সৌন্দর্য রক্ষায় by রিমা আক্তার

তৈলাক্ত ত্বকে ব্রণের প্রকোপ বেশি দেখা যায়। লেবু কিংবা রূপচর্চার জন্য লেবু একটি শ্রেষ্ঠতম উপাদান। সৌন্দর্য চর্চায় লেবুর ব্যবহার আজ থেকে হয়নি। প্রাচীন মিসরের রাজকুমারীরাও লেবুর সমাদর করতেন। লেবুকে তারা তাদের রূপচর্চার একটি বিশেষ উপকরণ হিসেবে ব্যবহার করতেন।
চীনের উপকথায় আছে কোন এক রূপসী সম্রাজ্ঞী লেবু থেকে তার রূপচর্চার উপকরণ তৈরি করতেন এবং তার সৌন্দর্যের তথ্যটি গোপন রেখেছিলেন। কিন্তু তার মৃত্যুর পর ব্যাপারটি জানাজানি হয়ে গেল। আর তখন থেকে মেয়েরা রূপচর্চায় লেবু ব্যবহার করে আসছেন। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই যদি এক গ্লাস কুসুম গরম পানিতে অর্ধেকটা পাতি লেবুর রস সামান্য মধু বা চিনি মিশিয়ে পান করলে শরীরের ক্লান্তি দূর হয়ে যাবে। শরীরের চামড়ায় ফুটে উঠবে আজ। চোখমুখে বিবর্ণতা মুছে গিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়বে বহুগুণ। মুখের শ্রী বাড়ানোর জন্য এক টুকরা লেবুর রসের সঙ্গে দু’চামচ দুধ মিশিয়ে তুলার সাহায্যে মুখে প্রলেপ লাগাবেন। ১৫-২০ মিনিট রাখার পর মুখ ধুয়ে ফেলতে হবে। যাদের মুখে ব্রণ আছে তারা দুধ বাদ দিয়ে শুধু লেবুর রসই লাগাবেন। মুখের ব্রণ এবং ব্রণের দাগ সারানোর জন্য লেবুর রস ত্বকে মাখা একান্তভাবেই দরকার। তৈলাক্ত ত্বকে ব্রণের প্রকোপ বেশি দেখা যায়। লেবু কিংবা গাজরের রস অল্প একটু চিনির সাথে মিশিয়ে খেলে। এর হাত থেকে রেহাই পাওয়া যায়। শুষ্ক ও রুক্ষ ত্বকের কমনীয়তা আনার জন্য লেবুর রস গোলাপ পানি ও শসার রস সমপরিমাণে মিশিয়ে ঘাড়, গলা ও দেহের অন্যান্য অংশে মাখুন। ১৫-২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। লেবুর রস ও শসার রস সমপরিমাণে মিশিয়ে নিন। এটি ত্বকের তেলতেলে ভাব কমে যাবে। রাতে ঘুমাতে যাবার আগে ১ চামচ দুধের সরের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ধীরে ধীরে তা ত্বকে মালিশ করে নিন। দেহ ত্বককে কোমল বা দাগমুক্ত রাখার জন্য লেবু একটা চমৎকার সুযোগ। এ ক্ষেত্রে একটি ছোট শসার সঙ্গে একটি পাতি লেবুর রস ত্বকে মালিশ করবেন। কালো দাগ তো দূর হবেই। সেই সঙ্গে ত্বক হবে আকর্ষণীয়।
মুখের মেছতা বা অন্যান্য দাগ দূর করতে স্কীনের ওপর ১ চামচ মুলতানি মাটি মেখে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে। কেশরাজির পরিচর্চায় লেবুর প্রয়োজন সর্বাধিক। প্রতিদিন গোসলের আগে একটা লেবু চিপে রস বের করে সেই রস চুলের গোড়ায় বিলি কেটে কেটে ঘষে লাগিয়ে নিন। এতে চুলের গোড়া শক্ত ও পরিষ্কার হয় এবং খুশকি দূর হয়। এছাড়া চায়ের পানি ছেঁকে সেই পানিতে একটা লেবুর রস মিশিয়ে শ্যাম্পু করার পর সেই পানি দিয়ে মাথা ধুয়ে ফেললে চুলের রুক্ষভাব কেটে যাবে। সপ্তাহে একদিন হলেও লেবুর রস ও লবণ দিয়ে দাঁত মাজলে দাঁত ঝকঝকে দেখাবে।

No comments

Powered by Blogger.