ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প

সহযোগী একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, সরকার দেশের দরিদ্র জনগণের জন্য ‘ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প’ নামে একটি কার্যক্রম গ্রহণ করেছে। বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে সরকারের এই পদক্ষেপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।


মহান মুক্তিযুদ্ধের প্রধান লক্ষ্য হিসেবে শোষণ-বঞ্চনাহীন ‘সোনার বাংলা’ গড়ার যে প্রত্যয়, এই কর্মসূচী সে ক্ষেত্রে ফলপ্রসূ ও সুদূরপ্রসারী ভূমিকা রাখতে পারে।
বাংলাদেশ পৃথিবীর সবচেয়ে জনসংখ্যাবহুল দেশের একটি। এর বর্তমান জনসংখ্যা ১৫ কোটিরও বেশি। এই বিপুল জনসংখ্যার ৮০ ভাগেরই বাস গ্রামে, যাদের একটি বড় অংশ দরিদ্র। অনেকের নিজ জমি নেই, অন্যান্য সম্পদও নেই। তাদের অবস্থা অনেকটা ‘দিন আনে দিন খায়’ ধরনের। শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য-নিরাপত্তা ইত্যাদি ক্ষেত্রেও তারা পিছিয়ে। শুধু গ্রাম নয়, শহরেও দরিদ্র মানুষের সংখ্যা কম নয়। ঢাকা, চট্টগ্রাম, খুলনা প্রভৃতি শহরের বস্তিতে অনেকেই মানবেতর জীবনযাপন করে। এই প্রেক্ষাপটে সরকারের গৃহীত ‘ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প’ দরিদ্র মানুষের সামনে আশার আলো দেখিয়েছে। প্রকাশিত রিপোর্ট থেকে জানা যাচ্ছে, প্রকল্পটি সীমিত আকারে মাঠ পর্যায়ে চালু হয়েছে ২০১১-২০১২ অর্থবছরে। এর আওতায় মোট সুবিধাভোগী পরিবারের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৩৮ হাজার। সমবায়ভিত্তিক এই সঞ্চয় প্রকল্পে সুবিধাভোগী জনগণ ও সরকার উভয়েরই আর্থিক সম্পৃক্ততা রয়েছে। এ পর্যন্ত সমবায় সমিতির জমা ১৫৫ কোটি টাকার সঙ্গে সরকারের তরফ থেকে আরও ১৫৫ কোটি টাকা যোগ হয়েছে; এর সঙ্গে আরও আছে ঘূর্ণায়মান তহবিল হিসাবে সরকারের দেয়া ২৩৮ কোটি টাকা অর্থাৎ সর্বসাকল্যে মূলধন দাঁড়াচ্ছে ৫৪৮ কোটি টাকা, যা থেকে সমিতির দরিদ্র সদস্যরা মাত্র ৮% সুদে ঋণ নিয়ে ব্যবসা কিংবা অন্যান্য আয়বর্ধক প্রকল্পে ব্যবহার করতে পারবেন। ফলে দরিদ্র জনগণ ক্রমান্বয়ে স্বাবলম্বী হয়ে তাদের জীবনমানের উন্নয়ন ঘটাতে সক্ষম হবেন বলে আশা করা যায়।
সরকার দরিদ্রবান্ধব ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের মাধ্যমে দারিদ্র্যবিমোচন ও দরিদ্র জনগোষ্ঠীর পশ্চাৎপদ অবস্থার অবসান ঘটানোর লক্ষ্যে যে কর্মসূচীর সূচনা করেছে, তা সারাদেশের সকল পর্যায়ে বিস্তৃত করা দরকার। প্রকল্পের সূচনায় নীতি, অবকাঠামো ও পরিচালনাগত যে শৃঙ্খলা দেখা যাচ্ছে, তাকে ধরে রাখতে হবে। প্রকল্পের পরিসর যত বাড়বে; যত বেশি মানুষ এর আওতায় আসবে, ততই এর ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণে কঠিনতর হবে। তাই সরকারের নীতি এবং কার্য ব্যবস্থাপনা হতে হবে স্বচ্ছ ও জটিলতামুক্ত; পাশাপাশি কঠোর ও আপোসহীন। প্রকল্পের কোন পর্যায়েই যাতে অব্যবস্থা ও দুর্নীতি ঢুকতে না পারে, সে ব্যাপারে নিবিড় নজরদারি অব্যাহত রাখতে হবে। তাহলে অমিত সম্ভাবনাময় এই জনকল্যাণকামী কর্মসূচিটি দারিদ্র্য নিরসনসহ দরিদ্র জনগণের জীবনমান উন্নয়নে যথার্থ অবদান রাখতে সক্ষম হবে।

No comments

Powered by Blogger.