নাইন-ইলেভেন যুক্তরাষ্ট্রকে আরও শক্তিশালী করেছে: ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, নাইন-ইলেভেনের সন্ত্রাসী হামলায় যাঁরা নিহত হয়েছেন, তাঁদের ‘গৌরবোজ্জ্বল মৃত্যুর’ মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র আগের চেয়েও বেশি শক্তিধর অবস্থানে উঠে এসেছে। ওই হামলার বার্ষিকীতে নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি এসব কথা বলেন।


পেন্টাগনের এক অনুষ্ঠানে ওবামা গতকাল নিহতদের স্মরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। সেখানে তিনি নিহতদের আত্মীয়স্বজন ও হামলা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের উদ্দেশে বক্তব্য দেন। সেখানে তিনি বলেন, নাইন-ইলেভেনের আসল মর্মবাণী কোনো ভীতি বা বিভক্তির জন্ম দেয় না। এটি বিশ্বকে আরও নিরাপদ, একটি জাতিকে আরও শক্তিশালী ও মার্কিন নাগরিকদের আরও বেশি ঐক্যবদ্ধ করবে।
এদিকে, হামলার পর ঘটনাস্থলে প্রথম উপস্থিত হওয়া অগ্নিনির্বাপণকর্মী ও পুলিশসহ অন্যান্য ৭০ হাজার উদ্ধারকারী আজীবন বিনা খরচে ক্যানসার চিকিৎসা পাবেন বলে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের পেশাজীবীদের স্বাস্থ্য ও নিরাপত্তাবিষয়ক জাতীয় সংস্থা। ঘোষণায় বলা হয়, টুইন টাওয়ারের ধ্বংসস্তূপের বিষাক্ত অংশের সংস্পর্শে পরবর্তী তিন মাসের মধ্যে যাঁদের শরীরে প্রতিক্রিয়া দেখা দিয়েছে, তাঁরাসহ প্রথম সাড়া দেওয়া সবাইকে ক্যানসার চিকিৎসাসেবা দেওয়া হবে।
৫০ ধরনের ক্যানসারের পরীক্ষা ও চিকিৎসার সুযোগ পাবেন তাঁরা।
গতকাল মঙ্গলবার ভয়াবহ ওই সন্ত্রাসী হামলার ১১তম বার্ষিকীতে নিউইয়র্কের গ্রাউন্ড জিরোতে সবচেয়ে বড় স্মরণ অনুষ্ঠানের আয়োজন ছিল। এতে নাইন-ইলেভেনে নিহত ও ১৯৯৩ সালে বিশ্ব বাণিজ্য কেন্দ্রে গাড়িবোমা হামলায় নিহত ব্যক্তিদের স্মরণ করা হয়।
নিউইয়র্কে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলায় তিন হাজারেরও বেশি মানুষ নিহত হন। আহত হন আরও কয়েক হাজার। বিবিসি।

No comments

Powered by Blogger.