আইএইএ ও ইরানের বৈঠক কাল তেহরানে

তেহরানে আগামীকাল বুধবার জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক সংস্থা আইএইএর সঙ্গে আলোচনায় বসবে ইরান। এর মধ্যে দিয়ে ইরানের পরমাণু প্রকল্প নিয়ে পশ্চিমা বিশ্বের উদ্বেগের শান্তিপূর্ণ সমাধানের আরেকটি উদ্যোগ শুরু হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, রাশিয়া ও ফ্রান্স এবং জার্মানির সঙ্গেও এ মাসের শেষ দিকে আলোচনায় বসার কথা রয়েছে ইরানের। তাদের সঙ্গে ইরানের শেষ বৈঠক হয়েছিল গত বছরের জুন মাসে। পর্যবেক্ষকদের ধারণা, আইএইএর সঙ্গে বৈঠকের পরই ছয় জাতির সঙ্গে বসার তারিখ নির্ধারণ করবে ইরান।
আইএইর মহাসচিব ইউকিয়া আমানো গত শুক্রবার বলেন, তিনি এবারের আলোচনা নিয়ে খুব একটা আশাবাদী নন। ইরানের সন্দেহভাজন পরমাণুবোমা গবেষণা কেন্দ্র পরিদর্শন আবারও শুরু করতে চায় আইএইএ। এ বিষয়টি নিয়েই তেহরানের সঙ্গে একটি কাঠামোগত সমঝোতায় পৌঁছাতে চায় সংস্থাটি। ইরান পরমাণু অস্ত্র তৈরির বিষয়টি কখনোই স্বীকার করেনি। তাদের দাবি, শান্তিপূর্ণ জ্বালানি তৈরির উদ্দেশ্যে পরমাণু কর্মসূচি পরিচালনা করছে তারা। তেহরানের অভিযোগ, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের গোয়েন্দা সংস্থাগুলোর দাবির পরিপ্রেক্ষিতে ইরানকে সন্দেহ করে আইএইএ। সূত্র : এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.