ভারোত্তোলনে রৌপ্য পেলেন একরামুল- ভারতের ঝুলিতে ৫ স্বর্ণ, পাকিস্তান ও শ্রীলঙ্কার একটি করে by মজিবর রহমান

স্বর্ণ স্বপ্ন এখনও অধরা রয়ে গেলেও প্রতিযোগিতার তৃতীয় দিনে অন্তত পদকের মুখ দেখেছে স্বাগতিক বাংলাদেশ। এর মধ্যে রয়েছে ভারোত্তোলনে রৌপ্য এবং জুডো ও সাইকিংয়ে ব্রোঞ্জ। এ নিয়েই সন্তুস্ট থাকতে হয় গতকাল রবিবার।
বাংলাদেশের রৌপ্য ভারোত্তোলনে, পদক জয়ী একরামুল। এরপর সুখবর বলতে কাবাডিতে দারম্নণ সূচনা করেছে বাংলাদেশ। পুরম্নষ-মহিলা দুই বিভাগেই জয় এসেছে দেশের জাতীয় খেলা কাবাডিতে। পুরম্নষ-মহিলা উভয় বিভাগেই বাংলাদেশ জয় পেয়েছে নেপালের বিরম্নদ্ধে। মহিলা ফুটবলে ফাইনালে খেলার আশা নিয়ে মাঠে নামে বাংলাদেশ দল। কিন্তু শুরম্নতেই হোঁচট, নেপালের কাছে ০-১ গোলে পরাজয়। ফলে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে গতকাল বাংলাদেশের মেয়েরা মোকাবেলা করেন শ্রীলঙ্কাকে। খেলায় বাংলাদেশ ২-০ গোলে জয় পায়। মেয়েদের ফুটবলে দিনের প্রথম ম্যাচে ভারত ৬-০ গোলে হারায় পাকিসত্মানকে। কাবাডির মতো ক্রিকেটের শুরম্নটাও চমৎকার। রাজশাহীতে অনুষ্ঠিত গেমসের অনুর্ধ-১৯ টোয়েন্টি২০ ম্যাচে বাংলাদেশ ৮ উইকেটে পরাজিত করে নেপালকে।
এদিকে স্বর্ণ শিকারে পরাশক্তি ভারতের সঙ্গে পদক তালিকায় নাম লিখিয়েছে শ্রীলঙ্কা ও পাকিসত্মান। তবে পাঁচটি স্বর্ণ জিতে শীর্ষে ভারত। সাইকিংয়ে দু'টি, জুডোতে দু'টি ও ভারোত্তোলনে একটি স্বর্ণ জেতে ভারত। জুডোতে বলবিন্দর সিং ৭৩ কেজি ও বিক্রম সুলেঙ্কি -৯০ কেজি বিভাগে। ভারোত্তোলনে ভারতের রম্নসত্মম সংগ্রাম স্বর্ণপদক গলায় ঝোলান-৬২ কেজিতে। এছাড়া ৬৯ কেজিতে স্বর্ণ জেতেন পাকিসত্মানের মতিউর রেহমান। জুডোতে রৌপ্য পেয়েছে শ্রীলঙ্কা ও পাকিসত্মান। পাকিসত্মানের তানভীর স্বর্ণ জেতেন জুডোর -৮১ কেজি বিভাগে। রৌপ্য জয় করেন শ্রীলঙ্কার ফার্নান্ডো। ব্রোঞ্জ বাংলাদেশের সুশীল চন্দ্রের। শ্রীলঙ্কার স্বর্ণপদক ভারোত্তোলনে। যদিও এখনও হাল ছাড়েননি বাংলাদেশ ভারোত্তোলন ফেডারেশনের সাধারণ সম্পাদক, সাবেক জাতীয় ভারোত্তোলক উইং কমান্ডার (অব) মহিউদ্দিন আহমেদ। আলাপে গতকাল তিনি বলছিলেন, আফসোস তো রয়েই গেল। স্বর্ণ জয়ের উজ্জ্বল সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যনত্ম পারল না একরামুল। যা হোক, মন্দের ভাল হিসেবে রৌপ্যইবা খারাপ কি। ৫৬ কেজি ওজন শ্রেণীর এই প্রতিযোগিতায় স্বর্ণপদক ছিনিয়ে নেন লঙ্কার ওয়াতা আসে কামাল। তৃতীয় অর্থাৎ ব্রোঞ্জ জয় করেন পাকিসত্মানের আবদুলস্নাহ গফুর। আজ অনুষ্ঠিত হবে ৭৭ কেজির লড়াই। এখানেও স্বর্ণপদকের গন্ধ পাচ্ছেন ফেডারেশন সম্পাদক। প্রতিযোগী হামিদুলকে ঘিরে তার এই প্রত্যাশা। এখন সময় ভাল বলতে পারবে আজ কি ঘটে হামিদুলের ভাগ্যে। উলেস্নখ্য, রৌপ্যজয়ী একরামুলের আপন বড় ভাই হামিদুল। এসএ গেমসের ভারোত্তোলনে ভুটান ও মালদ্বীপ বাদে অবশিষ্ট ছয়টি দেশ অংশ নিচ্ছে। বাংলাদেশ অংশ নিচ্ছে ৬টি বিভাগে। আজ হামিদুল সফল হলে তো রেকর্ড_ তা না হলে ভারোত্তোলনে স্বর্ণ জয়ের সম্ভাবনা থাকছে না বলেই মনে করছেন ফেডারেশন সম্পাদক। আবার হালও ছাড়ছেন না। তার কথায়, একরামুলের মতো অন্য দেশের কেউ এগিয়ে থেকেও শেষ পর্যনত্ম 'ফিনিশিংটায়' ব্যর্থ হলে সম্ভাবনা জাগতেও পারে। তবে ভারোত্তোলনে একরামুল ও হামিদুলকে ঘিরেই স্বর্ণপদকের প্রত্যাশা করা হচ্ছিল। একরামুল পর্ব শেষ। এবার হামিদুলের পালা।
এদিকে খুলনায় অনুষ্ঠিত সাইকিংয়ে বাংলাদেশ ব্রোঞ্জ জয় করে পুরম্নষ বিভাগের রোড টিম টাইম ট্রায়ালে। স্বর্ণ যথারীতি ভারতের। আর রৌপ্য পাকিসত্মানের। মেয়েদের বিভাগে আগের দিন স্বর্ণ জয় করে ভারত। রৌপ্য পাকিসত্মান। আর ব্রোঞ্জ পায় শ্রীলঙ্কা। সাইকিংয়ে অংশ নেয়া ছয় দেশের মধ্যে বাংলাদেশের মেয়েরা ছিলেন সবার পেছনে।
প্রতিযোগিতার তৃতীয় দিনে হকিতে নেপালকে ১৯ গোলে উড়িয়ে দিয়েছে স্বর্ণপদকপ্রত্যাশী পাকিসত্মান। প্রসঙ্গত, আগের ম্যাচে অপর স্বর্ণপ্রত্যাশী দল ভারতের কাছে রেকর্ড ২১ গোলে পরাজিত হয় নেপালীরা। দিনের অপর ম্যাচে মুখোমুখি হয় ভারত ও শ্রীলঙ্কা। জয়ের ধারা অব্যাহতই রেখেছেন ভারতীয়রা। গতকাল শ্রীলঙ্কার বিরম্নদ্ধে ৭-২ গোলে ম্যাচ জিতে ভারত।
দৰিণ এশিয়ার এই ক্রীড়ায় এখন পর্যনত্ম ব্যাডমিন্টনে পদক জয় করতে পারেনি বাংলাদেশ। এবার রৌপ্য জয়ের আশা করা হচ্ছিল। কিন্তু তা আর আলোর মুখ দেখেনি। এই প্রত্যাশা ছিল দলগত ইভেন্টকে ঘিরে। ভারতকে কোনভাবে এড়াতে পারলে দলীয় ইভেন্টে রৌপ্য পাওয়া সম্ভব বলে জানিয়েছিলেন ব্যাডমিন্টন ফেডারেশনের সাধারণ সম্পাদক জোবায়দুর রহমান রানা। উডেন ফোর জিমনেশিয়ামে ফেডারেশন সম্পাদকের এই প্রত্যাশা জলাঞ্জলি দিয়েছেন মেয়েরা ৫-০ সেটে শ্রীলঙ্কার কাছে হেরে। মেয়েদের দলগত বিভাগে ফাইনালে শ্রীলঙ্কার প্রতিপৰ শক্তিশালী ভারত। যারা ৫-০ ব্যবধানে গতকাল জয়ী হয় নেপালের বিরম্নদ্ধে। অন্যদিকে চট্টগ্রামে অনুষ্ঠিত পুরম্নষ ফুটবলে ড্র হয় ভারত-শ্রীলঙ্কা ম্যাচ।

No comments

Powered by Blogger.