ছাত্রলীগ টেনশন ভিসিদের by পার্থ প্রতীম ভট্টাচার্য্য ও অভিজিৎ ভট্টাচার্য্য

ছাত্রলীগ আবার জেগে উঠেছে। প্রতিনিয়ত সংবাদ শিরোনাম হচ্ছে তাদের কার্যকলাপ। তাদের বল্গাহীন আচরণের আলামত প্রতিফলিত হচ্ছে ক্যাম্পাসে ক্যাম্পাসে। ছাত্রলীগের মারকুটে মেজাজের কারণে অস্থির হয়ে উঠছে শিক্ষাঙ্গন। সোনার ছেলেরা কখন কী ঘটায় তা নিয়ে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের (ভিসি) দুশ্চিন্তার শেষ নেই।


এ মুহূর্তে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বিশ্ববিদ্যালয়গুলোর পরিবেশ অস্থিতিশীল করার জন্য দুষছেন ছাত্রলীগকেই। তাঁরা বলেছেন, প্রায় সব বিশ্ববিদ্যালয়েই ছাত্রলীগের নিজেদের মধ্যে কোন্দল রয়েছে। এক গ্রুপ আরেক গ্রুপের সঙ্গে মারামারি করছে। আর এ সুযোগ কাজে লাগিয়ে স্বাধীনতাবিরোধী অপশক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ আরো অস্থির করে তুলছে। বিশ্ববিদ্যালয়গুলোকে স্থিতিশীল রাখার জন্য ছাত্রলীগকে নিয়ন্ত্রণ করার দাবি জানিয়েছেন উপাচার্যরা।
অন্যদিকে বিশ্ববিদ্যালয়গুলোতে অস্থিতিশীল পরিবেশ যাতে সৃষ্টি না হয় সে জন্য উপাচার্যদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ছাত্র সংগঠনগুলোর মধ্যে সংঘাতের বিষয়ে তিনি বলেছেন, 'অতীতের ধারাবাহিকতায় এ ধরনের কিছু ঘটনা ঘটে থাকে। তবে এমন ঘটনা যাতে আর না ঘটে সে ব্যাপারে পদক্ষেপ নেওয়ার কথা বলেছি। শিক্ষার্থীরা যেন কোনো বাধার সম্মুখীন না হয়, এ বিষয়েও ব্যবস্থা নিতে বলা হয়েছে।' আর এসব বিষয় মন্ত্রণালয় থেকে তদারক করা হবে বলেও মন্ত্রী জানান। গতকাল বুধবার বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। জানা গেছে, ওই সভায় ছাত্রলীগের কর্মকাণ্ড নিয়ে উপাচার্যরা বেশ কড়া মনোভাব প্রকাশ করেন। অন্যদিকে শিক্ষামন্ত্রী যেকোনো পরিস্থিতি সামাল দেওয়ার ব্যাপারে উপাচার্যদের সতর্ক থাকার নির্দেশ দেন। প্রকৌশল (বুয়েট), ঢাকা, রাজশাহী ও জাহাঙ্গীরনগরসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনের প্রেক্ষাপটে পরিবেশ অস্থিতিশীল হওয়ায় মন্ত্রী এই নির্দেশ দেন।
সংশ্লিষ্ট অনেকেই বলছেন, সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি নির্বাচিত হওয়ার পর কিছুদিন চুপচাপ থাকলেও আবার নিয়ন্ত্রণহীন হয়ে উঠেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগ। প্রশাসন বা মূল দলের শীর্ষ নেতাদের নিয়ন্ত্রণ না থাকায় নানা ঘটনা ঘটাচ্ছে তারা। সন্ত্রাস, চাঁদাবাজি, টেন্ডারবাজি, ভূমি দখল, হল দখলের মতো বিভিন্ন কর্মকাণ্ডে প্রায় প্রতিদিনই দেশের কোনো না কোনো স্থানে ছাত্রলীগের সংশ্লিষ্টতার খবর বের হচ্ছে। তবে তা নিয়ে দৃশ্যত কোনো ভ্রুক্ষেপ নেই এই সংগঠন এবং মূল দলের শীর্ষ নেতাদের। শুধু দু-একজনকে বহিষ্কার করার মতো কিছু ব্যবস্থা নেওয়ার মধ্যেই যেন সীমাবদ্ধ মূল দলের ভূমিকা।
শিক্ষাঙ্গনে সম্প্রতি যেসব ঘটনা ঘটছে, এর জন্য ছাত্রদলের নেতাদের দোষারোপ করেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম। কালের কণ্ঠকে তিনি বলেন, ছাত্রদল নিয়মিত ছাত্রদের নিয়ে ক্যাম্পাসে এলে তাদের বাধা দেওয়া হবে না। ছাত্রদলের নেতৃত্বে কোনো ছাত্র নেই দাবি করে তিনি বলেন, ছাত্ররাজনীতি ছাত্রদের জন্য। ছাত্রদলের অছাত্র নেতৃত্ব বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অশান্তি ঘটানোর চেষ্টা করছে। তবে ছাত্রলীগের নেতা-কর্মীদেরও তিনি কোনো রকম বিশৃঙ্খলা সৃষ্টির ব্যাপারে হুঁশিয়ার করে দিয়ে বলেন, বিশৃঙ্খলার সঙ্গে জড়িতদের ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
