রায়তার কয়েক পদ

আনারসের রায়তা উপকরণ আনারস ১ কাপ, টক দই ২ কাপ, দুশ ২ চামচ, চিনি ২ চামচ, বিট লবন ১/২ চামচ, জিরেভাজাগুঁলো ১ চামচ, গোল মরিচ গুঁড়ো ১ চামচ, গুঁড়োমরিচ ১/২ চামচ, ধনেপাতা কুচি ১ চামচ। প্রণালী আনারস ছোট ছোট টুকরো করে কাটুন। মোটামুটি কেই আয়তনের টুকরো হলে দেখতে ভাল লাগবে। টক দই ফেটিয়ে নিন।


এর মধ্যে লবণ, চিনি, দুধ, গুঁড়ো মরিচ, জিরাগুঁড়া, গোল মরিচগুঁড়া, ধনেপাতা কুচি একসঙ্গে মিশিয়ে নিন। আবার ভাল করে ফেটান। আনারসের টুকরোগুলো এতে দিন। পুরো মিশ্রণ ফ্রিজে রেখে ঠা-া হতে দিন। খাওয়ার আগে ফ্রিজ থেকে বার করুন। উপর থেকে আনারসের সøাইস সাজিয়ে দিন। চাইলে উপরে চেরি কুচিয়ে ছড়িয়ে দিতে পারেন। ধনেপাতা কুচিও ছড়িয়ে দিতে পারেন। ঠা-া ঠা-া পরিবেশন করুন।

ঝিঙে রায়তা
উপকরণ
ঝিঙে ২ টা, টক দই ১ কাপ, লবণ ১ চামচ, চিনি ১ চা-চামচ, গুঁড়া মরিচ ১/২ চা-চামচ, জিরা (আধভাজা) ১ চা-চামচ, চাটমসলা ১ চা-চামচ, পেঁয়াজ ১টা।
প্রণালী
ঝিঙের খোসা ছাড়িয়ে নিন। ঝিঙে পাতলা গোল করে কেটে নিন। সমান আয়তনে কাটতে পারলে ভাল। গোল করে কাটা ঝিঙে উষ্ণ পানিতে ভাপিয়ে নিন। অল্প পরিমাণ পানি নেবেন। ঝিঙে বেশি ভাপিয়ে ফেলবেন না। ভাপানো হয়ে গেলে এই পানি ফেলে দিন। ঝিঙে পানি থেকে বার করুন। বাড়তি পানি ঝরিয়ে নিন। ঝিঙে একটা পাত্রে রেখে ঠা-া হতে দিন। টক দই ফেটিয়ে রাখুন। ঠা-া ঝিঙের সøাইসের সঙ্গে ফেটানো টক দই, লবণ, চিনি, মরিচগুলো একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। জিরে শুকানো খোলায় ভেজে নিন। তবে পুরো ভাজবেন না। আধভাজা রাখুন। আধভাজা জিরে ও চাটমসলা দই ও ঝিঙের মিশ্রণে দিয়ে দিন। ভাল করে মেশান। পুরো মিশ্রণ ফ্রিজে রেখে ঠা-া হতে দিন। ভাল রকম ঠা-া হয়ে গেলে বার করে নিন। পেঁয়াজ গোল গোল করে কাটুন। রায়তার ওপর সাজিয়ে ঠা-া ঠা-া পরিবেশন করুন।

লাউ রায়তা

উপকরণ
লাউ ২৫০ গ্রাম, টক দই ৩ কাপ, লবণ ১ চা-চামচ, চিনি ৩ চা-চামচ, জিরে ভাজা ১ চা-চামচ, সরষে ১/২ চা-চামচ, মেথি ১/২ চা-চামচ।
প্রাণালী
লাউয়ের খোসা ছাড়িয়ে নিন। লাউ মিহি করে গ্রেট করুন। লবণ দিয়ে পাঁচ মিনিট লাউ উষ্ণ পানিতে ভাপিয়ে নিন। খুব বেশি ঁভাপাবেন না। হয়ে গেলে লাউ পানি থেকে বার করে আলাদা পাত্রে রাখুন। অতিরিক্ত পানি ঝরিয়ে নিন। লাউ ঠা-া হলে কড়াইতে ১ চামচ তেল দিন। গরম হলে গোটা সরষে, মেথি, গোটা শুকনো মরিচ ফোড়ন দিন। সুগন্ধ বেরুলে নামিয়ে নিন। অন্য পাত্রে টক দই, লবণ, চিনি, জিরেভাজা একসঙ্গে ভাল করে ফেটিয়ে নিন। সরষে, মেথি, গোটা শুকনোমরিচের ফোড়ন দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। এতে ঠা-া গ্রেট করা লাউ মিশিয়ে নিন। পুরো মিশ্রণ ফ্রিজে রেখে দিন। ভাল রকম ঠা-া হয়ে গেলে বার করুন। উপর থেকে একটু গুঁড়ামরিচ ছড়িয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন লাউয়ের রায়তা।

বেগুন রায়তা
উপকরণ
বেগুন ১টা, পেঁয়াজ ১টা (মিহি করে কুচানো), টোম্যাটো ১টা ছোট, কুচানো), কাঁচামরিচ ১টা (কুচানো), লবণ ১ চামচ, চিনি ২ চামচ, জিরেভাজা ১ চা-চামচ, পুদিনা সস ২ চা-চামচ, পুদিনা সস ২ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ।
প্রণালী
গোটা বেগুনটা পুড়িয়ে নিন। ঠা-া করে খোসা ছাড়িয়ে নিন। ভাল করে চটকিয়ে নিন। যতটা মিহি হবে ততটাই ভাল। বেগুনের সঙ্গে পেঁয়াজকুচি, মরিচ কুচি, টোম্যাটোকুচি ভাল করে মেশান। টক দই ফেটিয়ে রাখুন। ফেটানো দইয়ে জিরেগুঁড়া, লবণ, পুদিনা সস মিশিয়ে দিন। এতে বেগুন দিয়ে আর একবার ভাল করে ফেটিয়ে নিন। ফ্রিজে রাখতে পারেন। ঠা-া হয়ে গেলে বার করে নিন। উপর থেকে লেবুর রস ছড়িয়ে দিন। ঠা-া করে পুদিনাপাতা সাজিয়ে পরিবেশন করুন।
মেরিনা চৌধুরী

No comments

Powered by Blogger.