অস্ট্রেলিয়ান ওপেন- শারাপোভার এমন জয়!

রথম রাউন্ডেই অন্য রকম একটা স্লাম পূর্ণ করে ফেললেন গত বছর ফ্রেঞ্চ ওপেন জিতে ‘ক্যারিয়ার গ্র্যান্ড স্লাম’ পূর্ণ করা মারিয়া শারাপোভা। কাল অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম দিনেই কোর্টে নেমে মুখোমুখি হয়েছিলেন ওলগা পুচকোভার।
স্বদেশি প্রতিপক্ষকে একটা গেমও জিততে দেননি গতবারের ফাইনালিস্ট শারাপোভা। ৬-০, ৬-০ গেমে জিতে পূর্ণ করেছেন ‘ব্যাগেল-স্লাম’। এর আগে ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন এবং ইউএস ওপেনেও শারাপোভার কাছে তাঁর প্রতিপক্ষের হয়েছে এমন অভিজ্ঞতা।
শারাপোভার মতো এ রকম একতরফা না হলেও অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম দিন সব ফেবারিটেরই হাসিমুখ দেখেছে। হ্যাটট্রিক-স্বপ্ন নিয়ে নোভাক জোকোভিচ টুর্নামেন্ট শুরু করলেন প্রত্যাশামতোই। ফ্রান্সের পল হেনরি ম্যাথুকে এক ঘণ্টা ৪২ মিনিটে হারিয়েছেন ৬-২, ৬-৪, ৭-৫ গেমে। অস্ট্রেলিয়ান ওপেনে এটি তাঁর টানা ১৫তম জয়। ম্যাচ শেষে সার্বিয়ান তারকার প্রতিক্রিয়া, ‘প্রথম ম্যাচেই আপনি শতভাগ প্রত্যাশা করতে পারেন না।’
প্রথম দিনে প্রথম রাউন্ডের বাধা পেরিয়েছেন সাবেক এক নম্বর ভেনাস উইলিয়ামস, ইয়েলেনা ইয়াঙ্কোভিচ, আনা ইভানোভিচ, জাপানের কেই নিশিকোরি ও এশিয়ার একমাত্র গ্র্যান্ড স্লাম বিজয়ী লি না। চোট ও অসুস্থতার কারণে ২০১০ সাল থেকেই কোর্টে অনিয়মিত ভেনাস। কিন্তু সাতটি গ্র্যান্ড স্লামজয়ীর সার্ভ দেখে তা বোঝার উপায় ছিল না। দ্রুতগতির সার্ভই তাঁর প্রধান অস্ত্র। কালও এই অস্ত্রেই কুপোকাত করেছেন কাজাখস্তানের গ্যালিনা ভসকোবোয়েভাকে। জিতেছেন ৬-১, ৬-০ গেমে।
অঘটন না ঘটলেও প্রথম দিনেই অবশ্য ‘তারকা-পতন’ ঘটেছে। স্বাগতিক সমর্থকদের হতাশ করে প্রথম রাউন্ডেই হেরে গেছেন দুবারের গ্র্যান্ড স্লামজয়ী লেটন হিউয়িট। রেকর্ড টানা ১৭তম বারের মতো খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনে। কিন্তু ইয়াঙ্কো টিপসারেভিচের সঙ্গে প্রাণপণ লড়াই করে হেরেছেন ৭-৬ (৭-৪), ৭-৫, ৬-২ গেমে। হিউয়িট হারলেও জয় দিয়ে শুরু করেছেন আরেক অস্ট্রেলিয়ান সামান্থা স্টোসুর। ২০১১ সালের ইউএস ওপেনজয়ী স্টোসুর তাইপের চ্যাং কাই-চেনকে হারিয়েছেন ৭-৬ (৭-৩), ৬-৩ গেমে। এএফপি

No comments

Powered by Blogger.