আমি হতে চাই বলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক অভিনেতা

বলিউডের ‘কাহানি’ ছবিতে সাড়া জাগানো অভিনেতা হলেন নওয়াজ উদ্দিন সিদ্দিকি খান। মূলত এই ছবির মাধ্যমেই সিদ্দিকি দর্শকদের কাছে পরিচিত হন। কিন্তু ছবি মুক্তির পর দর্শক মনে এই খানকে নিয়ে প্রশ্ন জাগে এবং সকলে বলতে শুরু করে কে এই খান। অবশেষে ‘গ্যাঙস অব ওয়াসিপুর’ দিয়ে সিদ্দিকি দর্শকদের মনের কথা অবসান করে।


এই ছবি দিয়ে সিদ্দিকি দর্শক মনে স্থান পেয়ে যায় এবং সাথে সাথে ফিল্ম জগতে তার কদর বাড়তে থাকে। সিদ্দিকির জন্ম ভারতের উত্তর প্রদেশে বুধানা নামক ছোট একটি শহরে। মূলত তিনি এসেছিলেন এক কৃষক পরিবার থেকে। তাই তার জীবনযাত্রা ছিল অনেক কষ্টকর। তাই অনেক কষ্ট করে মোটামুটি পড়াশোনা শেষ করে একটি দোকান দেখাশোনার কাজ শুরু করেন। আর তখন থেকেই নিজেকে নিয়ে ভাবেন। ফলে এক সময় ইচ্ছে জাগে অভিনয় করার। সেই থেকে ছুটতে থাকে অভিনয় শেখার পিছনে। অভিনয় শিক্ষার জন্য তিনি চলে যান ভারতের দিল্লিতে। ওখানে গিয়ে তিনি ‘ন্যাশনাল স্কুল অব ড্রামা’ নামের একটি নাট্যশালায় ভর্তি হন। সাথে সাথে শুরু করেন কঠোর পরিশ্রম। চার বছরের স্নাতক শেষ করে তিনি মুম্বাই চলে যান। ফলে ২০০২ থেকে ২০০৫ পর্যন্ত তিনি অনেক কষ্ট করে জীবনযাপন করেন। এত কষ্টের মধ্যে থেকেই তিনি তার অভিনয়ের ওয়ার্কসপ চালিয়ে যেতেন। ফলে তিনি তার বন্ধুদের কাছ থেকে টাকা ধার করতে হয়েছে। একসময় ফিল্ম নিয়ে ভাবতে ভাবতে তিনি কাহানী ছবির জন্য প্রস্তাব পান এবং খুশি মনে তা গ্রহণ করে নেন। এই ছবির মাধ্যমে তিনি ফিল্ম জগতে যাত্রা শুরু করেন। তবে ‘গ্যাঙস অব ওয়াসিপুর’ দিয়ে তিনি দর্শকদের আরও কাছে চলে আসেন। এরপর তিনি তার ইচ্ছার কথা বলতে থাকেন। ‘কাহানী’ ও ‘গ্যাঙস অব ওয়াসিপুর’ ছবির সাফল্যের পর তিনি নিজেকে নিয়ে আরও বেশি ভাবতে শুরু করেন। কারণ তিনি মনে করেন যে, তার প্রথম দুটি ছবিতে সাফল্য এসেছে এক মাত্র তার কঠোর পরিশ্রমের জন্য। আর এই পরিশ্রম যদি তিনি ধরে রাখতে পারেন। তাহলে তিনি অনেক উপরে উঠতে পারবেন। এজন্য তিনি বলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক অভিনেতা হতে চান। বর্তমানে তিনি অনেক ছবির কাজ হাতে নিয়েছেন। এগুলো হলো আতমা, মাউন্টেন ম্যান, লাঞ্চ বক্স ইত্যাদি। এসব ছবির প্রায় ৫০ ভাগ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এছাড়া আতমা ছবিতে তিনি কাজ করেছেন। সাম্প্রতিককালে সিদ্দিকির সবচেয়ে বড় খবর হলো যে, তিনি বাংলা ছবিতে কাজ করছেন। তার এই ছবির নাম হলো ‘সায়রা বানু’ ছবির পরিচালক রাহুল বন্দ্যোপাধ্যায় নিজেই এই কথা বলেছেন। নবেম্বরেই সিদ্দিকি এই ছবির কাজ শুরু করছেন।
নাজমুল আহমেদ তন্ময়

চলচ্চিত্রে অভিনেতা ও সুরকার হিসেবে কবি অসীম সাহার অভিষেক
সরকারী অনুদানপ্রাপ্ত এবং বাংলাদেশের বিশিষ্ট কবি নির্মলেন্দু গুণের কবিতা ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ অবলম্বনে তরুণ পরিচালক মাসুদ পথিক পরিচালিত ছায়াছবিতে ক্ষেতমজুর সমিতির নেতার একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করলেন বাংলাদেশের আর এক বিশিষ্ট কবি অসীম সাহা। সম্প্রতি ভৈরবের মানিকদি গ্রামের একটি স্পটে ছবির এই দৃশ্যের শূটিং করা হলো। চলচ্চিত্রে অসীম সাহার এটিই প্রথম অভিনয়। এর আগে তিনি ‘সিআইবি’ নামে একটি ধারাবাহিক নাটকে খ্যাতিমান অভিনেতা প্রয়াত হুমায়ুন ফরীদির সঙ্গে প্রথম অভিনয় করেন। ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’-এ অসীম সাহার সঙ্গে আরও যারা অভিনয় করেছেন, তারা হলেন কবি নির্মলেন্দু গুণ, নায়ক জুয়েল, নায়িকা শিমলা, অভিনেতা মামুনুর রশীদ, প্রবীর মিত্র প্রমুখ। এখানে উল্লেখ্য, এই চলচ্চিত্রে প্রিয়াংকা গোপের কণ্ঠে ‘কৃষ্ণ দরশনে রাধা কদমতলে যায়’ শীর্ষক একটি পদকীর্তনের গীতিকার ও সুরকারও এই বিশিষ্ট কবি।

আনন্দকণ্ঠ ডেস্ক

No comments

Powered by Blogger.