চাভেজের অবস্থা নিয়ে মিশ্র খবর- রাউলের সঙ্গে ভেনেজুয়েলার জ্যেষ্ঠ নেতাদের বৈঠক

ভেনেজুয়েলার শীর্ষনেতারা কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর সঙ্গে বৈঠক করেছেন। কিউবায় চিকিৎসাধীন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো চাভেজকে দেখতে হাভানায় যাওয়ার পর তাঁরা রাউলের সঙ্গে এই বৈঠক করেন। এ নিয়ে ভেনেজুয়েলার রাজনৈতিক নেতাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত শনিবার ভেনেজুয়েলার ভাইস প্রেসিডেন্ট নিকোলা মাদুরো, স্পিকার দিওসদাদো ক্যাবেল্লো, তেলমন্ত্রী রাফায়েল রামিরেজ ও অ্যাটর্নি জেনারেল সিলিয়া ফ্লোরস হাভানায় রাউল কাস্ত্রোর সঙ্গে বৈঠক করেন। বৈঠকের কথা রোববার প্রকাশ করা হয়। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।
ভেনেজুয়েলার বিরোধী নেতারা অভিযোগ করেছেন, চাভেজের শারীরিক অসুস্থতার সুযোগ নিয়ে কিউবা সরকার ভেনেজুয়েলার অভ্যন্তরীণ রাজনীতিকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। ভেনেজুয়েলার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে জ্যেষ্ঠ নেতারা রাউল কাস্ত্রোর সঙ্গে আলাপ করেছেন বলে বিরোধী নেতাদের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে।
এদিকে, চাভেজের সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে গত রোববার মিশ্র তথ্য দিয়েছে ভেনেজুয়েলার কয়েকজন নেতা।
ভেনেজুয়েলার সাবেক ভাইস প্রেসিডেন্ট এলিয়াস জাওয়া গত রোববার বলেছেন, চাভেজ বেঁচে থাকার জন্য লড়ছেন। তাঁর অবস্থা জটিল ও নাজুক। তবে এটা সত্য, তিনি লড়াই করেছেন, এখনো তা অব্যাহত রেখেছেন।
একই দিন যোগাযোগমন্ত্রী আরনেস্তো ভিলেগা এক বিবৃতিতে জানান, চতুর্থ দফা অস্ত্রোপচারের পর চাভেজের শারীরিক অবস্থা নাজুক হয়ে পড়ে। তবে কয়েক দিন ধরে অবস্থার উন্নতি হয়েছে এবং তা অব্যাহত আছে। ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে আছে। তবে চিকিৎসা চালিয়ে যেতে হবে।
ক্যানসারে আক্রান্ত চাভেজের দেহে গত ১১ ডিসেম্বর চতুর্থ দফা অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের পর থেকে চাভেজ (৫৮) ফুসফুসের ভয়াবহ সংক্রমণে আক্রান্ত হন। গণমাধ্যমের বিভিন্ন খবরে বলা হয়েছে, চাভেজ কোমায় রয়েছেন। যদিও সে দেশের কর্তৃপক্ষ এই তথ্য নাকচ করে দিয়েছে।
শারীরিক অসুস্থতার কারণে গত বৃহস্পতিবার নতুন মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ নিতে পারেননি চাভেজ। এ বিষয়ে সুপ্রিম কোর্ট রুল জারি করেন, চাভেজ সুস্থ হয়ে দেশে ফেরার পর শপথ নিতে পারবেন। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.