কনকনে ঠান্ডা গনগনে স্যুপ

ঠান্ডা পড়েছে দারুণ। সকালে বা বিকেলে আয়েশ করে বসে খেতে পারেন এক বাটি স্যুপ। তবে তা হওয়া চাই গনগনে গরম। দেখুন সিতারা ফিরদৌসের দেওয়া রেসিপিগুলো।
স্পিনাচ উইথ কর্ন স্যুপ
উপকরণ: সেদ্ধ পালংশাক ব্লেন্ড করা এক কাপ, চিকেন কর্ন স্যুপ এক প্যাকেট, নুডলস এক প্যাকেট, সুইট কর্ণ তিন টেবিল-চামচ, চিকেন কিউব একটি, লবণ স্বাদমতো, চিনি এক চা-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া এক চা-চামচ, লেবুর রস এক টেবিল-চামচ, ফিস সস এক টেবিল-চামচ, ডিম একটি, পানি তিন কাপ।
প্রণালি: এক কাপ পানিতে স্যুপ গুলিয়ে চুলায় দিতে হবে, ফুটে উঠলে নুডলস, পালংশাক, সুইট কর্ণ, চিকেন কিউব, গোলমরিচ গুঁড়া, ফিস সস, লবণ, চিনি দিতে হবে। ডিম ভেঙে ওপর থেকে দিতে হবে আর নাড়তে হবে, লেবুর রস দিয়ে নামাতে হবে।

টমেটো ক্রিম স্যুপ
উপকরণ: টমেটো আধা কেজি, হোয়াইট সস পাতলা দুই কাপ, পেঁয়াজ কুচি দুই টেবিল-চামচ, চিনি এক চা-চামচ বা পরিমাণমতো, লবণ পরিমাণমতো, স্বাদ লবণ আধা চা-চামচ, আদা কুচি এক চা-চামচ, ডিম একটি, ফিস সস দুই টেবিল-চামচ, কাঁচা মরিচ দুটি, সাদা গোল মরিচ গুঁড়া আধা চা-চামচ।
প্রণালি: টমেটো ধুয়ে টুকরা টুকরা করে আদা, কাঁচা মরিচ, পেঁয়াজসহ দুই কাপ পানি দিয়ে ভাপে সেদ্ধ করে নিন। এটি ব্লেন্ডারে ব্লেন্ড করে আরও দুই কাপ পানি মিশিয়ে ছেঁকে অল্প অল্প করে হোয়াইট সস মিলিয়ে নিন। এবার লবণ, চিনি, স্বাদ লবণ, কিশমিশ, গোলমরিচ দিয়ে চুলায় দিন। ফুটে উঠলে ডিম ফেটিয়ে আস্তে আস্তে গরম স্যুপের ওপর ঢালুন আর নাড়ুন। গরম স্যুপ সার্ভিং ডিশে ঢেলে ওপরে ক্রিম দিয়ে পরিবেশন।

মসুর ডালের স্যুপ
উপকরণ: মসুর ডাল আধা কাপ, টমেটো একটি (বড়), রসুন পাতলা গোল করে কাটা সামান্য, কাঁচা মরিচ ফালি পাঁচ-ছয়টি, পেঁয়াজ কুচি এক টেবিল-চামচ, লবণ স্বাদমতো, মাখন দুই টেবিল-চামচ, পাউরুটি দুই টুকরা, লেবুর রস এক টেবিল-চামচ।
প্রণালি: ডাল ধুয়ে পানি ও সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে নিতে হবে। টমেটোর ওপরের পাতলা খোসা ও বিচি বাদ দিয়ে ছোট ছোট করে কেটে নিতে হবে। এক টেবিল-চামচ মাখন গরম করে পেঁয়াজ, রসুন হালকা বাদামি করে ভেজে ও টমেটো দিয়ে আরও কিছুক্ষণ ভেজে গরম ডালে ঢেলে দিতে হবে। লবণ, কাঁচা মরিচ ও লেবুর রস দিয়ে নামাতে হবে। পাউরুটির ধারগুলো বাদ দিয়ে মাখন লাগিয়ে ছোট ছোট করে টুকরো করে ওভেনে ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ১৫-২০ মিনিট বেক করে নিতে হবে। আলাদা আলাদা বাটিতে গরম স্যুপ ঢেলে স্যুপের সঙ্গে টোস্ট করা পাউরুটি দিয়ে পরিবেশন করতে হবে।

থাই নুডলস স্যুপ
উপকরণ: স্টক আট কাপ, পাদথাই নুডলস এক কাপ, বাঁধাকপি আধা কাপ, গাজর সিকি কাপ, চায়নিজ বাঁধাকপি আধা কাপ। সব সবজি জুলিয়ান করে কেটে নিন। হাড় ছাড়া মুরগির মাংস জুলিয়ান (লম্বা লম্বা) করে কাটা ১০০ গ্রাম, ফিস সস চার টেবিল-চামচ, লবণ সামান্য, স্বাদ লবণ এক চা-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, চিনি দুই চা-চামচ, ওয়েস্টার সস এক টেবিল-চামচ, লেবুর রস এক টেবিল-চামচ, পেঁয়াজপাতা জুলিয়ান করে কাটা সিকি কাপ, টমেটো সস দুই টেবিল-চামচ, কাঁচা মরিচ চার টুকরা করে কাটা চারটি, ভাজা রসুন আধা টেবিল-চামচ।
প্রণালি: পাদথাই নুডলস ৩০ মিনিট পানিতে ভিজিয়ে নরম করে নিতে হবে। গরম স্টকের মধ্যে পেঁয়াজপাতা, চায়নিজ বাঁধাকপি, রসুন ও লেবুর রস বাদে সব উপকরণ পর্যায়ক্রমে দিতে হবে। ফুটে উঠলে চায়নিজ বাঁধাকপি, পেঁয়াজপাতা, লেবুর রস দিয়ে চুলা থেকে নামিয়ে ভাজা রসুন দিয়ে পরিবেশন করতে হবে।

No comments

Powered by Blogger.