মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন- দলীয় মনোনয়ন ঘোষণার পর পাল্টে যাচ্ছে চিত্র

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিকভাবে দলীয় মনোনয়ন পাওয়ার পর থেকে জনমত জরিপে এগিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ‘দোদুল্যমান’ বলে পরিচিত নয়টি অঙ্গরাজ্যে জনমত জরিপে আটটিতেই এগিয়ে গেছেন ডেমোক্রেটিক পার্টির এই প্রার্থী। রিপাবলিকান পার্টির প্রার্থী মিট রমনি এগিয়ে আছেন মাত্র একটিতে।


আগস্টের শেষদিকে রিপাবলিকান পার্টি সম্মেলন করে রমনিকে আনুষ্ঠানিক মনোনয়ন দেয়। চলতি মাসের শুরুতে ডেমোক্রেটিক পার্টি সম্মেলন করে মনোনয়ন দেয় প্রেসিডেন্ট ওবামাকে। আনুষ্ঠানিক মনোনয়ন ঘোষণার আগ পর্যন্ত বিভিন্ন জরিপে ওবামা-রমনির হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলছিল। কিন্তু সম্মেলনের মাধ্যমে দুই দল আনুষ্ঠানিকভাবে দুজনকে মনোনয়ন দেওয়ার পর যেন এগিয়ে গেলেন ওবামা। আনুষ্ঠানিক মনোনয়ন পাওয়ার পর ‘দোদুল্যমান’ অঙ্গরাজ্যগুলোতে প্রচারণা শুরু করেন ওবামা ও রমনি।
যুক্তরাষ্ট্রের কিছু অঙ্গরাজ্য রয়েছে, যেগুলোতে কোন দল জিতবে, তা নির্বাচনের আগেই মোটামুটি নিশ্চিত করে বলা যায়। কিন্তু কিছু অঙ্গরাজ্যে আগাম কিছু বলা খুবই কঠিন। এমন নয়টি অঙ্গরাজ্যকে ‘দোদুল্যমান’ বলা হয়ে থাকে। তাই প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা এই অঙ্গরাজ্যগুলোতে আলাদা গুরুত্ব দিয়ে প্রচারণা চালান। ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে এই নয়টি অঙ্গরাজ্যেই জয় পেয়েছিলেন ওবামা।
দ্য রিয়াল ক্লিয়ার পলিটিক্স-এর এক জরিপে দেখা গেছে, ‘দোদুল্যমান’ কলোরাডো, ফ্লোরিডা, আইওয়া, নেভাদা, নিউ হ্যাম্পশায়ার, ওহাইয়ো, ভার্জিনিয়া ও উইসকনসিন অঙ্গরাজ্যে ওবামা এগিয়ে রয়েছেন। অবশ্য দুজনের পার্থক্য খুবই কম। কলোরাডো, নেভাদা ও নিউ হ্যাম্পশায়ারে ওবামা ও রমনির প্রতি জনমতের পার্থক্য ৩ শতাংশ ছাড়িয়েছে। অন্যগুলোতে এই ব্যবধান ৩ শতাংশের কম। আর শুধু নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যেই ওবামার চেয়ে আছেন রমনি।
বিশ্বখ্যাত জরিপকারী প্রতিষ্ঠান গ্যালাপের গত সোমবার প্রকাশিত জরিপে দেখা যায়, সার্বিকভাবে ওবামা রমনির চেয়ে ৫ শতাংশ ব্যবধানে এগিয়ে রয়েছেন। একই দিনে সিএনএন/ওআরসির জরিপে বলা হয়, রমনির চেয়ে ওবামার প্রতি ৬ শতাংশ বেশি মানুষের সমর্থন রয়েছে। অথচ ডেমোক্রেটিক পার্টির সম্মেলনের আগে একই প্রতিষ্ঠানের জরিপে ওবামা ও রমনির প্রতি জনসমর্থন ছিল সমান।
তবে রমনির শিবির যেন এই জরিপের ফলকে পাত্তা দিচ্ছে না। রমনির একজন উপদেষ্টা বলেন, ‘আমরা জানি কীভাবে জিততে হয়। আমরা ধৈর্য ধরে আছি।’
আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইপসসের জুলিয়া ক্লার্ক বলেন, নির্বাচনের এখনো অনেক দিন বাকি। আমরা সামনে হয়তো জনমত জরিপে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাব। বিশেষ করে, আগামী অক্টোবরে দুই প্রেসিডেন্ট প্রার্থী তিনবার বিতর্কে অংশ নেবেন। তখন জনমত জরিপে পরিবর্তন আসতে পারে।
আগামী ৬ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে ওবামা-রমনির প্রথম বিতর্ক হবে ৩ অক্টোবর কলোরাডো অঙ্গরাজ্যের ডেনভারে। তাঁরা দ্বিতীয়বার মুখোমুখি হবেন ১৬ অক্টোবর নিউইয়র্কের হেম্পস্টেডে। ২২ অক্টোবর ফ্লোরিডার বোকা রাটোনে শেষবারের মতো বিতর্কে অংশ নেবেন ওবামা ও রমনি। রয়টার্স।

No comments

Powered by Blogger.