উপাচার্যদের সঙ্গে মন্ত্রীর বৈঠক : শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও উন্নয়ন কার্যক্রম-সংক্রান্ত বৈঠকে শিক্ষামন্ত্রীর সঙ্গে বসেছিলেন উপাচার্যরা। বৈঠকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরী, ৩৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩২টির উপাচার্য, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) কাজী সালাহউদ্দিন আকবর উপস্থিত ছিলেন। সকাল সাড়ে ১১টায় সভা শুরু হয়ে বিকেল ৩টায় শেষ হয়। বৈঠক সূত্র জানায়, দীর্ঘ এই বৈঠকে অনির্ধারিত আলোচনায় বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সাম্প্রতিক কর্মকাণ্ডের কথা উঠে আসে। প্রায় সব উপাচার্যই ছাত্রলীগের কর্মকাণ্ডের কঠোর সমালোচনা করেন। সূত্র জানায়, ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কর্মকাণ্ড নিয়ে বৈঠকে ব্যাপক আলোচনা হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে সভায় অংশ নেওয়া একজন উপাচার্য কালের কণ্ঠকে বলেন, 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নিজেদের মারামারির কারণে একজন ছেলে প্রাণ হারায়। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই জাহাঙ্গীরনগরে ছাত্রলীগ নিজেদের মধ্যে মারামারি করছে। এ ছাড়া ওই বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুটি গ্রুপ রয়েছে। কোণঠাসা গ্রুপের সঙ্গে অপশক্তি জড়িত রয়েছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক দলগুলোর সঙ্গে শিবিরসহ স্বাধীনতার বিপক্ষ শক্তি জড়িত রয়েছে। ছাত্রলীগের কোণঠাসা গ্রুপকে পুঁজি করে পেছন থেকে অপশক্তি আক্রমণ করার চেষ্টা করে। ছাত্রলীগ এটা বুঝতে পারে না।'
আরেকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, 'ছাত্রলীগ যেভাবে নিজেদের বিরুদ্ধে লাগে, তাতে খারাপ লাগে। এটা অবশ্য টোটালি তাদের দোষ নয়। কিছু সদস্যের দোষ। সবচেয়ে বড় কথা ছাত্রলীগ ও যুবলীগকে অপশক্তির বিরুদ্ধে সক্রিয় থাকতে হবে।'
আরেকজন উপাচার্য বলেন, 'বিশ্ববিদ্যালয়গুলো অস্থিতিশীল হচ্ছে। গোয়েন্দা সংস্থাগুলো আমাদের আগাম তথ্য দিলে বিশ্ববিদ্যালয় চালাতে সুবিধা হয়। কিন্তু আমরা সরকারের কাছ থেকে এ রকম কোনো সুবিধা পাইনি।' তিনি বলেন, ছাত্রলীগ মূলত টেন্ডার ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আগ্রাসী হয়ে উঠেছে।
নাম প্রকাশ না করার শর্তেই বৈঠকে উপস্থিত আরেক উপাচার্য বলেন, 'বুয়েটে ছাত্রলীগ দরজায় লাথি দিল। ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের সদস্যদের পেটাল, সিলেটের এমসি কলেজে ছাত্রাবাস পোড়াল। গণমাধ্যমে শুধু ছাত্রলীগকেই অভিযুক্ত করা হলো। কিন্তু ছাত্রলীগ কেন এসব কাজ করল, এর কারণ গণমাধ্যম খুঁজে বের করল না। কাজেই ঢালাওভাবে ছাত্রলীগেরও দোষ দেওয়া যায় না।' তিনি বলেন, এমসি কলেজের ছাত্রাবাস পোড়ানোর পরিকল্পনায় ছিল শিবির। কিন্তু শিবিরের নাম আসেনি। তারা সুকৌশলে ছাত্রলীগকে ব্যবহার করেছে। কাজেই এখন সময় এসেছে সতর্ক হওয়ার। ছাত্রলীগকে সব দিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।
এ ছাড়া কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাঁদের ক্যাম্পাসে মৌলবাদী সংগঠনগুলোর উত্থানের বিষয়টি তুলে ধরেন। পাশাপাশি ছাত্রলীগের দলীয় কোন্দলের কারণে মৌলবাদী ছাত্র সংগঠন ক্যাম্পাসে সুবিধা নিচ্ছে বলেও কয়েকজন উপাচার্য শিক্ষামন্ত্রীকে জানিয়েছেন। তাঁরা মন্ত্রীকে জানান, গত সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবং মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নেতা-কর্মীরা ছাত্রদলের ওপর হামলা চালিয়েছেন। বুয়েটে আন্দোলনের আপাত সমাধান হলেও জাহাঙ্গীরনগর এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলন চলছে। মূলত এসব কারণেই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ অশান্ত হচ্ছে।
