চলচ্চিত্রের পথে আইরিন by কামরুজ্জামান মিলু

আইরিন সুলতানা। আমাদের দেশে র‌্যাম্প মডেল হিসেবে খুব পরিচিত এক মুখ। ছোট পর্দা, মডেলিং ও অভিনয়ের পাশাপাশি সম্প্রতি এই র‌্যাম্প তারকা  নাম লিখিয়েছেন বড় পর্দায় ।

কিছুদিন পূর্বে মোহাম্মদ আলী পারভেজের পরিচালনায় ‘ প্রিয়তমা, তুমি দাঁড়ি আমি কমা ’নামের একটি চলচ্চিত্রে শ্যুটিং এর মাধ্যমে বড় পর্দায় কাজ করার অভিষেক ঘটে তার। এ ছবিতে তার বিপরীতে নায়ক হিসেবে আছেন সুপার হিরো সুপার হিরোইন খ্যাত নায়ক নিলয়। কিন্তু নতুন খবর হলো প্রথম ছবির কাজ না শেষ হতেই আরো দুটি নতুন চলচ্চিত্রে কাজ করার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।
waefaze
ফয়সাল রেতদির পরিচালনায় ‘এ কেমন প্রেমের গল্প’ নামক এক চলচ্চিত্রে ২ সেপ্টেম্বর চুক্তিবদ্ধ হয়েছেন আইরিন। নতুন এ ছবিতে তাঁর বিপরীতে অভিনয় করবেন আরেফিন শুভ। পাশাপাশি মুহম্মদ জাফর ইকবালের লেখা কিশোর উপন্যাস এবং আফসানা মিমির পরিচালিত প্রথম চলচ্চিত্র  ‘ক্যাম্প’ এ গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করতে দেখা যাবে তাকে।

এ দুটি চলচ্চিত্রে অভিনয়ের বিষয়ে আইরিন বাংলনিউজকে বলেন, ‘আমার প্রথম ছবির কাজটা এখনো শেষ হয় নি। তবে খুব শিগগিরই শেষ হবে বলে আশা করছি। আর হঠাৎ করেই নতুন এ দুটি চলচ্চিত্রের অভিনয় করার জন্য প্রস্তাব পাই। আর নতুন দুটি ছবির গল্পই অনেকটা আলাদা। তাই সম্মতিও দেই। আগামী মাস থেকে মিমি আপুর ক্যাম্প চলচ্চিত্রটিতে কাজ শুরু করব। এছাড়া  ফয়সাল রেতদির ত্রিভুজ প্রেমের ছবি  ‘এ কেমন প্রেমের গল্প’র  শ্যুটিং শুরু করব আগামী বছরের শুরুতে।’

মোহাম্মদ আলী পারভেজের পরিচালনায় ‘ প্রিয়তমা, তুমি দাঁড়ি আমি কমা ’ চলচ্চিত্রে আইরিন ববি চরিত্রে অভিনয় করছেন। প্রথম চলচ্চিত্রে অভিনয়ের অভিজ্ঞতা সম্পর্কে আইরিন বাংলানিউজকে বলেন, ‘গল্পটি রোমান্টিক ও থ্রিলার ধরনের। প্রথমে অনেক ভয় পেয়েছিলাম। ভেবে পাচ্ছিলাম না , ক্যামেরার সামনে দাঁড়িয়ে কিভাবে অভিনয় শুরু করবো। তবে ধীরে ধীরে সবকিছু সহজ মনে হল। পরিচালকসহ শ্যুটিং ইউনিটের সবাই অনেক সহযোগিতা করেছে। ’

এ বছরের মার্চের ১০ তারিখ থেকে শ্যুটিং  শুরু হওয়া এই ছবিটির বেশিরভাগ কাজ এখনও বাকি। এসব ছবির  চরিত্রের বিষয়ে জানতে চাইলে আইরিন বলেন, ‘ আমার প্রথম চলচ্চিত্রে  আমি শহরের বিবাহিতা এক নারী। আমার স্বামী অনেক বিত্তশালী, দেশের বাইরে থাকেন। বেশিরভাগ সময় আমার একাকী সময় কাটাতে হয়।
 
এরইমধ্যে হঠাৎ একদিন আবীর অথার্ৎ নিলয়ের সাথে পরিচয় ঘটে। আমাদের পরিচয়ের পাশাপাশি এক ধরনের সম্পর্ক তৈরি হয়। তারপর ঘটতে থাকে নানা ঘটনা। এ ছবির বাইরে নতুন দুটি চলচ্চিত্রের গল্প অনেকটা আলাদা। এরপরের গল্পটি আরো মজার, বলতে চাই না। আশা করি ছবিগুলো মুক্তির পর আমার অভিনয় দর্শকদের পছন্দ হবে।’

