আ টেল অব মোবাইল ফোন- কাজী মেহের নিগার

হাজেরা রহমান নাতনির সঙ্গে কথা বলে মোবাইল ফোনটা রাখলেন। এখনও আটটা বাজেনি তাই বোনের কাছে ফোন করলেন কিন্তু ২/৩ মিনিটের মধ্যে ব্যালেন্স শেষ হলো। সকাল আটটা পর্যনত্ম গ্রামীণফোন ৩০ পয়সা কেটে নেয়।
আজ ৩ টাকা করে রাখল যে। পরে জানলেন তাদের এইসব অফার হঠাৎ আসে হঠাৎ যায় এমনভাবে যে মনে রাখতে বা খেয়াল রাখা বড় দায়। এবার নিলেন বাংলা লিংক ৮-৫টা কম রেট। তাছাড়া নানাবিধ সুবিধা। কিছুদিন পর ওরাও নিয়ম পাল্টাল। এবার তিনি নোট করে নিয়ম লিখে দেয়ালে সেঁটে দিলেন। ভাবছেন ওয়ারিদ নিলে কেমন হয়। ৫টি ঋ ্ ঋ আছে ওয়ারিদে। টিএ্যান্ডটি ফোনে ভুতুড়ে বিল পেয়ে পুত্র শাকিল লাইন কাটিয়ে দিল। চিঠির অভ্যাসও উঠে গেছে।
মোবাইল ফোন ছাড়া আজকের যান্ত্রিক যুগে একদিনও চলে না। মোবাইল ফোন কোম্পানিগুলো দিচ্ছে যেমন সুবিধা তেমনই বিভ্রানত্মিতেও ফেলছে।

বিভ্রানত্মি থেকে রেহাই পেতে
* সিম কার্ডের কাগজ না থাকলে ঋ ্ ঋ নাম্বার দেখিয়ে কাগজ করে নিন এবং যত্ন করে রাখুন।
* ঋ ্ ঋ নাম্বারগুলো নোট করে রাখুন
* রিংটোন নিতে চাইলে পত্রিকা বা কোম্পানির লিফলেটে রেটের সংগে মিলিয়ে নিন।
* মিস কল এলার্ট, কলবস্নক, স্বাস্থ্যসেবা, খেলাধুলার বর্তমান খবর, সবসময়ের খবর, ফায়ার সার্ভিস ইত্যাদি বিভিন্ন নিউজ জানতে বিভিন্ন মোবাইল ফোন কোম্পানির রয়েছে ডায়াল করার বিভিন্ন নাম্বার এবং ভিন্ন ভিন্ন চার্জ রেট, তা নোট করে রাখুন। যে সেবা প্রয়োজন দেখুন এবং কল করম্নন।
* ফোন বুক থেকে নাম্বারগুলো কাগজের নোট বইয়ে লিখে রাখুন, তাহলে মোবাইল ফোন চুরি হলে বা নষ্ট হলে নাম্বার হারাবে না।
প্রায় সব মোবাইল ফোন অফিসের প্রধান কার্যালয় গুলশানে (গুলশান গোলচত্বর) গিয়ে নির্দিষ্ট অফিসের নাম বললে যে কেউ দেখিয়ে দেবে।

খেয়াল রাখুন
* আপনার গাড়ির চালক যেন গাড়ি চালনার সময় মুঠোফোনে কথা না বলে সতর্ক করে দিন। বাসে, ক্যাব, অথবা সিএনজিতে চলাকালে গাড়ির চালককে বুঝিয়ে বলুন যে কথা বলার সময় তার মনোযোগ হারিয়ে দুর্ঘটনার সম্ভাবনা থাকে।
* নিজে গাড়ি বা মোটরসাইকেল চালানোর সময় কথা বলবেন না। নিরাপত্তার জন্য কল রিসিভ থেকে বিরত থাকুন।
* ঘুমানোর সময় চেষ্টা করম্নন রাতে যেন কথা বলতে না হয়। কারণ মুঠোফোনে কথা বললে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।
* দীর্ঘসময় কথা বললে ক্যান্সারের ঝুঁকি বেরে যায় বলে জানিয়েছেন ক্যাবোলাইনস্কা ইনস্টিটিউটের (যুক্তরাষ্ট্র) বিজ্ঞানীরা।
* এক নাগারে দীর্ঘৰণ কথায় কানের ৰতি হয়।
* মোবাইলে আকজাল প্রতারণার ফাঁদে ফেলে সর্বস্বানত্ম করে দেয় সুতরাং জেনে শুনে ঠিকানা রেখে কথা বলুন।
* ব্যাংক থেকে টাকা তোলার সময় খেয়াল রাখুন সন্দেহজনকভাবে আপনাকে কেউ লৰ্য করছে কিনা এবং তার মুঠোফোনের ধরন দেখে যাতায়াতের পথ বদলে নিন।
* মুঠো ফোনে প্রেমের প্রসত্মাব দিলে পুরা নাম ঠিকানা জেনে নিন এবং যাচাই করে নিন দেখা করার আগেই। নয়ত এসব ৰেত্রে খুন খারাবি পর্যনত্ম গড়ায়।
* খারাপ ঝগঝ দেখে মন খারাপ না করে সমুচিত জবাব দিন। থানায় জিডি করে রাখুন।
* আজকাল মোবাইল ফোনের ক্যামেরায় অবাঞ্ছিত আক্রমণ থেকে সাবধানতা অবলম্বন করতে এধরনের ক্যামেরা নাড়াচাড়ার সময় খেয়াল রাখুন।

