নেন যুক্তরাষ্ট্রে।
এদিকে ১১ বছরের খুদে বালিকা তালিকের জায়গা হয় এক অনাথ আশ্রমে। অন্যদিকে ডেলিক ওই গ্রামেই থেকে যান।
পরবর্তীতে তালিক উত্তর-পূর্বাঞ্চলের তাজলায় বসবাস শুরু করেন। এ তার জীবনের অন্য এক অধ্যায়। ততদিনে কেটে গেছে বেশকিছু বছর। বিয়েও করে ফেলেছেন তালিক। পরিবার নিয়ে বাস করেন তাজলা শহরে।
বছর আসে, বছর যায়। কেটে যায় কয়েক দশক। এক পর্যায়ে তালিকের সন্তানরা কৌতূহলী হয়ে ওঠেন তাদের মাতুল বংশলতিকার সন্ধানে। এবং সামাজিক যোগাযোগ সাইটের মাধ্যমে তারা সফলও হন মায়ের হারানো বোনকে খুঁজে পেতে।
দীর্ঘ বিচ্ছেদের পর হারানো বোনকে খুঁজে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন দু’জনই। প্রায় অসম্ভব এ মিলনে অশ্রু আর বাঁধ মানে না তাদের চোখে। শৈশবের দু’বোনের খুঁটিনাটি ঘটনা ও স্মৃতি চারণে এখন ভালই সময় কাটছে ডেলিক ও তালিকের। ধন্য ফেসবুক! অসাধ্যকে সাধিলে তুমি!
ডিপ্রজন্ম ডেস্ক

No comments

Powered by Blogger.