কারখানায় আগুন পাকিস্তানে নিহত ৩১০ শ্রমিক

পাকিস্তানের করাচি ও লাহোরে পৃথক দুটি কারখানায় গত মঙ্গলবার সন্ধ্যায় সংঘটিত ভয়াবহ অগ্নিকাণ্ডে তিন শতাধিক শ্রমিক নিহত হয়েছেন। এর মধ্যে করাচির একটি পোশাক কারখানায় আগুনে পুড়ে একসঙ্গে মারা গেছেন ২৮৯ জন শ্রমিক। অন্য ঘটনাটি ঘটে এর মাত্র এক ঘণ্টা আগে লাহোরের একটি জুতা তৈরির কারখানায়।


সেখানেও কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে। সরকারিভাবে উভয় ঘটনায় ৩১০ জনের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে। তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। এ ঘটনায় আত্মরক্ষার্থে ভবন থেকে লাফিয়ে পড়ে অনেক শ্রমিক আহত হয়েছেন। দেশটির ইতিহাসে স্মরণকালের মধ্যে এটিই ভয়াবহ অগ্নিকাণ্ড।
জানা গেছে, করাচি শহরের একটি চারতলা ভবনে স্থাপিত পোশাক কারখানাটিতে অন্তর্বাস ছাড়াও ভূগর্ভস্থ তলায় প্লাস্টিকের গৃহ সরঞ্জাম তৈরি করা হতো। গত মঙ্গলবার সন্ধ্যায় হঠাৎ করে ভবনটির নিচতলায় আগুন লাগে। প্রচুর কাপড় ও দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত পুরো ভবনে ছড়িয়ে পড়ে। ভবনটিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না। ফলে বের হওয়ার পথ বন্ধ হয়ে যাওয়ায় শ্রমিকরা সেখানে আটকা পড়ে। এর ফলে আগুনে পুড়ে, হুড়াহুড়ি ও ধোঁয়ায় দম বন্ধ হয়ে ২৮৯ জন শ্রমিকের করুণ মৃত্যু হয়। এ ছাড়া অনেকেই আত্মরক্ষার্থে ভবনের ছাদ থেকে এবং জানালা দিয়ে লাফিয়ে পড়ে গুরুতর আহত হন। ঘটনার সময় সেখানে ৪৫০ জন শ্রমিক কর্মরত ছিলেন বলে ধারণা করা হচ্ছে। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, লাশের খোঁজে তল্লাশি অব্যাহত রয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। তবে আগুন লাগার কারণ এখনো জানা যায়নি।
করাচির প্রধান অগ্নিনির্বাপক কর্মকর্তা এহতেশাম সেলিম জানিয়েছেন, উদ্ধারকর্মীরা কারখানাটির নিচতলায় লাশের স্তূপ দেখেছেন। সেখানে ডজন ডজন লাশ পড়ে আছে। সেগুলো বের করার চেষ্টা চলছে। তিনি ধারণা করেন, সম্ভবত নিচতলায় প্রথমে আগুন লাগে। এর ফলে নিচতলাসহ ভবনটির ভূগর্ভস্থ তলায় (বেইজমেন্ট) কর্মরত শ্রমিকরা আটকা পড়ে যান এবং বের হওয়ার জন্য তেমন সময় পাননি। মৃতের সংখ্যার দিক থেকে করাচিতে সংঘটিত ভয়াবহ অগ্নিকাণ্ড এটি।
আবদুস সালাম নামে করাচি সিভিল হাসপাতালের এক ডাক্তার জানান, ভবন থেকে লাফিয়ে পড়ায় কমপক্ষে ৬৫ জন শ্রমিকের হাড় ভেঙে গেছে। তাঁরা ওই হাসপাতালে চিকিৎসাধীন।
পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক উভয় প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডের ঘটনায় পৃথক তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন।
উদ্ধার অভিযানে অংশ নেওয়া কর্মকর্তারা জানিয়েছেন, করাচির ওই পোশাক কারখানাটি নির্মাণের ক্ষেত্রে কোনো নীতিমালা মানা হয়নি। এটি ছিল একটি বাক্স আকৃতির ভবন। এতে জরুরি মুহূর্তে বের হওয়ার জন্য কোনো দরজা ছিল না। এমনকি বাতাস প্রবাহের ব্যবস্থাও ছিল খুবই সামান্য। ফলে আগুন লাগার পরপরই ভবনটির দেয়ালে ফাটল ধরে।
কারখানা থেকে লাফিয়ে পড়ে আহত এক শ্রমিক অভিযোগ করেন, কারখানাটির প্রতিটি জানালায় গ্রিল লাগানো ছিল। ফলে কর্মীরা চেষ্টা করেও বের হতে পারেননি।
করাচির পোশাক কারখানার কর্মী মোহাম্মদ আসিফ বলেন, 'জীবন বাঁচাতে সবাই কাঁদতে শুরু করেন। প্রত্যেকেই জানালার কাছে চলে আসেন। আমি চতুর্থ তলা থেকে লাফিয়ে পড়ি।'
অগ্নিদগ্ধ কারখানাটির আরেক কর্মী লিয়াকত হুসেন (২৯) হাসপাতাল থেকে বলেন, 'দুই মিনিটের ভেতরেই পুরো কারখানায় আগুন ছড়িয়ে পড়ে। কারখানার দরজাগুলো বন্ধ ছিল। বের হওয়ার কোনো রাস্তা ছিল না। আমরা ভেতরে আটকা পড়ে ছিলাম।'
করাচির জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা আমির ফারুকি বার্তা সংস্থা রয়টার্সকে জানান, পোশাক কারখানার মালিকরা আগুন লাগার সঙ্গে সঙ্গে গা-ঢাকা দিয়েছেন। তাঁদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।
অগ্নিকাণ্ডের ঘটনায় পাকিস্তানের শিল্প-কারখানাগুলোর নিরাপত্তা নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে। সমালোচকরা দেশের বিদ্যমান সমস্যার জন্য সরকারের সীমাহীন দুর্নীতিকে দায়ী করেছেন।
অন্যদিকে লাহোরের জুতা তৈরির কারখানায় আগুন লাগার কারণ ত্রুটিপূর্ণ জেনারেটর। ওই কারখানার আগুন থেকে রক্ষা পাওয়া শ্রমিকরা জানান, জেনারেটর বিস্ফোরিত হয়ে কারখানায় আগুন লাগে। জুতার চামড়া লাগানোর আঠা দাহ্য পদার্থ হওয়ায় দ্রুত কারখানাজুড়ে আগুন ছড়িয়ে পড়ে।
এ ঘটনায় আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন সাবি্বর হোসেন নামের এক শ্রমিক কাঁদতে কাঁদতে বলেন, 'আমরা চোখের সামনে আমাদের সহকর্মীদের পুড়ে মরতে দেখেছি। কিন্তু কী করব, সবাই তখন নিজের প্রাণ বাঁচাতে ব্যস্ত। আমাদের কিছুই করার ছিল না।' সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.