মেলায় লেখকদের নতুন বই by মামুন রশীদ

বইমেলা আমাদের প্রাণের মেলা। বইমেলার সাথে জড়িয়ে আছে আমাদের আবেগ-অনুভূতি। ফেব্রুয়ারি আমাদের জাতীয় জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। এ মাসেই বাংলা ভাষাকে মাতৃভাষা হিসেবে স্বীকৃতির দাবিতে রাজপথে বুকের রক্ত ঢেলে দিয়েছিল বাংলার দামাল ছেলেরা।
ভাষা শহীদদের স্মৃতি বিজড়িত ফেব্রুয়ারিজুড়ে বইমেলাকে বলা হয় প্রকাশকদের মেলা। মেলার মাধ্যমে প্রকাশকরা পাঠকদের কাছে বই পেঁৗছে দেবার ব্যবস্থা করেন। তাই বইমেলা শুধু একা প্রকাশকদের মেলা হয়েই থাকেনি, হয়ে উঠেছে লেখক-পাঠক-প্রকাশকদের মিলনমেলা। প্রতিবছর বইমেলা এবং পরের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা-সমালোচনা থাকে। বইমেলার চরিত্রগত কোন পরিবর্তন প্রয়োজন আছে কি-না, মেলার পরিধি বিস্তারের প্রয়োজন কতটুকু, বাংলা একাডেমী প্রাঙ্গণ ছাড়িয়ে আরও দূরে তা বিস্তৃত করার প্রয়োজন আছে কি নেই, বা আমরা কেমন বইমেলা চাই? _এ বিষয়েও রয়েছে বিভিন্ন মতামত। মেলা শুরুর আগে আগে এসব নয় বরং আমরা কয়েকজন কবি-সাহিত্যিকের কাছে জানতে চেয়েছিলাম রেখেছিলাম_এবারের বইমেলায় তাদের কম্বটি বই পাঠকের হাতে আসছে? তাদের উত্তরেই সাজানো হয়েছে_
মুহম্মদ হাবিবুর রহমানের বেশ কয়েকটি গ্রন্থ মেলায় আসছে। এর মাঝে এ্যাডর্ন থেকে প্রকাশ পাচ্ছে 'যে ভাষা ছড়িয়ে গেছে সবখানেম্ব, অনুপম প্রকাশনী থেকে প্রকাশ পাচ্ছে দুটি গ্রন্থ। এগুলো হলো_ রবীন্দ্র ভাবনা, রবীন্দ্রনাথের চীন সফর ও অন্যান্য প্রসঙ্গ।
এবারের বইমেলায় অধ্যাপক ও গবেষক মুনতাসীর মামুনের নতুন পুরনো মিলিয়ে প্রায় পনেরোটি গ্রন্থ আসছে। সময় প্রকাশনী থেকে বের হচ্ছে পাকিস্তানী জেনারেলদের মন, অন্যন্যা প্রকাশনী বের করেছে ঢাকা সমগ্র-৫, একাত্তরের মুক্তিযুদ্ধ, গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ-১১, ইতিহাসের খেরোপাতা ৬, মাওলা থেকে প্রকাশ হচ্ছে দুঃসময়ের দিনগুলি, ঢাকার স্মৃতি-৯ ও ১০। সুবর্ণ আনছে কিশোর সমগ্র-৪, মুক্তিযুদ্ধ সমগ্র-১।
আব্দুল মান্নান সৈয়দ। বহুমাত্রিক লেখক হিসেবে পাঠক মহলে পরিচিত। বাংলাদেশের গল্পে ও কবিতায় আন্তর্জাতিক শিল্পধারা ও গূঢ় রহস্যের বাঁক বদলের পথিকৃৎ হিসেবে আব্দুল মান্নান সৈয়দ পাঠক মহলে নন্দিত। একুশে গ্রন্থমেলায় তাঁর তিনটি গ্রন্থ প্রকাশ পাচ্ছে। সত্যের মতো বদমাস আব্দুল মান্নান সৈয়দের অন্যতম একটি গ্রন্থ। বইটি প্রথম প্রকাশ পায় ১৯৬৮ সালে। প্রথম প্রকাশের পর পাকিস্তান সরকার গ্রন্থটি নিষিদ্ধ করে। এ বইমেলায় বইটির চতুর্থ সংস্করণ প্রকাশ করছে পাঠক সমাবেশ। এছাড়া পাঠক সমাবেশ বের করছে কবির আরও একটি গ্রন্থ_ কেন আসিলে ভালবাসিলে এবং সূচিপত্র প্রকাশনী থেকে প্রকাশ পাচ্ছে গল্পসংগ্রহ।
