বলিউডের রণদীপ হুদা by আনোয়ার রহমান

আর যাই হোক, অভিনেতা হওয়ার কথা ছিল না রণদীপ হুদার। হতে পারতেন অনেক কিছুই। মা’র মতো রাজনীতিবিদ, আবার বাবার মতো ডাক্তার, পঠিত বিষয়ের দক্ষ পেশাজীবী, কিংবা সরকারী বড় কর্মকর্তা এসবের কোনটাই হওয়া হয়নি। আবার অভিনয়ে এসে হতে পারেননি ‘এক ছবিতে বাজিমাত’ টাইপের হাটথ্রুব নায়কও।


সময় এবং পরিশ্রম দুটোই লেগেছে। একদিকে দিয়ে ভালই হয়েছে। ‘হতে পারতেন’ সম্ভাবনার অনেক কিছুই হতে পারছেন অভিনয়ের মধ্য দিয়ে। কখনো হিরো, কখনো ভিলেন; কখনো গোয়েন্দা বিভাগের কর্মকর্তা আবার কখনো ভিনদেশী নানান রূপে রূপায়িত হচ্ছেন পর্দায়। বলিউড মাতিয়ে বেড়াচ্ছেন বৈচিত্রময় সব চরিত্রে অভিনয় করে। অভিনীত চরিত্রে মতো সাহসী চরিত্র বাছাই করতে গিয়েও। এসবের মধ্যেই অভিনয়টা ভাল করা যায় বলে তার বিশ্বাস। “আমি থিয়েটারে অভিনয় প্রক্রিয়ার মধ্য দিয়ে এসেছি, আমার সর্বোচ্চ দেয়ার চেষ্টা থাকে অভিনয়ে। আর আমার মনে হয় জীবন সম্পর্কে ভাল অভিজ্ঞতা কোন কিছুই দক্ষ অভিনেতা হওয়া থেকে আটকাতে পারবে না।” এই দর্শন নিয়ে কাজ করেই নিজের একটা অবস্থান তৈরি করেছেন বলিউডে। ইন্ডাস্ট্রির আলোচিত এক নাম এখন রণদীপ হুদা। সম্প্রতি মুক্তি পাওয়া ‘জিসম টু’ সে আলোচনায় ঘি ঢালার কাজটি করে দিল। পর্ণোস্টার সানি লিওনের বিপরীতে করা ছবিটিতে দু’জনের আবেগঘন ঘনিষ্ঠ দৃশ্য বলিউডে নতুন আলোচনার সূত্রপাত করেছে। ‘এজ রেস্ট্রিকটেড’ মুভিটিতে সুঠামদেহী রণদীপের সাহসী অভিনয় মোহিত করেছে তরুণ-তরুণীদের। আর করবেই বা না কেন রণদীপ এর মতো আবেদনময় তারকা ক’জন আছে বলিউডে?
ইন্টারন্যাশনাল ফিল্ম ওয়েবসাইট আইএমবিডি কিছুদিন আগে একটি জরিপ চালিয়েছে আবেদনময় পুরুষের ওপরে। জরিপের ফলাফল অনুসারে বিশ্বব্যাপী সেরা ২০ আবেদনময় পুরুষদের একজন রণদীপ হুদা। যেখানে জায়গা হয়নি অনেক নামীদামী তারকাদের। গতানুগতিক ভারতীয় অন্য তারকাদের চেয়ে এদিক থেকে এগিয়ে থাকা রণদীপ এগিয়ে যেতে পারেন আরো সামনে। ‘জিসম টু’তে বুঁদ হয়ে থাকা বলিউড দর্শকদের সামনে আবারো হাজির হচ্ছেন আগামী সপ্তাহেই। ২১ সেপ্টেম্বর মুক্তি পাবে বহুল আলোচিত ‘হিরোইন’। প্রথমবারের মতো ক্রিকেটারের চরিত্রে রণদীপকে দেখা যাবে ছবিটিতে।
একসময় কাজ করতেন চাইনিজ রেস্টুরেন্টে; পেঁয়াজা কাটতেন, ওয়েটারগিরি করতেন, ট্যাক্সিও চালিয়েছেন কিছুদিন। না, দারিদ্র্যের কারণে নয়, অস্ট্রেলিয়ায় পড়াশোনার সময়কালে এমনই ছিল রণদীপ হুদার দিনযাপন। মার্কেটিং আর মানবসম্পদ ব্যবস্থাপনার ডিগ্রী নিয়ে কাজও করেছেন এয়ারলাইন্সের বিপণন বিভাগে। ঐ সময়ই যোগ দেন থিয়েটারে। আর সেখান থেকেই ‘মনসুন ওয়েডিং’ দিয়ে বলিউডে অভিষেক। অবশ্য