হোয়াইট হাউসের ব্যাখ্যা : সময়ের অভাব-নেতানিয়াহুর সঙ্গে দেখা করবেন না ওবামা

ইরানের ব্যাপারে মতানৈক্যের জের ধরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে বসতে অস্বীকৃতি জানিয়েছেন-সংবাদমাধ্যমে প্রকাশিত এমন খবর বাতিল করে দিয়েছে হোয়াইট হাউস। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ওবামা-নেতানিয়াহু বৈঠক আয়োজনের জন্য মার্কিন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছিলেন ইসরায়েলি কর্মকর্তারা।


তবে মার্কিন কর্মকর্তারা জানান, প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় ব্যস্ত ওবামার সময়সূচি অনুযায়ী এ ধরনের বৈঠক সম্ভব নয়।
ইরান বিষয়ে বিশ্বের অন্য দেশগুলো কোনো চূড়ান্ত সময়সীমা বেঁধে দিতে ব্যর্থ হচ্ছে_গত মঙ্গলবার নেতানিয়াহুর এমন অভিযোগের পর সংবাদমাধ্যমে ওবামার সঙ্গে তাঁর বৈঠক বাতিলের খবর আসে। বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসভের সঙ্গে জেরুজালেমে এক যৌথ সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, 'বিশ্ব ইসরায়েলকে অপেক্ষা করতে বলছে। তারা বলছে, এখনো সময় আছে। কিন্তু আমরা কিসের জন্য, কত দিন অপেক্ষা করব? যে আন্তর্জাতিক সম্প্রদায় ইরানকে চূড়ান্ত সময়সীমা বেঁধে দিতে পারছে না, ইসরায়েলকে চূড়ান্ত সময় বেঁধে দেওয়ার অধিকারও তাদের নেই।'
২০০৯ সাল থেকে প্রধানমন্ত্রী নেতানিয়াহু যতবার যুক্তরাষ্ট্র সফর করেছেন, মাত্র একবার ছাড়া প্রতিবারই ওবামার সঙ্গে সাক্ষাৎ হয়েছে তাঁর। তবে মার্কিন কর্মকর্তারা জানান, আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় ব্যস্ত থাকার কারণে এবার নেতানিয়াহুর সঙ্গে দেখা হচ্ছে না ওবামার। আগামী ১৮ সেপ্টেম্বর সাধারণ পরিষদের ৬৭তম অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। হোয়াইট হাউসের মুখপাত্র টমি ভিয়েটর জানান, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে আগামী ২৪ সেপ্টেম্বর নিউ ইয়র্ক পেঁৗছাবেন ওবামা। পরদিন অধিবেশনে ভাষণ দিয়েই নিউ ইয়র্ক থেকে চলে যাবেন। আর সাধারণ পরিষদে নেতানিয়াহুর ভাষণ দেওয়ার কথা রয়েছে ২৮ সেপ্টেম্বর।
ভিয়েটর বলেন, 'ওবামা ও নেতানিয়াহু আসলে একই সময়ে নিউ ইয়র্কে থাকছেন না। প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও প্রেসিডেন্ট ওবামার মধ্যে বৈঠক আয়োজনের ব্যাপারে কোনো অনুরোধই জানানো হয়নি। ফলে অনুরোধ বাতিলেরও ঘটনা ঘটেনি।' সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে দ্বিপক্ষীয় বৈঠকের কোনো পরিকল্পনা ওবামার নেই বলেও জানান তিনি। ওবামার পরিবর্তে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের সঙ্গে সাক্ষাৎ করবেন নেতানিয়াহু। গত মঙ্গলবার রাতে হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ওবামা ও নেতানিয়াহু (ওই দিনই) টেলিফোনে প্রায় এক ঘণ্টা কথা বলেছেন। 'দুই নেতা ইরানের পরমাণু কর্মসূচি-সংক্রান্ত ঝুঁকির বিষয়ে কথা বলেছেন। ইরান ইস্যুতে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সহযোগিতা ও নিরাপত্তা-সংক্রান্ত অন্যান্য ইস্যু নিয়ে কথা বলেছেন। ইরানকে পরমাণু অস্ত্র তৈরিতে বাধা দিতে নিজেদের ঐক্যের ব্যাপারেও আলোচনা করেছেন। আলোচনা চালিয়ে যাওয়ার ব্যাপারেও সম্মত হয়েছেন তাঁরা।' সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.