কৃষকদের জন্য শস্যবীমা চালুর সুপারিশ- সংসদীয় কমিটির সভা

ফসল উৎপাদনে সঙ্কট মোকাবেলায় কৃষকদের জন্য শস্যবীমা চালুর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। কৃষি ঋণের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগেও কৃষকদের আর্থিক সহায়তা দিতে শস্যবীমা চালু থাকলে কৃষকরা যেমন আর্থিকভাবে উপকৃত হবে এবং প্রাকৃতিক দুর্যোগে সঙ্কট কাটিয়ে ফসল উৎপাদনে উৎসাহিত হবে বলে মনে করছে সংসদীয় কমিটি।
রবিবার জাতীয় সংসদে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শস্যবীমা চালুর সুপারিশসহ এর প্রয়োগ নিয়ে ব্যাপক আলোচনা হয়। কমিটির সভাপতি শওকত মোমেন শাজাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং কমিটির সদস্য খন্দকার আবদুল বাতেন, আবুল কালাম আজাদ, আব্দুল মান্নান, কে এম খালিদ, নুরজাহান বেগম এবং আহমেদ নাজমীন সুলতানা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে কমিটির সভাপতি সাংবাদিকদের বলেন, প্রাকৃতিক দুর্যোগ কিংবা অন্য কোন কারণে কৃষকের আর্থিক ৰতি হলে তার জন্য কোন উদ্যোগ নেয়া হয় না। সেজন্য কৃষিবান্ধব উপযোগী পদ্ধতির উত্তরণ ঘটাতে শস্যবীমা চালু করা হলে কৃষকরা সত্যিকারভাবেই সঙ্কট মোকাবেলা করতে পারবে বলে কমিটি মনে করছে। তবে বীমা সংক্রানত্ম আইন প্রণয়ন করতে হলে এটি কৃষি মন্ত্রণালয়ের একক মতামতে করা সম্ভব হয় না। অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন পড়ে। তাই শস্যবীমা চালু করার আগে অর্থ মন্ত্রণালয়ের মতামত নেয়া হবে।
সভাপতি বলেন, শস্যবীমা ইতোমধ্যে পাশর্্ববর্তী দেশগুলোও শুরম্ন করেছে। আমাদের দেশে চালু করার আগে ভারতের পশ্চিমবঙ্গে কোন পদ্ধতি অনুসরণ করছে তা পর্যবেৰণ করতে দেশটি সফর করার পরিকল্পনা রয়েছে।
সভায় বিএডিসি'র বসত্মা এবং মোটর ইঞ্জিন ক্রয় সংক্রানত্ম বাসত্মবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন ও পর্যালোচনা করা হয়। সরকারী প্রতিষ্ঠান বিজিএমসি থেকে বিএডিসি'র বসত্মা এবং বাংলাদেশ ডিজেল পস্নান্ট থেকে মোটর ও ইঞ্জিন ক্রয়ের সিদ্ধানত্ম সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। সভায় জানানো হয়, কৃষি পণ্যের আমদানির ৰেত্রে কৃষি মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয় যৌথ সিদ্ধানত্ম নেবে।

No comments

Powered by Blogger.