প্রধানমন্ত্রী ৭ ফেব্রুয়ারি কুয়েত যাচ্ছেন

দু'দিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৭ ফেব্রুয়ারি রাতে কুয়েত যাচ্ছেন। গত বছরের গোড়ার দিকে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পর মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটিতে এটি তাঁর প্রথম সফর।
এর আগে তিনি সৌদি আরব ও কাতার সফর করেছিলেন। সফরকালে পদ্মা সেতু নিমর্াণে আর্থিক সহায়তার জন্য কুয়েতের প্রতি অনুরোধ জানাবে বাংলাদেশ। সূত্র জানায়, ৮ ও ৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী কুয়েতের আমির ও দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন। তবে কুয়েতে তাঁর বৈঠকসূচী এখনও চূড়ানত্ম করা হয়নি বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক উর্ধতন কর্মকতর্া জানিয়েছেন। সফরকালে প্রধানমন্ত্রী পদ্মা সেতু নির্মাণে আর্থিক সহায়তার জন্য কুয়েতের প্রতি আহ্বান জানাবেন বলে সূত্র জানিয়েছে। এ ছাড়া জনশক্তি রফতানি, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ এবং অবকাঠামো নির্মাণসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কুয়েতী সহযোগিতা বাড়ানোর বিষয় নিয়ে আলোচনা করবেন। পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনিসহ সরকারের বেশ কয়েক গুরম্নত্বপূর্ণ মন্ত্রী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন। সূত্র জানায়, প্রধানমন্ত্রীর সফরকালে সাহায্যের পরিবর্তে বাণিজ্যসহ অন্যান্য খাতে সহযোগিতার জন্য এই দাতাদেশটির প্রতি অনুরোধ জানানো হবে। সিলেট-তামাবিল সড়ক, বিদু্যত খাতের কয়েকটি প্রকল্পসহ যোগাযোগ ও জ্বালানি খাতে ১৬টি প্রকল্পে কুয়েত আর্থিক সহায়তা দিয়েছে। এ ছাড়া কুয়েতী সহায়তায় বর্তমানে আরও পাঁচটি প্রকল্প বাসত্মবায়নাধীন রয়েছে। এ ছাড়া কুয়েতে বর্তমানে প্রায় আড়াই লাখ বাংলাদেশী শ্রমিক কাজ করছে। আকামা পরিবর্তনসহ বেশ কিছু জটিলতার কারণে বর্তমানে কুয়েতে বাংলাদেশী শ্রমিক নিয়োগ বন্ধ রয়েছে। সফরকালে বাংলাদেশ থেকে আরও জনশক্তি নিয়োগের জন্য কুয়েতের প্রতি আহবান জানানো হবে।
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কমনওয়েলথ ডেপুটি সেক্রেটারি জেনারেলের সাাত সফররত কমনওয়েলথের ডেপুুটি সেক্রেটারি জেনারেল মাসাকোয়া মাসায়েরি মাউরা রবিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে সাাত করেন। সাাতকালে কমনওয়েলভুক্ত দেশগুলোর আর্থসামাজিক ও সাংস্কৃতিক বিষয়, জলবায়ু পরিবর্তন ইসু্য, সংসদীয় গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণ এবং কমনওয়েলথ জাতীয় ইলেকশন কমিটি বিষয়ে আলোচনা হয়। বৈঠকে কমনওয়েলথের ডেপুটি মতাসীন রাজনৈতিক দল ও বিরোধী দলের সহযোগিতায় তাদের স্ব স্ব ভূমিকা শীর্ষক একটি সেমিনার আগামী জুন মাসে ঢাকায় আয়োজনের প্রসত্মাব পাঠাবেন বলে জানান। আঞ্চলিক সেমিনার অনুষ্ঠানে বাংলাদেশ সর্বাত্মক সহযোগিতা করবে বলে মন্ত্রী তাঁকে জানান। তিনি বলেন, বাংলাদেশ কমনওয়েলথের মৌলনীতির প্রতি শ্রদ্ধাশীল। ত্রিনিদাদ ও টোবাগোতে অনুষ্ঠিত কমনওয়েলথ রাষ্ট্রপ্রধানদের উপস্থিতিতে জলবায়ু সম্মেলনে বাংলাদেশ গুরম্নত্বপূর্ণ ভূমিকা রেখেছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ কমনওয়েলথ জাতীয় ইলেকশন ব্যবস্থাপনা কমিটির সফল বাসত্মবায়ন চায়। তিনি বলেন, বাংলাদেশ কমনওয়েলথ পালর্ামেন্টারি এ্যাসোসিয়েশনে কার্যকরী ভূমিকা রাখতে চায়।

No comments

Powered by Blogger.