কেনার সময় সতর্ক হোন
মোবাইল ফোন কিনতে গিয়ে নানা সমস্যায় পড়তে হয় ব্যবহারকারীদের। তাই ভাল মার্কেট ও শপিংমলে ভাল দোকান থেকে দেখে শুনে কেনাকাটা করম্নন। খেয়াল করে বিচৰণতার সাথে না কিনলে ঠকতে হয় প্রায়ই। এ প্রসঙ্গে বিশিষ্ট ব্যবসায়ী একসময়ে ইস্টার্ন পস্নাজার মালিক সমিতির সদস্য শাহীন মিয়াজী বলেন, ইস্টার্ন পস্নাজা সর্বপ্রথম মোবাইল ফোন ব্যবহারকারীদের ভালমানের সেবা দিয়ে যাচ্ছে। মোবাইল সরবরাহে ইস্টার্ন পস্নাজার বিরম্নদ্ধে দুর্নাম নেই বললেই চলে। যদি কেউ আমাদের মার্কেট থেকে প্রতারিত হন তাহলে কর্মচারীদের অসাধু মনমানসিকতার কারণে। সেটা ঘটে থাকে মালিকের অগোচরে। যদি কেউ এভাবে প্রতারিত হয়ে নকল ফোন ক্রয় করে ঠকে থাকেন তাহলে মালিক সমিতির অফিসে গিয়ে অভিযোগ করলে মালিক সমিতি সাহায্য সহযোগিতা করতে অঙ্গীকারাবদ্ধ। তিনি গঅউঊ ইণ দেখে সেট কিনতে অনুরোধ করেছেন। যে কোম্পানির সেট কিনবেন সেই কোম্পানির ওয়ারেন্টি কার্ড দেখে কিনতে অনুরোধ করেছেন তিনি। অন্য মার্কেট থেকে কিনলে এবং কোনভাবে প্রতারিত হলে ঐ মার্কেটের সমিতির সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করেছেন। তিনি মুঠোফোনের চার্জার ব্যাটারি কেনার সময় সতর্ক থাকতে বলেছেন।
কোথা থেকে কিনবেন

ইস্টার্ন পস্নাজা : ইস্টার্ন পস্নাজার ৫ম তলায় গিয়ে জিম টেলিকম-২, শাহীন ইলেক্ট্রনিক্স, হামীম ইলেক্ট্রনিক্স, জয়া টেলিকম, মট্রোলা, নকিয়া সেল্স-এ গিয়ে আপনি সঠিক ফোনটি পাবেন। তাছাড়া মেরামতের জন্যে মাস্টার টেলিকমে যেতে পারেন।

বসুন্ধরা সিটি : দেশের বৃহত্তম শপিংমল বসুন্ধরা সিটির ৫ম তলা ও নিচ তলার লেভেল ১; বস্নক-বি, দোকান-৩২ মোবাইল হাট এবং আল ইনসাফ (লেবেল-১) পাবেন অরিজিনাল সেট, তাছাড়া নিচতলায় মোবাইল লিংক ইন্টা; ইউনিসা এবং সেল সফট টেলিকমে আপনি পাবেন সুলভে। সমস্যা হলে বদলে নিতে পারবেন। সহযোগিতার আশ্বাস দেন সমিতির সদস্য মানিক মিয়া।

মোতালেব পস্নাজা : মোবাইল মার্কেট নামে পরিচিত হলেও সতর্ক থাকতে হবে। এখানে প্রতিনিয়ত নকলের অভিযোগ রয়েছে।

