বিন লাদেন হত্যাকাণ্ড-ছবি চেয়ে আবেদন যুক্তরাষ্ট্রের 'না'

ওসামা বিন লাদেনের মৃতদেহের ছবি প্রদর্শন না করার বিষয়ে অটল রয়েছে যুক্তরাষ্ট্র। তাদের বক্তব্য, এসব ছবি প্রকাশ করা হলে তা জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে হুমকি হয়ে দাঁড়াতে পারে। এ ব্যাপারে ফেডারেল আদালতে এক শুনানিতে গত বৃহস্পতিবার সরকার তাদের বক্তব্য জানিয়ে দেয়।
বিন লাদেন ২০১১ সালের ২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদে যুক্তরাষ্ট্রের কমান্ডো হামলায় নিহত হন। হামলার সময় তোলা ছবিগুলো প্রকাশের জন্য বিশ্বের বিভিন্ন গণমাধ্যমের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের কাছে আবেদন করা হয়। কিন্তু যুক্তরাষ্ট্র জাতীয় নিরাপত্তার স্বার্থের কথা জানিয়ে তা প্রত্যাখ্যান করে।
সর্বশেষ যুক্তরাষ্ট্রের 'জুডিশিয়াল ওয়াচ' নামের একটি প্রতিষ্ঠান তথ্য অধিকার আইনের অধীনে ছবিগুলো প্রকাশের জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আদালতে আবেদন করে। এ ব্যাপারে বিচারক মেরিক গারল্যান্ড বৃহস্পতিবার বলেন, লাদেনের মৃতদেহের ছবি প্রকাশ না করার জন্য সরকারের পক্ষ থেকে সুনির্দিষ্ট কিছু যুক্তি উপস্থাপন করা হয়েছে। এসব ছবি দিয়ে প্রপাগান্ডা ছড়ানো হতে পারে বলে আশঙ্কা করছে সরকার।
ম্যানিংয়ের ফাঁস করা তথ্য পেয়েছিলেন লাদেন : আটক মার্কিন সেনা ব্র্যাডলি ম্যানিং উইকলিকসের কাছে যেসব তথ্য ফাঁস করেছিলেন, এর বেশ কিছু ওসামা বিন লাদেনের হাতে পড়েছিল বলে মার্কিন সামরিক বাহিনী অভিযোগ করেছে। সামরিক বাহিনীর ক্যাপ্টেন জো মরো জানান, আগামী জুনে ম্যানিংয়ের বিচার কার্যক্রম শুরু হলে তাঁর বিরুদ্ধে প্রমাণসহ এ-সংক্রান্ত অভিযোগ উপস্থাপন করা হবে।
পাকিস্তানকে অর্থ সহায়তা : ইউরোপিয়ান কমিশন (ইসি) পাকিস্তানকে চার কোটি ২০ লাখ ইউরো অর্থ-সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ২০১৩ সালের জন্য ইসির ৬৬ কোটি ১০ লাখ ইউরোর সহায়তা তহবিল থেকে পাকিস্তানকে এ অর্থ দেওয়া হবে। গত বৃহস্পতিবার ইসি এ ঘোষণা দিয়েছে। সূত্র : ডন, জিনিউজ।

No comments

Powered by Blogger.