দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি ধ্বংসযজ্ঞ-জার্মানির কাছে ক্ষতিপূরণ চাইবে গ্রিস

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের ক্ষয়ক্ষতির জন্য জার্মানির কাছে কয়েক শ কোটি পাউন্ড অর্থ দাবি করতে পারে গ্রিস। যুদ্ধের পর জার্মান সরকার ক্ষতিপূরণ বাবদ যে পরিমাণ অর্থ দেওয়ার অঙ্গীকার করেছিল, তা পূরণ করা হয়নি বলে অভিযোগ করেছে দেশটি। জার্মান নাৎসি বাহিনীর দখলদারিত্বের ফলে যেসব ক্ষয়ক্ষতি হয়, এর হিসাব-নিকাশ করতে গ্রিস সরকার চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।


দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি বাহিনী প্রায় চার বছর গ্রিস দখল করে রাখে। বেসামরিক লোকজনের ওপর চরম নির্যাতন চালায় তারা। নাৎসি অত্যাচারের ফলে রাজধানী এথেন্সেই প্রায় তিন লাখ লোক খাদ্যসংকটে পড়ে এবং হাজার হাজার লোক মারা যায়। যুদ্ধের পরপরই নাৎসি বাহিনীর ধ্বংসযজ্ঞ বাবদ জার্মানির কাছে ক্ষতিপূরণ দাবি করে গ্রিস। ১৯৪৬ সালে ক্ষতিপূরণসংক্রান্ত প্যারিস চুক্তি অনুযায়ী গ্রিসকে প্রায় সাড়ে সাত শ কোটি পাউন্ড দেওয়ার কথা ছিল জার্মানির। তবে জার্মানি অঙ্গীকার করা অর্থের মধ্যে মাত্র ১০ কোটি পাউন্ড পরিশোধ করে বলে দাবি করে তারা।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি যুদ্ধাপরাধের জন্য গ্রিস এখনো জার্মানির কাছে টাকা দাবি করতে পারে কি না_এ বিষয়টি খতিয়ে দেখতে সম্প্রতি একটি তদন্ত কমিটি গঠন করেছে গ্রিস সরকার। গত সোমবার চার সদস্যের তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত করেন গ্রিক অর্থমন্ত্রী ক্রিস্টোস স্টাইকোউরাস। ঐতিহাসিক দলিলপত্র নিরীক্ষা করে এ বছরের শেষ নাগাদ তদন্ত প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দিয়েছেন তিনি। সূত্র : ডেইলি মেইল।

No comments

Powered by Blogger.