কবি বেলাল চৌধুরী। এবারের বইমেলায় তাঁর চারটি বই আসছে। বইগুলো হচ্ছে বল্লাল সেনের বকলামে বেলাল চৌধুরীর রোজনামা বইটি প্রকাশ করছে মিজান পাবলিশার্স। এছাড়া তাঁর কবিতার বই বিদায় চুম্বন প্রকাশ করছে অন্বেষণ, প্রবন্ধ গ্রন্থ মুহূর্ত ভাষ্য প্রকাশ করছে অন্যন্যা এবং কবি শামসুর রাহমানকে নিয়ে প্রবন্ধ গ্রন্থ রূপালি আগুনের ঝর্ণাধারা প্রকাশ করছে জিনিয়াস প্রকাশনী।
কবি মহাদেব সাহার ছয় বই এবারের মেলা উপল েপ্রকাশ করছে বিভিন্ন প্রকাশনী। এর মাঝে রয়েছে অন্ধের আঙ্গুলে এতো জাদু বইটি প্রকাশ করছে প্রথমা, অনন্যা প্রকাশ করছে তাঁর প্রেমের কবিতা সমগ্র, বিভাস থেকে প্রকাশ পাচ্ছে নির্বাচিত ২০০ কবিতা, একুশে বাংলা থেকে প্রকাশ পাচ্ছে কবিতাগ্রন্থ ও বর্ষা ও বসন্ত, এবং বিজয় প্রকাশ এবারের মেলায় কবির দুইটি বই আনছে। বই দুটি হচ্ছে- প্রথম ৫টি কাব্যগ্রন্থ এবং প্রবন্ধের বই_ স্মরণাঞ্জলি।
কবি অসীম সাহার চারটি গ্রন্থ প্রকাশ পাচ্ছে এবারের একুশের বইমেলায়। বাংলা কবিতার অনুবাদ গ্রন্থ ৗণতলড়ণণ টভঢ এণর্্রধশটফ মত ঊণর্টদ ধভ ঊটরপভণ্র্র. এছাড়া কবির বাকি তিনটি গ্রন্থের মাঝে রয়েছে_ কবিতাগ্রন্থ সৌর-রসায়ন প্রকাশ করছে আগুন্তক, বিভাস থেকে প্রকাশ পাচ্ছে প্রবন্ধ গ্রন্থ অসীম সাহার প্রবন্ধ এবং বিভাস শিশুদের জন্য প্রকাশ করছে কবির গ্রন্থ তেলাপোকা ও টিকটিকি।
প্রতিটি বইমেলাতেই কবি সাযযাদ কাদিরের বিভিন্ন ধরনের গ্রন্থ প্রকাশ পায়। এবারও বিভিন্ন বিষয়ে কবির চারটি বই বাজারে আসছে। বইগুলো হলো_ বার্ড কমপ্রিন্ট থেকে রসরগড়, ঝিঙেফুল প্রকাশনী থেকে উপকথন (৪র্থ খণ্ড), শব্দশিল্প প্রকাশনী মেলায় আনছে কবির গ্রন্থ জমজমাট এবং এ্যাডন পাবলিকেশন্স আনছে ইউএফও; গ্রহান্তরের আগুন্তুক।
হালের সবচেয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। অমর একুশের গ্রন্থমেলা উপল েবেশ কয়েকটি উপন্যাস আসছে তাঁর। এর মাঝে অন্যপ্রকাশ বের করছে_ শ্রাবণ সন্ধ্যাটুকু, আয়না কেমন আছে। অনন্যা প্রকাশনী থেকে ইমদাদুল হক মিলনের পাঁচটি উপন্যাস মেলায় আসছে। এগুলোর মধ্যে রয়েছে_ আয়না কাহিনী, লিলিয়ান উপন্যাস, বন্ধুবান্ধব, যাবজ্জীবন