বাণিজ্য মেলা : জেএক্সডি (ঔীউ) মোবাইল ফোন ১৫ নং স্টলে কোরিয়ান ৫% ডিসকাউন্ট পাবেন মাত্র ২৫০০-৩৪০০ টাকার মধ্যে। এতে এফএম সুবিধা, ভয়েস রেকর্ডার ও ভিডিও ক্যামেরা এবং মেমোরি কার্ডের সুবিধা রয়েছে।
স্যামসাং এবং ফিলিপস-এ গিয়ে অনেকে হয়রানি শিকার হচ্ছেন। কোথাও বেড়াতে যাওয়ার সময় বাড়তি ব্যাটারি ও রিচার্জ কার্ড নিতে ভুলবেন না।

মোবাইল ফোন আমাদের আপনজনদের সব সময় কাছে রাখতে সাহায্য করবে। সাত সমুদ্র তেরো নদীর পাড় হতে মা তার ছেলেকে ডেকে নিমেষেই যোগাযোগ করে মন খুলে বলতে পারেন। কিন্তু গুরম্নত্বপূর্ণ সময়ে বা বিপদের মুহূর্তে কাঙ্ৰিত ফোন যদি বন্ধ থাকে। ইচ্ছাকৃতভাবে ফোন বন্ধ করা এবং বার বার সিম বদল সুরম্নচি ও ভাল মনমানসিকতার পরিচয় দেয় না।

সতর্কতার কিছু টিপস
্এক. চোরের নাগালের বাইরে চার্জ দিন। যেমন খোলা দরজার সামনে বা খোলা জানালার কাছে রেখে চার্জ দেয়া নিরাপদ নয়। বিশেষ করে নিচ তলায় বাসা হলে।
দুই. ঘুমানোর সময় মোবাইল ফোন নিরাপদ জায়গায় রাখুন। কারণ বেশ কিছুদিন থেকে চোরেরা নতুন কৌশল হিসেবে লম্বা চিকন বাঁশ, লোহার রড বা সরম্ন লম্বা বাঁশের লাঠিতে তারের হুক লাগিয়ে নেয় এবং সেই হুকের সাহায্যে লম্বা বাঁশটি বা রডটি জানালার কাঁচ খুলে বা গ্রিলের ফাঁক দিয়ে ঢুকিয়ে মোবাইলটি নির্বিঘ্নে চুরি করে নেয়।
তিন. গাড়ির জানালার পাশের দিকে রেখে কথা বলবেন না। তাহলে জানালা দিয়ে ছোঁ মেরে নিয়ে যাওয়ার ঘটনা ইতোপূর্বে ঘটেছে বহুবার।
চার. পাঞ্জাবি বা ঢিলেঢালা পোশাকের পকেটে মোবাইল ফোন রাখবেন না। এতে চুরির সময় টের পাবেন না।
পাঁচ. সিকিউরিটি কোড দিয়ে মোবাইল ফোন লক করলে চোর তা বন্ধ করতে পারে না। ফলে চোর যদি সামনে বা কাছাকাছি থাকে তবে কল করে ফেরৎ পেতে পারেন ফোনটি।
ছয়. সার্টের সামনের (বুক পকেটে) পকেটে রাখবেন না। তাহলে নিচে তাকালে বা উপুড় হয়ে কিছু দেখার সময় বা তোলার সময় পড়ে যাবে নির্ঘাত। যেমন নৌভ্রমণে আপনি নদীর পানি উবু হয়ে দেখছেন বা ব্রিজে দাঁড়িয়ে ধানম-ি লেকের দিকে একটু উবু হয়ে বা কনুইয়ের ভর দিয়ে উবু হয়ে মনের সুখে দৃশ্য অবলোকন করছেন। নিমিষেই আপনার দুটো মোবাইল জলে ডোবা...। ভাসা পদ্ম নয়।
সাত. প্যান্টের পকেটে রাখার সময় হিসেব নিকেশ করতে হয়। সাইড পকেটে রেখে টয়লেটে গেলে কমোডে পড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। পেছনের পকেটে বোতাম আটকালে বাথরম্নমে পড়ে না তবে চোরের খপ্পরে পড়তে হয়। তাহলে রাখবেন কই? সেটা হিসেব কষে নিন কোন বেলা কোথায় রাখলে ফোনটি রৰা পায়।
আট. মেয়েরা ছোট মোবাইল ফোন-ব্যাগে ঝুলিয়ে নির্বিঘ্নে চলতে পারেন। ব্যাগের মুখ ঠিকঠাক মতো আটকে রাখুন এবং চোর থেকে সাবধানে থাকুন।
নয়. কিছু কিছু মোবাইল কোম্পানী চোর প্রতিরোধক সেট বাজারজাত করেছে কিন্তু তারা প্রচারণা বিমুখ।

No comments

Powered by Blogger.