অভিনয় দক্ষতার স্বীকৃতিস্বরূপ অভিনয়ের স্বীকৃতি পেয়েছেন এমন নয়। একজন অনাবাসী ভারতীয় চরিত্রের জন্য রণদীপের মতো অস্ট্রেলীয় উচ্চারণের মুখ দরকার ছিল পরিচালকের। ভাগ্যের সহায়তায় আসা সে সুযোগটি একদম সৌভাগ্য বয়ে আনেনি। চেষ্টা, পরিশ্রম আর অভিনয় দক্ষতা দিয়েই সেটি অর্জন করতে হয়েছে। দীর্ঘ চার বছর পর রামগোপাল ভার্মা পরিচালিত ‘ডি’ ছবির প্রধান চরিত্রে অভিনয়ই পাল্টে দেয় রণদীপের বলিউড জীবন। ধারণা করা হয় আন্ডারওয়ার্ল্ড মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের বাস্তব জীবনের ওপর নির্মিত হয়েছে ‘ডি’। ২০০৫ সালে মুক্তি পাওয়া ছবিটিই রণদীপের অভিনয় ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট। এরপর নিয়মিত হয়েছেন অভিনয়ে, ভিন্ন ভিন্ন চরিত্রে দেখিয়েছেন নিজের যোগ্যতা।
ওয়ান্স আপন এর টাইম ইন মুম্বাই, সাহেব বিবি আওর গ্যাংস্টার, জান্নাত-২ তে নন্দিত অভিনয়ের জন্য হয়েছেন প্রশংসিত। ককটেলেও ছিলেন বিশেষ এক চরিত্রে। তবে এতকিছুর পরও প্রচারের আলোটা একটু কমই পড়ে রণদীপের ওপর। বড় কারণ নির্দিষ্ট কোন ইমেজে নিজেকে দাঁড় করানোর ইচ্ছা নেই রণদীপের। অভিনয় নিয়ে দীর্ঘমেয়াদী চিন্তা তার।
“একদিনে জনিডেপ হওয়া যায় না, এটা সবসময়ই চলমান প্রক্রিয়া, আমি সে পথেই চেষ্টা করছি। মনসুন ওয়েডিং করার সময় ভাবতাম আমি ভাল অভিনয় জানি। কিন্তু এখন দিন যত যাচ্ছে, যত বেশি অভিনয় শিখছি, ততই অনুধাবন হচ্ছে আমি আসলে অভিনয়টা কম জানি।” আরো ভালভাবে জানার জন্য স্বচ্ছ দৃষ্টিভঙ্গির পাশাপাশি পরিশ্রম করে যাচ্ছেন প্রতিনিয়ত। বেছে বেছে কাজ করছেন বৈচিত্র্যময় সব চরিত্রে। যে চরিত্রে অভিনয় করে তৃপ্তি থাকবে নিজের মধ্যে। ‘জিসম টু’ নিয়ে রণদীপের উচ্ছ্ব¡সিত মন্তব্য “এমন ছবি আমি আর করতে পারব কিনা জানি না।” রণদীপ না জানলেও বলিউড পরিচালকেরা জেনে গেছেন তার চাহিদা। তাই একের পর এক চুক্তিবদ্ধ করে নিচ্ছেন তাকে। শুটার, মার্ডার থ্রি, জন ডে, সাহেব বিবি আওর গ্যাংস্টার-২ তে পর্দা কাঁপাতে দেখা যাবে আগামীতে। বর্তমান বলিউড বাজারে রণদীপের জনপ্রিয়তা কাজে লাগানোই পরিচালকদের এখনকার ভাবনা।
পুনশ্চ: কেতন মেহতা ‘রাং রাশিয়া’ নামে একটি ছবি করেছিলেন রণদীপকে নিয়ে। ২০০৮ সালে করা সে ছবি বিভিন্ন উৎসবে প্রদর্শিত হলেও পর্দায় মুক্তি দেয়া হয়নি কখনো। উনিশ শতকের ভারতীয় চিত্রশিল্পী রাজা রবি ভার্মার জীবন নিয়ে নির্মিত ছবিটির পরিবেশক পাওয়া যায়নি সে সময়। এখন পরিস্থিতি উল্টে গেছে। অনেকেই প্রস্তুত ছবিটি মুক্তি দেয়ার জন্য। রণদীপ ক্রেজ ব্যবহারের মোক্ষম সুযোগ হাতছাড়া করতে চায় না কেউই।

No comments

Powered by Blogger.