এবং চাই। এছাড়া অনন্যা থেকে প্রকাশ পাচ্ছে তাঁর বেশ কয়েকটি শিশু ও কিশোর সাহিত্যগ্রন্থ। এগুলোর মধ্যে রয়েছে_ কাসের সবচাইতে দুষ্টু ছেলেটি, পাহাড় কাঞ্চনপুর, সমগ্র কিশোর গল্প, সমগ্র কিশোর উপন্যাস, বন ও বানরের গল্প। এছাড়া অনন্যা তাঁর দুটি ছোটগল্পগ্রন্থও প্রকাশ করছে। গ্রন্থ দুটি হচ্ছে_ নায়ক আসেনি ও নির্বাচিত প্রেমের গল্প।
কথাসাহিত্যিক নাসরিন জাহানের বেশ কয়েকটি গ্রন্থ বইমেলাতে আসছে। নারীবাদী গল্প এবং ছেলেটি যে মেয়ে মেয়েটি তা জানতো না নামের দুটি ছোট গল্পগ্রন্থ প্রকাশ করছে যথাক্রমে মাওলা ও অন্যপ্রকাশ। এছাড়া তাঁর উপন্যাস সেই সাপ জ্যান্তরও প্রকাশক অন্যপ্রকাশ।
বহুমাত্রিক লেখক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। তিনি একাধারে শিাবিদ, কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার, প্রাবন্ধিক। এবারের অমর একুশের গ্রন্থমেলায় তাঁর তিনটি বই পাঠকের হাতে আসছে। বই তিনটিই প্রকাশ করছে সুবর্ণ। তিন ধরণের তিনটি গ্রন্থ। উপন্যাস_ ফেরারী জীবনের উপখ্যান, কাব্যগ্রন্থ- জীবনের দিকে হাত বাড়িয়ে আছি এবং অন্যটি প্রবন্ধগ্রন্থ।
সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। এবারের গ্রন্থমেলায় তাঁর প্রবন্ধ গ্রন্থ প্রণীত জীবন প্রকাশ করছে ইত্যাদি। পঞ্চাশ দশকের বাংলা কবিতার অন্যতম কবি আল মাহমুদের কাব্যগ্রন্থ তোমার রক্তে, তোমার গন্ধে প্রকাশ করছে প্রথমা। এছাড়া কবি কবি মোহাম্মদ রফিক এর কবিতাগ্রন্থ দো-মাটির মুখ প্রকাশ করছে শুদ্ধস্বর। কবি রফিক আজাদের কাব্যগ্রন্থ প্রকৃতি ও প্রেমের কবিতা প্রকাশ করছে রোদেলা প্রকাশন এবং কবি মুহম্মদ নূরুল হুদা'র কবিতার বই ঝাউদরিয়ার ডানা প্রকাশ করছে এ্যাডর্ন।
কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের তিনটি উপন্যাসিকা প্রকাশ করছে ইত্যাদি। এছাড়া সৈয়দ মনজুরুল ইসলামের উপন্যাস আজগুবি রাত প্রকাশ করছে অন্যপ্রকাশ।
সময়ের সবচেয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ এর চারটি উপন্যাস প্রকাশ করছে অন্যপ্রকাশ। উপন্যাসগুলো_ মাতালা হাওয়া, শুভ্র গেছে বনে, ডিজিটাল হিমু এবং সব সংগীত গেছে ইংগীতে থামিয়া। মেলায় আসছে সেলিনা হোসেনের দুইটি উপন্যাস। ইত্যাদি প্রকাশন থেকে ভূমি ও কুসুম এবং কথাপ্রকাশ থেকে দীপান্বিতা। অবসর প্রকাশনী আনছে হায়াৎ মামুদ-এর দুইখণ্ডে শিশু-কিশোর রচনাসমগ্র।

No comments

Powered by Blogger.