এসব বিষয়ে শিক্ষামন্ত্রী বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, 'এ ধরনের ঘটনা যেন আর না ঘটে, সেজন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সতর্ক করা হয়েছে। শিক্ষার ক্ষেত্রে যেন কোনো বাধা না থাকে, উপাচার্যরা দ্রুত তার সমাধান করবেন। আমরা সেগুলো তদারকি করব।' তবে ছাত্র সংগঠনগুলোর মধ্যে সংঘাতের ঘটনা 'অতীতের ধারাবাহিকতা' দাবি করে তিনি বলেন, 'চাইলেই তা রাতারাতি সমাধান করা যাবে না, তবে আমরা এ থেকে বেরিয়ে আসার চেষ্টা করছি।' শিক্ষামন্ত্রী দাবি করেন, জাহাঙ্গীরনগর ও বুয়েটের সংকট সমাধানের পর আর কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে বড় ধরনের কোনো সমস্যা নেই।
মারকুটে ছাত্রলীগ : সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং দেশের বিভিন্ন স্থানে নানা ঘটনায় বিতর্কিত হয়েছে ছাত্রলীগ। গত সোমবার ছাত্রদলের নতুন কমিটির নেতারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে গেলে বাধা দেয় ছাত্রলীগ। ছাত্রদল নেতা-কর্মীদের ওপর হামলা চালায় ক্ষমতাসীন দলের এই ছাত্র সংগঠন।
একইভাবে মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগ। সকালে ছাত্রলীগের একদল নেতা-কর্মী অস্ত্রশস্ত্র নিয়ে ছাত্রদলের মিছিলে হামলা চালান। এতে ছাত্রদলের অন্তত ১০ নেতা-কর্মী আহত হন।
আওয়ামী লীগের ক্ষমতার শেষ মেয়াদে এসে বিভিন্ন বিশ্ববিদ্যালয় পূর্ণ নিয়ন্ত্রণ নিতে চাইছে ছাত্রলীগ। অন্যদিকে সরকারবিরোধী আন্দোলন জোরদার করতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অবস্থান দৃঢ় করতে চাইছে ছাত্রদল। তাই অনিবার্যভাবে এসব সংঘর্ষের ঘটনা ঘটছে। ক্ষমতার বৃত্তে থাকার সুবাদে এ ক্ষেত্রে ছাত্রলীগকেই দেখা যাচ্ছে মারকুটে চেহারায়।
সম্প্রতি বুয়েটে উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের বিপক্ষে অবস্থান নেয় ছাত্রলীগ। গত ২ সেপ্টেম্বর বুয়েটের আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। ওই সময় তারা আন্দোলনকারীদের মাইক কেড়ে নেয় এবং প্রশাসনিক ভবনের দরজা ভাঙার চেষ্টা করে। এ ছাড়া আন্দোলনকারী শিক্ষার্থীদের দেখে নেওয়ার হুমকিও দেয় ছাত্রলীগ। একই দিনে শাহবাগ মোড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপরও হামলা চালায় এই ছাত্র সংগঠনের কর্মীরা। সম্প্রতি পদ্মা সেতুর জন্য তোলা চাঁদার টাকা ভাগাভাগি করা নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রলীগ নেতা খুন হন।
গত ৮ জুলাই রাতে সিলেটের এমসি কলেজের একটি ছাত্রাবাস পুড়িয়ে দেশের সাধারণ মানুষ এমনকি ক্ষমতাসীন দলের মন্ত্রী ও নেতাদের কাছেও সমালোচিত হয় ছাত্রলীগ।
বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে সাম্প্রতিক ঘটনাবলিতে ছাত্রলীগের সম্পৃক্ততা পাওয়া যায়। গত শনিবার কুড়িগ্রামের কলেজ রোডে ছাত্রলীগ ও যুবদল-ছাত্রদলের নেতা-কর্মীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় জেলা ছাত্রলীগের সভাপতি মিনহাজুল ইসলামসহ দুই পক্ষের ১৫ জন আহত হন। এ ঘটনায় ছাত্রলীগের কর্মীরা বিএনপির জেলা কার্যালয় এবং দুই নেতার বাড়িতে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এ বিষয়ে কালের কণ্ঠকে বলেন, সরকার শিক্ষাঙ্গনে কোনো রকম সহিংস পরিস্থিতি দেখতে চায় না। তবে এ ব্যাপারে জানতে চাওয়া হলে আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ কোনো মন্তব্য করতে রাজি হননি।

No comments

Powered by Blogger.