সোনারগাঁয়ে কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শুরু

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উদ্যোগে গতকাল সোমবার থেকে শুরু হয়েছে মাসব্যাপী কারুশিল্প মেলা ও লোকজ উৎসব। দেশের লোকজ ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই এ আয়োজন।
বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন সূত্র জানায়, এবারের মেলায় গ্রামবাংলার বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে থাকা অবহেলিত প্রতিভাবান কারুশিল্পী ও লোকসংগীতশিল্পীদের প্রতিভা বিকাশের সুযোগ করে দেওয়ার উদ্যোগ নেওয়া হবে। এবারের মেলায় প্রত্যন্ত অঞ্চল থেকে ৪৫ জন কারুশিল্পীকে তাঁদের কারুশিল্প তৈরি, প্রদর্শন ও বিক্রয়ের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। এর মধ্যে আছে ঝিনাইদহ ও মাগুরার শোলা, রাজশাহীর শখের হাঁড়ি, চট্টগ্রামের নকশি পাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের কাঠের পুতুল ও নকশিকাঁথা, সিলেটের শীতল পাটি, ঢাকার ধামরাইয়ের তামা-কাঁসা-পিতলের শিল্প, উপজাতীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কারুপণ্য, টাঙ্গাইলের বাঁশশিল্প ইত্যাদি।
মেলায় প্রতিদিন ছাত্রছাত্রীদের অংশগ্রহণে গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেলা হাডুডু, গোল্লাছুট, ঘুড়ি ওড়ানো, কানামাছিসহ বিভিন্ন খেলা ও লোকজজীবন প্রদর্শনীর ব্যবস্থা থাকবে।
উৎসবের উদ্বোধন করেন স্থানীয় সাংসদ আবদুল্লাহ আল কায়সার। ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সুরাইয়া বেগম, এস এম জাহাঙ্গীর হোসেন, সামছুল ইসলাম ভূঁইয়া, আবদুল হাই প্রমুখ।

No comments

Powered by Blogger.