যুদ্ধাপরাধীদের বিচার শীঘ্রই শুরু হবে স্বরাষ্ট্রমন্ত্রী

শীঘ্রই যুদ্ধাপরাধীদের বিচার কাজ শুরু হবে। যুদ্ধাপরাধীদের বিচারের প্রক্রিয়া সরকার গুছিয়ে এনেছে। রবিবার ঢাকা বার মিলনায়তনে নবীন আইনজীবীদের সংবর্ধনা অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুন একথা বলেন।
জাতির জনকের হত্যা মামলার রায় বাসত্মবায়নের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, গত ২৭ জানুয়ারি রাতে জাতির জনক ও তার পরিবারের সদস্যদের নৃশংস হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত আত্মস্বীকৃত ৫ খুনীর ফাঁসির রায় কার্যকর হয়েছে। আরও ৬ খুনী বিশ্বের বিভিন্ন দেশে পালিয়ে বেড়াচ্ছে। ইন্টারপোলের মাধ্যমে তাদের বিরম্নদ্ধে রেড নোটিস জারি করা হয়েছে। তাঁদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার উদ্যোগ সরকার গ্রহণ করেছে। জাতির জনকের হত্যার রায় পুরোপরি কার্যকর করার জন্য বাংলার মানুষের আশা শীঘ্রই পূরণ হবে বলে তিনি উলেস্নখ করেন।
বঙ্গবন্ধু হত্যা মামলার বিচারে আইজীবীদের ভূমিকার কথা তিনি স্মরণ করেন এবং বলেন, তিনি নিজেও বঙ্গবন্ধু হত্যা মামলার একজন কেঁৗসলি ছিলেন। বর্তমানে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী থাকা অবস্থায় মামলার রায় কার্যকর হওয়ায় নিজেকে ধন্য বলে উলেস্নখ করেন।
বর্তমান আইন-শৃঙ্খলা পরিস্থিতি অতীতের যে কোন সময়ের চেয়ে ভাল বলে উলেস্নখ করে আইন-শৃঙ্খলা পরিস্থিতির আরও উন্নতির জন্য তিনি আইনজীবীদের সহায়তা কামনা করেন।
আওয়ামী যুব আইনজীবী পরিষদের আহ্বায়ক এ্যাডভোকেট এ.কে.এম. তৌহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ঢাকা বার-এর নেতৃবৃন্দ, যুব আইনজীবী পরিষদ নেতৃবৃন্দসহ অন্যরা বক্তব্য রাখেন। এর আগে সভার শুরম্নতে জাতির জনকের হত্যা মামলার রায় কার্যকর হওয়ায় দোয়া অনুষ্ঠিত হয়।

No comments

Powered by Blogger.