একজন আদর্শবাদী রাজনীতিক by শোভন চক্রবর্তী

শংকর গোবিন্দ চৌধুরীর ১৭তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ছিলেন আমার মাতামহ। মা-বাবা, আত্মীয়-স্বজন এবং দাদুর ঘনিষ্ঠজনদের মুখেই আমি শুনে এসেছি তার মহত্ত্ব ও অমায়িক গুণাবলির কথা। সবার মুখে শুনেই বুঝতে পারি মানুষ হিসেবে তিনি মনুষ্যত্ব ও মহত্ত্বের যে নিদর্শন রেখে গেছেন তা কখনোই ভোলার নয়।


তিনি ছিলেন রাজনীতিবিদ, সমাজসেবক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তার বাবা জ্ঞানদা গোবিন্দ চৌধুরী ছিলেন নাটোর ভাবনীর জমিদার এবং বেনারস বিশ্ববিদ্যালয়ের সে সময়কার গ্র্যাজুয়েট। তিনি ১৯৪৫ সালে বগুড়ার আদমদীঘি হাইস্কুল থেকে ম্যাট্রিক পাস করে উচ্চশিক্ষার্থে কলকাতার বিদ্যাসাগর কলেজে ভর্তি হন। ছাত্রজীবনেই তিনি রাজনীতির সঙ্গে জড়িত হন এবং ব্রিটিশবিরোধী আন্দোলনে অংশগ্রহণ করেন। তিনি ১৯৫৪ সালে আওয়ামী লীগে যোগদান করেন। ১৯৬৬ সালের ছয় দফা, ১৯৬৯ সালের আইয়ুববিরোধী আন্দোলন এবং এরশাদের শাসনামলে স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। কোনো প্রলোভন বা হুমকি তাকে গণতান্ত্রিক আন্দোলন থেকে বিরত রাখতে পারেনি। ১৯৬৬-এর ছয় দফা আন্দোলনে সক্রিয় অংশগ্রহণের দায়ে তাকে এক বছর কারাবরণ করতে হয়। ১৯৬৯ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত তিনি একাধিকবার নাটোর পৌরসভার চেয়ারম্যান পদে অধিষ্ঠিত হন। ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে তিনি প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধেও অন্যতম সংগঠক হিসেবে ৭নং সেক্টরে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তিনি এ সেক্টরের জোনাল কাউন্সিলের ভাইস চেয়ারম্যানও ছিলেন। ১৯৭২ সালে সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু তাকে নাটোরের গভর্নর নিয়োগ করেন। ১৯৭৫ সাল থেকে আমৃত্যু তিনি নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সাধারণ নির্বাচনেও তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নাটোর সদর আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। মনুষ্যত্ব, নীতি ও আদর্শের পথিক শংকর গোবিন্দ চৌধুরীকে কখনও কোনো ধরনের হুমকি বা প্রলোভন ছুঁতে পারেনি। তিনি আমৃত্যু লড়েছেন গণতন্ত্রের অগ্রসৈনিক হিসেবে এবং মানবসেবাকে জীবনের পরম ব্রত হিসেবে নিয়েছিলেন। রাজনীতির পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে তিনি সম্পৃক্ত ছিলেন। তিনি ছিলেন নাটোর রানী ভবানী মহিলা কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি। এ ছাড়া নাটোর বনলতা হাইস্কুল, বড়গাছা উচ্চ বিদ্যালয়, শহীদ সোহরাওয়ার্দী উচ্চ বিদ্যালয়সহ নাটোরের ডায়াবেটিক সেন্টার ও সুগারমিল তার অক্লান্ত প্রচেষ্টায় গড়ে ওঠে। এ ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গেও দাদুর ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। দুর্দশাগ্রস্ত মানুষের দুর্দশা লাঘবে তিনি সবসময়ই সচেষ্ট ছিলেন।
সাধারণত তৎকালীন সম্ভ্রান্ত জমিদার পরিবারের সদস্যরা সাধারণ জনগণের সঙ্গে কোনো ধরনের সম্পর্ক বা বন্ধুত্ব করতেন না। কিন্তু তিনি কখনও জাতি-ধর্ম-বর্ণকে মনুষ্যত্বের ঊধর্ে্ব স্থান দেননি। 'সবার উপরে মানুষ সত্য'_ তিনি ছিলেন এ নীতিতে বিশ্বাসী। কোনো গোঁড়ামি বা সংকীর্ণতা তাকে স্পর্শ করতে পারেনি।
 

No comments

Powered by Blogger.