বিএনপি সংসদে যোগ দেবে_প্রধানমন্ত্রীর আশাবাদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করেছেন, গণতন্ত্রকে শক্তিশালী এবং জাতীয় সংসদকে আরও কার্যকর ও প্রাণবনত্ম করার লৰ্যে বিরোধী দল বিএনপি সংসদে ফিরে আসবে।
কমনওয়েলথ সচিবালয়ের ডেপুটি সেক্রেটারি জেনারেল মিজ মাসায়েরি মোয়াম্বা মাউরা রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাঁর সঙ্গে সৌজন্য সাৰাত করলে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, 'আমি আশা করি বিরোধী দল বিএনপি শীঘ্র সংসদে যোগ দেবে এবং তাদের নিজ নিজ নির্বাচনী এলাকার জনগণের পৰে কথা বলবে।' বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ বলেন, বৈঠককালে মিজ মোয়াম্বাকে শেখ হাসিনা বলেন, বিরোধী দলকে জাতীয় সংসদে ফিরিয়ে আনার জন্য তাঁর সরকার কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ সময় তিনি কমনওয়েলথের ডেপুটি সেক্রেটারি জেনারেলকে সাংবিধানিক বাধ্যবাধকতার কথা উলেস্নখ করে বলেন, সংবিধান অনুযায়ী কোন সংসদ সদস্য ৯০ কার্যদিবস অনুপস্থিত থাকলে সংসদে তার আসন শূন্য হবে।
তিনি আরও বলেন, বিরোধী দলের সদস্যরা কেবল তাদের সদস্যপদ টিকিয়ে রাখার জন্য নয়, বরং অধিবেশনকে আরও প্রাণবনত্ম ও কার্যকর করার জন্য জাতীয় সংসদে ফিরে আসবেন।
সংসদীয় গণতন্ত্রে জনগণের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, কোন্ দল শাসন করবে, কেবল দেশের জনগণই তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সে সিদ্ধানত্ম দিতে পারে। দেশে গণতন্ত্রকে আরও কার্যকর করার লৰ্যে নেয়া বিভিন্ন পদৰেপের উলেস্নখ করে তিনি বলেন, তাঁর সরকার গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদানের লৰ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, বর্তমান সংসদের প্রথম অধিবেশনেই সকল সংসদীয় স্থা্য়ী কমিটি গঠিত হয়েছে। ৪৭টি স্থায়ী কমিটির ৭টির সভাপতির দায়িত্ব বিরোধীদলকে দেয়া হয়েছে বলে তিনি উলেস্নখ করেন।
শেখ হাসিনা অবাধ, নিরপেৰ ও সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানে সহযোগিতা প্রদানের জন্য আনত্মর্জাতিক সম্প্রদায়, উন্নয়ন অংশীদর ও বিশেষ করে কমনওয়েলথের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বৈঠককালে মিজ মুয়াম্বা প্রধানমন্ত্রীকে জানান, তারা আগামী জুন মাসে কমনওয়েলথ পার্লামেন্টারি এ্যাসোসিয়েশনের উদ্যোগে 'পার্লামেন্টে বিরোধী দলের ভূমিকা' শীর্ষক একটি আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠানে আগ্রহী। দৰিণ এশিয়া অঞ্চলের ৮টি দেশের সরকারী ও বিরোধী উভয় দলের সংসদ সদস্যরা এ কর্মশালায় অংশ নেবেন উলেস্নখ করে তিনি এই কর্মসূচীকে সফল করায় প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করেন।
এই কর্মশালার লৰ্য হচ্ছে_গণতন্ত্রকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে আইনপ্রণেতারা যাতে তাদের সংশিস্নষ্ট পার্লামেন্টে গঠনমূলক ভূমিকা পালন করতে পারে সে লৰ্যে তাদের গড়ে তোলা।
কমনওয়েলথ সচিবালয়ের ডেপুটি সেক্রেটারি জেনারেল আঞ্চলিক ও আনত্মর্জাতিক শানত্মি প্রতিষ্ঠায় অসামান্য অবদান রাখার জন্য মর্যাদাবান ইন্দিরা গান্ধী শানত্মি ও নিরস্ত্রীকরণ পদক পাওয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান। এম্বাসেডর এট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এমএ করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোলস্না ওয়াহিদুজ্জামান ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ সময় উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.