ঘরের কোণে

ঘরের কোণে কিংবা বারান্দায় একটা ছোট, সুন্দর প্লান্ট রাখলে ঘরের সৌন্দর্য বেড়ে যায় এবং আপনি ঘরে পান একটা স্নিগ্ধ পরিবেশ। ইন্টরিয়ারের জন্য ওয়েল কেপ্ট ইন্ডোর প্লান্টের কোন বিকল্প নেই। কিন্তু কথা মনে রাখবেন যে সাময়িকভাবে সুন্দর দেখতে লাগাটাই কিন্তু সব নয়।


ইন্ডোর প্লান্ট রাখলে নিতে হবে বিশেষ যতœ না হলে আপনার ঘর অপরিষ্কার দেখতে লাগবে। ইন্ডোর প্লান্টস কেয়ার নিয়ে কয়েকটি সহজ টিপস রইল।
টিপস
প্লান্টের ইনফেকশন কম করতে মাসে একবার নিমপাতা গরমজলে সারা রাত ভিজিয়ে রাখা জল ছেকে নিয়ে প্লান্টের ওপর থেকে ঢেলে দিন।
রাবার প্লান্টের পাতা গ্লসি দেখাতে দুধে ভিজানো তুলো দিয়ে মুছে নিন।
সপ্তাহে অন্তত একবার ইন্ডোর প্লান্ট কয়েক ঘণ্টা বাইরে রেখে রোদ খাইয়ে নিন। প্লান্ট ভাল থাকবে।
ইন্ডোর প্লাটস এয়ারকন্ডিশনার বা এয়ারকুলারের খুব সামনে রাখবেন না। এতে প্লান্ট খুব তাড়াতাড়ি ড্রাই হয়ে যায়। মাঝে মধ্যে প্লান্টের জায়গা বদল করুন। ইন্ডোর প্লান্ট বেশি বড় করবেন না। ঘর অন্ধকার দেখাতে পারে। এই কারণে বাড়তি পাতা পূরণ করুন। শুকনো ফুল এবং পাতা ছেঁটে বাদ দিয়ে দেয়াই ভাল। প্রত্যকদিন গাছে পানি দিন বা ওয়াটর স্প্রে করুন। ইন্ডোর প্লান্ট রাখার জন্য আমরা সকলেই একটু ডেকোরেটিভ পট প্রেফার করি। কিন্তু যখনই দেখবেন যে ড্রেনেজ হোলের কাছে শিকড় পৌঁছে গেছে তখনই নতুন পটে প্লান্ট সরিয়ে দিন।
পানি দিলে খেয়াল রাখুন যেন বাড়তি পানি ড্রেন হয়ে বেরিয়ে যায়। সপ্তাহে একবার প্লান্টে ওষুধ দিন পোকামাকড় কম করতে। গাছের পাতায় একটা সাদা ছোট ছোট দেখা যায়। এটা এক ধরনের ফাংগাল ইনপেকশন। সাবান পানি দিয়ে জায়গাটাকে মুছে নিলেই দেখবেন পাতাটা পরিষ্কার হয়ে গেছে। প্লান্ট থেকে ধুলো বের করতে কখনও পালকের ডাস্টার ব্যবহার করবেন না।
ফেদারের ডাস্টার থেকে কিন্তু অনেক ছোট পাতায় চলে গিয়ে প্লান্টের ক্ষতি করতে পারে। এ ক্ষেত্রে জল দিয়ে পরিস্কার করা সব থেকে ভাল।
যাপিত ডেস্ক

No comments

Powered by Blogger.