প্রকাশনার কিছু কথা- শেখর ইমতিয়াজ

এ মুহূর্তে প্রকাশকদের সঙ্গত ব্যস্ততার কারণেই অনেকের সঙ্গে আলাপ করা সম্ভব হয়ে উঠল না। যেটুকু সম্ভব হয়েছে সেটাও কিছুণের জন্য। বুঝতে পারলাম, স্টল বরাদ্দ নিয়ে বাংলা একাডেমী বেশ স্বচ্ছতার নজির রেখেছে।
তবে কিছুটা অদলবদলের গোপন কর্মটি সারা হয়েছে কতর্ৃপরে অজান্তে। এ ছাড়া কাগজের মূল্য বৃদ্ধি এবং বাইন্ডিং ও প্রিন্টিংয়ের রেট বেশি হওয়ায় প্রকাশকদের বেগ পেতে হচ্ছে বলে অনেকেই জানান। বেশির ভাগ প্রকাশকই জানিয়েছেন, কবিতার বই খুব একটা মুদ্রিত হচ্ছে না। প্রবন্ধ, উপন্যাস, ছোটগল্প, কিশোর ও শিশুতোষ গ্রন্থ, অনুবাদ, রচনাবলী, বিজ্ঞান কল্পকাহিনী বিষয়ক গ্রন্থ এবারের মেলায় বেশি আসছে বলে জানা গেছে। বাঙালীর ইতিহাসের গৌরবোজ্জ্বল অধ্যায় একাত্তরের মুক্তিযুদ্ধ বেশিরভাগ প্রকাশকের প্রিয় বিষয় তা তাদের সঙ্গে কথা বলেই জানা গেল। অর্থাৎ প্রকাশকরাও টের পেয়েছেন এ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক তথ্য সংবলিত ইতিহাস পেঁৗছে দেয়া দরকার। এ ব্যাপারে প্রকাশকদের ধন্যবাদ জ্ঞাপন করছি।
বিদ্যা প্রকাশ বের করেছে কবীর চৌধুরী, মফিদুল হক, আনোয়ারা সৈয়দ হক, সিরাজুল ইসলাম চৌধুরী, মোস্তফা মামুন, মিনার মাহমুদ, মজিবর রহমান খোকা, আহমেদ মাওলা প্রমুখের গ্রন্থ। কবীর চৌধুরীর দুটি অনুবাদ গ্রন্থ, সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধ সমগ্র পাঠ, মফিদুল হকের যেতে যেতে পথে থেকে (ভ্রমণকাহিনী), মোস্তফা মামুনের উপন্যাস, আনোয়ারা সৈয়দ হকের উপন্যাস সমগ্র, মিনার মাহমুদের নিমর্ূল স্বপ্নের দেশে (ভ্রমণকাহিনী), মজিবর রহমান খোকার মেমোরি অব আ জুভেনাইল ফ্রিডম ফাইটার এবং আহমেদ মাওলার মুক্তিযুদ্ধের চেতনা ও বাংলাদেশের সৃজনশীল সাহিত্য উল্লেখযোগ্য গ্রন্থ।
বিজয় প্রকাশ একটি অসাধারণ কাজ করেছে। প্রখ্যাত কথাসাহিত্যিক সরদার জয়েন্উদ্দীনের অপ্রকাশিত গল্পগ্রন্থ 'মাটির কাছাকাছিম্বর প্রকাশ। এ ছাড়া তার কিশোর সমগ্রও বের করেছে বিজয় প্রকাশ। বেলাল চৌধুরীর কিশোর সঞ্চয়ন, শামসুজ্জামান খানের প্রবন্ধগ্রন্থ রবীন্দ্রনাথ, হাশেম খানের গল্পগ্রন্থ নিশীথে ঢিল পাটকেল, রফিকউল্লাহ খানের প্রবন্ধগ্রন্থ রবীন্দ্রনাথ জীবনানন্দ দাশ শামসুর রাহমান এবং বর্তমান বাংলাদেশ, সেলিনা হোসেন, ইমদাদুল হক মিলন ও আনিসুল হকের কথাসাহিত্যও বের করেছে বিজয় প্রকাশ।
অবসর প্রকাশনী সর্বদাই বই প্রকাশে একটি বিশেষ মান রা করে চলে। এবারও তা দেখা গেল। শহীদ কাদরীর তোমাকে অভিবাদন, প্রিয়তমা, প্রেমের কবিতা : তোমার জন্য, বরেন চক্রবতর্ীর ূটবণ ধ্র এরণণঢমব, হুমায়ূন আহমেদের উপন্যাস সমগ্র ১১শম্ব খণ্ড, লুৎফর রহমান রিটনের ছড়া সমগ্র ২য় খণ্ড, আহসান হাবীবের রম্যরচনা গ্র্যান্ড ফাদার অব জোক, সেজান মাহমুদের বিজ্ঞান কল্পকাহিনী আয়ুষ্কাল ও ত্রিমিলার প্রেম এবং মোস্তাক আহমদের স্বপ্নের ক্যাম্পাস ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অসংখ্য শিশুতোষ ও রান্নার বই প্রকাশ করেছে।
আগামী প্রকাশনীর কর্ণধার ওসমান গনি কোন এক জরুরী সভায় থাকার জন্য বেশি সময় দিতে পারলেন না বলে দুঃখ প্রকাশ করলেন। যেটুকু জানালেন তা হচ্ছে, আহমদ শরীফের রচনাবলী ৩য় ও ৪র্থ খণ্ড ড. মোহাম্মাদ ফরাশ উদ্দিনের প্রথম দর্শনে বঙ্গবন্ধু, সৈয়দা সাজেদা চৌধুরীর সংসদ বিতর্ক, মোহাম্মদ সিরাজ উদ্দীনের স্মৃতির বয়ান, এমদাদুল ইসলামের এক এগারোর একজন বন্দীর কথা প্রভৃতি গ্রন্থ এবারের ঋদ্ধ প্রকাশ।
মাওলা বাদ্রার্স প্রতিবছরের মতো এবারের বইমেলায় পাঠকের প্রশংসা ধরে রাখতে সম হবে। মাওলার প্রকাশিত গ্রন্থ : আহমদ রফিকের ভাষা আন্দোলনের কথা, সেলিম আলদীনের রচনা সমগ্র -৫, মুনতাসীর মামুনের ঢাকার স্মৃতি-৯, ঢাকার স্মৃতি-১০, শেখ হাসিনার রচনা সমগ্র-১, শেখ হাসিনার রচনা সমগ্র-২, উমফফণর্ডণঢ ষমরপ্র শমফ.১ওদণধপদ ঔট্রধভট প্রভৃতি গ্রন্থ বইমেলার প্রধান আকর্ষণ হিসেবে বিবেচিত হবে বলে অনেকেই ধারণা করছেন।

No comments

Powered by Blogger.