নাইন-ইলেভেনে নিহতদের স্মরণ- আয়োজন দিন দিন কমছে

যুক্তরাষ্ট্রে নাইন-ইলেভেনে ভয়াবহ সন্ত্রাসী হামলার বার্ষিকীতে নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা ও স্মরণ-আয়োজন যেন দিন দিন কমে যাচ্ছে। একই সঙ্গে কমছে দেশটির জাতীয় ট্র্যাজেডির এই দিনকে ঘিরে মানুষের আবেগ। এদিকে নিউইয়র্কে বিশ্ব বাণিজ্য কেন্দ্রে সন্ত্রাসী হামলার ঘটনায় করা প্রায় সব কটি মামলা ইতিমধ্যে নিষ্পত্তি হয়েছে।


কিন্তু সম্পদ ও ব্যবসার ক্ষতিপূরণ চেয়ে ইউনাইটেড এয়ারলাইনস ও আমেরিকান এয়ারলাইনসের বিরুদ্ধে করা মামলা এখনো ঝুলে আছে।
গতকাল মঙ্গলবার ভয়াবহ ওই সন্ত্রাসী হামলার ১১তম বার্ষিকীতে নিউইয়র্কের গ্রাউন্ড জিরোতে সবচেয়ে বড় স্মরণ অনুষ্ঠানের আয়োজন ছিল। এতে নাইন-ইলেভেনে নিহত ও ১৯৯৩ সালে বিশ্ব বাণিজ্য কেন্দ্রে গাড়িবোমা হামলায় নিহত ব্যক্তিদের স্মরণ করা হয়। কিন্তু এই আয়োজনে গ্রাউন্ড জিরোতে স্মরণ অনুষ্ঠানের মঞ্চে নিউইয়র্কের মেয়র মাইকেল ব্লুমবার্গ যাননি। যাননি শীর্ষস্থানীয় অনেক রাজনীতিবিদও। অথচ গতবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি গ্রাউন্ড জিরোতে হাজির হয়ে নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানান। তাই প্রশ্ন উঠেছে, ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহতদের ঘিরে যুক্তরাষ্ট্রবাসীর আবেগ কমছে কি না।
এদিকে নিরাপত্তায় গাফিলতির অভিযোগ এনে বিশ্ব বাণিজ্য কেন্দ্রের সম্পদের ইজারাদার ল্যারি সিলভারস্টেইন ইউনাইটেড এয়ারলাইনস ও আমেরিকান এয়ারলাইনসের কাছে ক্ষতিপূরণ দাবি করে মামলা করেন।
সিলভারস্টেইনস ওয়ার্ল্ড ট্রেড সেন্টার প্রপার্টিজের অভিযোগ, ইউনাইটেড (বর্তমানে ইউনাইটেড কন্টিনেন্টাল হোল্ডিংস ইনকরপোরেশন) ও আমেরিকান এয়ারলাইনসের নিরাপত্তায় গাফিলতি ছিল। এই সুযোগে ছিনতাইকারীরা বোস্টন বিমানবন্দরে দুটি বিমানে উঠতে সক্ষম হয়। পরে বিমান দুটি ব্যবহার করে বিশ্ব বাণিজ্য কেন্দ্র ধ্বংস করা হয়।
সম্পদ ও ব্যবসার ক্ষতিপূরণ হিসেবে ৮৪০ কোটি ডলার দাবি করে আসছেন সিলভারস্টেইন। যদিও আদালত এই অর্থের পরিমাণ ২৮০ কোটি ডলার নির্ধারণ করে দেন। নিহত ব্যক্তিদের স্বজন, আহত ব্যক্তি, পরিচ্ছন্নতাকর্মী ও কিছু ব্যবসাপ্রতিষ্ঠানের করা ক্ষতিপূরণ মামলা ইতিমধ্যে নিষ্পত্তি হয়েছে। রয়টার্স।

No comments

Powered by Blogger.