২০০৮ সালে ‘ইউ গট দ্য লুক’ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ‘বেস্ট স্মাইল’ পদবী নিয়ে মিডিয়ায় পথ চলতে শুরু করেন আইরিন। এরপর অল্প সময়েই আইরিন র‌্যাম্প মডেল হিসেবে  মিডিয়ায় নিজের মেধা ও যোগ্যতার প্রমাণ রাখেন। দীর্ঘ  ছয় বছরে অসংখ্য ফ্যাশন শো -তে পারফর্ম করেন।

এর মধ্যে উল্লেখযোগ্য শো হলো- ব্রাইডাল ফ্যাশন শো, জেসি আই শো, বাটেক্সপো নাইট, এক্সট্যাসি, ঢাকা চারশ বছর ফ্যাশান শো, বেক্সিফেব্রিক্স অন্যদিন, জিপি, ইনিসপিরেশন, ঢাকা ফ্যাশন উইক প্রভৃতি।

র‌্যাম্প মডেলিং নিয়ে আইরিন বলেন, ‘আমাদের দেশে বর্তমানে র‌্যাম্প মডেলদের অবস্থা আগের চেয়ে অনেক ভালো। এখানে নানা ফ্যাশন হাউস, পত্র-পত্রিকা, ম্যাগাজিন, টেলিভিশন রয়েছে যারা নানা কাজে মডেলদের উপর নির্ভর করে। আমি ভীষণ ইনজয় করি র‌্যাম্প মডেলিং।’
waefaze
র‌্যাম্পের পাশাপাশি বিভিন্ন বিজ্ঞাপনচিত্রের মডেল হিসেবেও কাজ করেছেন তিনি। এর মধ্যে- ‘রবি’র তোমাকে দিয়ে কিছু হবে না’, ‘প্রাণ ডাল’, ‘জেনোসিস রিয়েল এস্টেট’, ‘আখতার ফার্নিচার’ প্রভৃতি। এরপর বিভিন্ন টিভি নাটকে ভালো কিছু চরিত্রে অভিনয় করে প্রশংসা পেয়েছেন তিনি। আশুতোষ সুজনের  ‘ ম্যানপাওয়ার’ ছিল আইরিনের প্রথম প্রচারিত টিভি নাটক। আফসানা মিমি’র ধারাবাহিক নাটক ‘পৌষ ফাগুনের পালা’-তে  স্বর্ণলতা চরিত্রে অভিনয় করে একজন  ভালো  অভিনেত্রী হিসেবে নিজেকে প্রমাণ করেন। এরপর অভিনয় করেন তানভীর হোসেন প্রবালের ‘তবুও সংশয়’ নামক খণ্ড নাটকে। বর্তমানে চ্যানেল টোয়েন্টি ফোরে নিয়মিত প্রচারিত ধারাবাহিক আশুতোষ সুজনের ‘জলছবি’তে অভিনয় করছেন আইরিন। এছাড়া এনটিভির জন্য নির্মিত ঈদের নাটক আশিকুর রহমানের ‘মডেল’ এ একজন মডেল এর ভূমিকায় দেখা যাবে তাকে।

আইরিনের বাবা মতিয়ার রহমান একজন ব্যবসায়ী এবং মা শামসুন্নাহার গৃহিনী। পরিবারে তিন ভাইবোনের মধ্যে আইরিন সবার ছোট। ৪ সেপ্টেম্বর জন্ম নেওয়া কন্যা রাশির এই জাতিকা র‌্যাম্প ও অভিনয়কে প্রচুর ভালোবাসেন। আর কাজের পাশাপাশি বিবিএ শেষ করে আইরিন বর্তমানে বেসরকারি একটি ইউনিভার্সিটিতে এমবিএ করছেন।

চলচ্চিত্রে নিয়মিত হলে কি র‌্যাম্প বাদ দিবেন ? এর জবাবে আইরিন বলেন, ‘ না দুটোই একসাথে করার ইচ্ছে আছে আমার। কারণ র‌্যাম্প মডেলিং এর জন্যই সবার কাছে আমি আজকের আইরিন নামে পরিচিত হতে পেরেছি। আর  চলচ্চিত্রে নিয়মিত কাজ করার ইচ্ছেই এসেছি। দর্শকরা আমাকে পছন্দ করলে এখানেই নিয়মিত কাজ করতে চাই।’

No comments

Powered by Blogger.