শ্রদ্ধা ভালবাসায় ওয়াহিদুল হক স্মরণ, মুক্তিযুদ্ধের বই প্রকাশনা- সংস্কৃতি সংবাদ

 শিৰাথর্ী, শিল্পী ও সংস্কৃতি কমর্ীদের পদচারণায় সদা মুখরিত থাকে ছায়ানট ভবন। অনুষ্ঠান আয়োজনেরও কোন কমতি থাকে না। তবে বুধবারের আয়োজনটি একেবারেই অন্যরকম ছিল। সকল বয়সের মানুষ এসেছিলেন প্রিয় ঠিকানায়।
আর এ ঠিকানা গড়ে দেয়ার কাজটি যাঁরা করেছিলেন তাঁদের অন্যতম একজন ওয়াহিদুল হক। বাংলা সংস্কৃতির এ পুরোধা ব্যক্তিত্বের প্রয়াণ দিবস ছিল গতকাল। দিনটি পালনে তাই বাড়তি প্রস্তুতি ছিল ছায়ানটের। এ উপলৰে সন্ধ্যায় এক স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। ওয়াহিদুল হক স্মারক বক্তৃতা উপস্থাপন করেন অধ্যাপক করম্নণাময় গোস্বামী। আলোচনা ছাড়াও, গান, নৃত্য, আবৃত্তির মাধ্যমে মহান এ সংগঠকের প্রতি শ্রদ্ধা জানানো হয় অনুষ্ঠানে।
এদিন 'বাজাও তুমি কবি' গানটি সম্মিলিত কণ্ঠে পরিবেশনরে মধ্য দিয়ে শুরম্ন হয় অনুষ্ঠান। রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিতা হক, অসীম দত্ত, বুলবুল ইসলাম, লাইসা আহমেদ লীসা, ইফফাত আরা দেওয়ান, অদিতী মহসীনসহ প্রখ্যাত সঙ্গীত শিল্পীরা অনুষ্ঠানে সঙ্গীত অঞ্জলি নিয়ে হাজির হন। ছিল মনোমুগ্ধকর নৃত্যের পরিবেশনাও। সন্ধ্যায় শুরম্ন হওয়া আয়োজনটি রাতভর মুগ্ধ করে রাখে সঙ্গীতপ্রেমী শ্রোতাদের।

'বদি মিয়ার রাজাকারের ডায়েরি' বইয়ের প্রকাশনা
কথাসাহিত্যিক মাহফুজুর রহমানের লেখা 'বদি মিয়ার রাজাকারের ডায়েরি' শীর্ষক বইয়ের তৃতীয় সংস্করণ প্রকাশিত হলো বুধবার। মুক্তিযুদ্ধ বিষয়ক বইটির মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। এ উপলৰে বিকেলে স্থানীয় একটি হোটেলে প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করে চন্দ্রাবতী একাডেমী। অনুষ্ঠানে ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী, দুনর্ীতি দমন কমিশনের মহাপরিচালক মো. জাহাঙ্গীর হোসেন, আয়োজক প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক কামরম্নজ্জামান কাজল প্রমুখ উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, মুক্তিযুদ্ধ আমাদের গর্ব। এর মধ্য দিয়ে আত্ম পরিচয়ের সন্ধান পায় বাঙালী। নিজের লেখার বিষয় হিসেবে মুক্তিযুদ্ধকে বেছে নেয়ায় লেখককে ধন্যবাদ জানিয়ে তাঁরা বলেন, আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে এ বই বিশেষ ভূমিকা রেখে চলেছে। বইটির তৃতীয় সংস্করণকে স্বাগত জানিয়ে তাঁরা বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক বইয়ের প্রকাশনা যত বাড়বে ততোই উন্মোচিত হবে প্রকৃত ইতিহাস।

শিল্পকলায় লোকসঙ্গীত উৎসব
শিল্পকলা একাডেমীতে চলা লোকসঙ্গীত উৎসবে বুধবার ছিল খ্যাতনামা লোককবি বিজয় সরকারের গান। এ বাউলের অসংখ্য জনপ্রিয় গান থেকে এদিন শিল্পীরা বেশ কিছু লোকসঙ্গীত প্রকৃত সুরে গেয়ে শোনান। তাঁদের এক ঘণ্টার পরিবেশনা মুগ্ধ করে রাখে শ্রোতাদের। পরে বিভিন্ন অঞ্চলের লোকজ গান পরিবেশিত হয় অনুষ্ঠানে। এদিন বিজয় সরকারের ওপর আলোচনা করেন সাইমন জাকারিয়া।

চলছে চলচ্চিত্র উৎসব
চলছে আনত্মর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। বুধবার উৎসবে আয়োজন করা হয় দিনব্যাপী সেমিনার। ছবির প্রদর্শনী চলে পাবলিক লাইব্রেরী, শিশু একাডেমী, স্টার সিনেপেস্নক্স, ব্রিটিশ কাউন্সিল, জার্মান সাংস্কৃতিক কেন্দ্র, রম্নশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র, আলিয়ঁস ফঁ্রসেজের ধানম-ি ও উত্তরা কেন্দ্র, মিরপুরের ইউসেপ, খিলগাঁওয়ের পলস্নীমা সংসদ ও হাজারীবাগের কলেজ অব লেদার টেকনোলজি মিলনায়তনে। উৎসবে মোট ৫০টি দেশ অংশ নিয়েছে।

No comments

Powered by Blogger.