‘অলৌকিক’ পাইনগাছ

জাপানের উত্তর-পূর্ব উপকূলীয় অঞ্চলে গত বছরের মার্চে সুনামির আঘাতে প্রায় ১৯ হাজার মানুষ প্রাণ হারায়। হাজারো ঘরবাড়ি কাগজের নৌকার মতো ভেসে যায়। ভেঙে চুরমার হয় অন্তত ৭০ হাজার গাছ। কিন্তু কী আশ্চর্য! সেই প্রলয়ের পরও রিকুজেনতাকা বেলাভূমিতে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকে একটি পাইনগাছ।


প্রলয়ংকরী সুনামি পথে যা পেয়েছে, গুঁড়িয়ে দিয়ে গেছে। হাজারো মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে। আর এই পাইনগাছ কিনা বীরদর্পে দাঁড়িয়ে অস্তিত্বের জানান দিয়েছে! জাপানের নাগরিকেরা এ ঘটনাকে অলৌলিক বলে মনে করেন। তাঁরা গাছটিকে ডাকেন ‘অলৌলিক পাইন’ বলে। এই গাছ সামান্য নয়, তাঁদের আশার প্রতীক। ধ্বংসযজ্ঞের মধ্যেও বেঁচে থাকার অনুপ্রেরণা জোগাবে এই গাছ।
পাইনগাছটিকে বিশেষ প্রক্রিয়ায় সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে গতকাল বুধবার গাছটি পর্যায়ক্রমে কাটা শুরু হয়েছে। এ কাজ শেষ হতে অন্তত দুই দিন লাগবে। এরপর বিশেষ কায়দায় টুকরা টুকরা করা হবে। পরে আবার জোড়া লাগানো হবে। এতে অন্তত ১৯ লাখ ডলার খরচ হবে।
শিনিয়া কিতাজিমা নামের একজন সরকারি মুখপাত্র বলেন, পাইনগাছটি প্রায় ৮৯ ফুট উঁচু। এটি নয় ভাগে ভাগ করা হবে। প্রথমে ডালপালা ছাঁটা হবে। ধীরে ধীরে অন্য অংশ কেটে ফেলা হবে।
এরপর গাছের ডালপালায় গর্ত করে ক্ষয়রোধী ব্যবস্থা নেওয়া হবে। পরে আবার একে একে সব টুকরো জোড়া দেওয়া হবে। গাছটি যেখানে ছিল, সেখানেই দাঁড় করানো হবে। ঠিক আগের মতোই। আশা করা হচ্ছে, পুরো প্রক্রিয়া আগামী ফেব্রুয়ারিতে শেষ হবে। এএফপি।

No comments

Powered by Blogger.