নিউরোসায়েন্স ইনস্টিটিউটের উদ্বোধন- অনন্য চিকিৎসাকেন্দ্রে পরিণত করার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বুধবার ঢাকার আগারগাঁও শেরেবাংলা নগরে নবনির্মিত ৩০০ শয্যার ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালের উদ্বোধন করেছেন। এ সময় তিনি চিকিৎসকদের প্রতি নিরলস প্রচেষ্টার মাধ্যমে এই প্রতিষ্ঠানকে একটি অনন্য চিকিৎসাকেন্দ্রে পরিণত করার আহ্বান জানান।


অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, প্রতিষ্ঠানটি স্নায়ুরোগীদের চিকিৎসা, নিউরোসায়েন্সের ওপর গবেষণা ও দেশে আরও নিউরো বিশেষজ্ঞ তৈরিতে ভূমিকা রাখবে। তিনি বলেন, প্রতিষ্ঠানটিকে শুধুই কর্মস্থল মনে না করে আপন প্রতিষ্ঠান হিসেবে গণ্য করলে এটি স্নায়ুরোগের চিকিৎসায় উৎকর্ষের কেন্দ্রে পরিণত হবে।
অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী এ এফ এম রুহুল হক, প্রধানমন্ত্রীর স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা সৈয়দ মোদাচ্ছের আলী ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী মজিবুর রহমান ফকির বক্তৃতা করেন। স্বাস্থ্যসচিব এম হুমায়ুন কবিরের সভাপতিত্বে এতে আরও বক্তৃতা করেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ এবং ইনস্টিটিউটের পরিচালক কাজী দীন মোহামঞ্চদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মোহামঞ্চাদ সাফায়েতউল্লাহ ও হূদরোগ ইনস্টিটিউটের পরিচালক আবদুল্লাহ আল সাফি মজুমদার।
শেখ হাসিনা বলেন, দেশে অনেক মানুষ স্বাভাবিক নিয়মে এবং মানবসৃষ্ট দূষণ ও নিজ অসাবধানতার কারণে স্নায়ুরোগে ভুগছে। তাঁদের চিকিৎসায় এই হাসপাতালে ছয়টি অস্ত্রোপচার কক্ষ, ১৬ শয্যার নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ), ছয় শয্যা রিকভারি ইউনিট এবং ১২ শয্যা পোস্ট অপারেটিভ ইউনিট রয়েছে।
হাসপাতাল উদ্বোধনের পর প্রধানমন্ত্রী জাতীয় হূদরোগ ইনস্টিটিউটে ওপেন-হার্ট সার্জারি চালুর ৩০ বছর উদ্যাপন উপলক্ষে স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম উন্মোচন করেন। বাসস।

No comments

Powered by Blogger.