প্রথম স্বর্ণ উপহার দিলেন হামিদুল- পুরুষ ফুটবলে টানা দ্বিতীয়সহ কাবাডি হ্যান্ডবলেও জয় by মনিজা রহমান

সকালটা ভাল হয়নি বাংলাদেশ দলের। বলা যায়, স্বাগতিকদের জন্য কলঙ্কজনক এক অধ্যায় ছিল দিনের শুরুটা। ১১তম এসএ গেমসে মহিলাদের ৫০ মিটার রোড রেস মাস স্টার্টে সাইকিংয়ে ডিসকোয়ালিফাইড হওয়া দিয়ে দিন শুরু করে স্বাগতিকরা।
এগিয়ে থেকেও বাংলাদেশী রাইডার মারমা ফাতেমা চিংবাই জনৈক কমিশনারের মোটরসাইকেলের সঙ্গে নিজের সাইকেল টেনে নিয়ে গিয়ে পদক হারান। আরেক বাংলাদেশী রাইডার শিলা ফারহানা সুলতানা ইউটার্ন না নিয়ে ডিসকোয়ালিফাইড হন। কিন্তু সকালের এই তিক্ততা মুছে যায় দুপুরের উষ্ণতায় হামিদুল ইসলামের স্বর্ণপদকের মাধ্যমে। বাংলাদেশকে প্রথম স্বর্ণালী সাফল্য উপহার দেন এই ভারোত্তোলক। যার কারণে ১১তম এসএ গেমসে প্রথম বাজল 'আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি।' সকালের ঘটনা বাদ দিলে দিনটা ভাল কেটেছে স্বাগতিকদের। এই দিন কাবাডিতে পুরম্নষ ও মহিলা উভয় বিভাগে বাংলাদেশ হারায় শ্রীলঙ্কাকে। অন্যদিকে হ্যান্ডবলের প্রথম ম্যাচে বাংলাদেশ নেপালকে পরাসত্ম করে শুভ সূচনা করে।
গেমসের চতুর্থ দিনের লোকাল হিরো হামিদুলের জন্য স্বর্ণ জিততে পারার আনন্দ কম নয়। সোমবার তিনি শুধু দেশকে প্রথম স্বর্ণপদক উপহারই দেননি, তাঁর ও ভারোত্তোলন ফেডারেশনের বহুদিনের লালিত স্বপ্নও পূরণ হয়েছে এইদিন। আগের দুই গেমসে হামিদুলকে ঘিরে স্বর্ণালী প্রত্যাশা ছিল ফেডারেশনের। কিন্তু দু'বারই তিনি ব্যর্থ হওয়ায় এবং হামিদুল তাঁর ক্যারিয়ারের উত্তুঙ্গে পেঁৗছে যাওয়ায় কেউ কেউ আশা ছেড়ে দিয়েছিলেন। কিন্তু আশা ছাড়েননি একজন। দেশের সীমানত্মবর্তী জেলা মেহেরপুরের গাংনীর ছেলে হামিদুল। ২০০৪ সালের ইসলামাবাদ গেমসে অল্পের জন্য ৭৭ কেজি ওজন শ্রেণীতে স্বর্ণ হারিয়ে রৌপ্য নিয়ে সন্তুষ্ট থাকেন। পরের আসরে পান ব্রোঞ্জ। হামিদুলের ছোটভাই ও আরেক কৃতী ভারোত্তোলক একরামুল হক যে জায়গায় গিয়ে ব্যর্থ হয়েছেন, হামিদুল ঠিক সেখানে মানে কিন এ্যান্ড জার্কে অনেক ভাল করেছেন। সে কারণেই তাঁর স্বর্ণপ্রাপ্তিতে কোন সমস্যা হয়নি। স্ন্যাচে ১১৭ কেজি তোলা হামিদুল ছিলেন দ্বিতীয়। আর কিন এ্যান্ড জার্কে ১৪০ কেজি তুললে মোট ২৫৭ কেজি তুলে চলে যান সবার আগে। আগের দিন একরামুলের যে পরিণতি হয়েছিল, কাল ৭৭ কেজি ওজন শ্রেণীতে একই পরিণতি হয়েছে বাংলাদেশেরই আরেক ওয়েটলিফটার মনোরঞ্জন রায়ের। স্ন্যাচে হামিদুলের চেয়ে ৩ কেজি ওজন বেশি তুলে প্রথম ছিলেন মনোরঞ্জন। জার্কে ১৩৫ কেজির বেশি তুলতে না পারায় ২৫৫ কেজি তুলে রৌপ্য নিয়ে সন্তুষ্ট থাকতে হয় তাঁকে। আর আফগানিসত্মানের মোহাম্মদ মোসত্মফা স্ন্যাচে ৯০ কেজি আর জার্কে ১১০ কেজি মিলে ২০০ কেজি তুলে পান ব্রোঞ্জ। সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পুরম্নষ ফুটবলে টানা দ্বিতীয় জয় পায় স্বাগতিক বাংলাদেশ। তারা ভুটানকে ৪-০ গোলের ব্যবধানে হারিয়েছে।
২০০৬ সালে কলম্বোতে পরাজয়ের প্রতিশোধ নেয় সোমবার বাংলাদেশ মহিলা কাবাডি দল। শ্রীলঙ্কাকে প্রতিশোধের আগুনে পুড়িয়ে ১১তম এসএ গেমসের মহিলা কাবাডির ফাইনালে চলে গেছে শাহনাজ পারভিন মালেকা আর মালেকা পারভিনের বাংলাদেশ। সোমবার পল্টন ময়দানসংলগ্ন কাবাডি মাঠে বাংলাদেশের দামাল মেয়েরা ৩৬-২০ পয়েন্টে হারিয়ে দিয়েছেন দীর্ঘদেহী লঙ্কান দুহিতাদের। রৌপ্য নিশ্চিত হয়ে গেছে মহিলা কাবাডি দলের। এখন আগামীকাল অনুষ্ঠিত ফাইনালে শক্তিশালী ভারতকে হারাতে পারলে ইতিহাসের পাতায় ঠাঁই নিতে পারবেন তারা। মহিলা দল শ্রীলঙ্কাকে হারানোর আগের ম্যাচে বাংলাদেশ পুরম্নষ দল ৩৬-১৯ পয়েন্টে দুই লোনাসহ লঙ্কানদের পরাজিত করে। এই জয়ের ফলে স্বাগতিকদের ব্রোঞ্জ নিশ্চিত হয়ে গেছে। আজ পাকিসত্মানকে হারাতে পারলে ফাইনাল ও রৌপ্য উভয়ই নিশ্চিত হবে।
সোমবার নতুন নির্মিত হ্যান্ডবল কোর্টে অনুষ্ঠিত ১১তম এসএ গেমসের হ্যান্ডবলের উদ্বোধনী দিনে বিরাট জয় পেয়েছে স্বাগতিক বাংলাদেশ দল। তারা ৪০-১৮ গোলে পরাজিত করে নেপালকে। প্রথমার্ধে বিজয়ী দল ২০-৯ গোলে এগিয়েছিল। বাংলাদেশের পৰে সাইদুজ্জামান সর্বোচ্চ ৮ গোল করেন। দিনের প্রথম ম্যাচে ভারত ৫৮-১০ গোলে পরাজিত করে শ্রীলঙ্কাকে। প্রথমার্ধে বিজয়ী দল ২৮-২ গোলে এগিয়েছিল। ভারতের পৰে দীপক সর্বোচ্চ ১০ গোল করেন।

No comments

Powered by Blogger.