প্রথমা প্রকাশনের বইমেলা- প্রথম দিনেই উপচে পড়া ভিড়

প্রথমা প্রকাশনের বইমেলা। উদ্বোধন বিকেল চারটায়। সাড়ে তিনটা থেকেই ভিড় লেগে রইল শাহবাগে পাবলিক লাইব্রেরির দ্বিতীয় তলার সেমিনার কক্ষে। নতুন বইয়ের যেমন প্রবল আকর্ষণ থাকে, পুরোনো বইয়েরও আছে এক অন্য রকম টান। দুইয়ে মিলে একাকার এ বইমেলা।


কেননা, প্রথমা প্রকাশনের বইয়ের সঙ্গে যুক্ত হয়েছে প্রথমা বইয়ের দুনিয়ার ভান্ডার থেকে তুলে আনা দেশি ও ভারতীয় নানা পুরোনো বই, পত্রপত্রিকা ও ছোট কাগজ।
চারটা বাজতেই নবীন-প্রবীণ লেখক-পাঠকে কানায় কানায় পূর্ণ সেমিনার ঘর। চলছে বই দেখাদেখি-বাছাবাছি। এ-ও এক অন্য রকম আস্বাদন। সঙ্গে ইতস্তত বিক্ষিপ্ত গুনগুন কুশল বিনিময়। মনে হলো ঘরটা আরেকটু বড় হলে ভালো হতো।
মঞ্চে গেলেন দুই গুণী কথাশিল্পী সেলিনা হোসেন ও সৈয়দ মনজুরুল ইসলাম। সঙ্গে কবি ও কথাশিল্পী আনিসুল হক। ছিমছাম আয়োজন। কথা অল্প। আড়ম্বর নেই। আছে প্রাণের স্পন্দন। সেলিনা হোসেন ও সৈয়দ মনজুরুল হক যৌথ উচ্চারণে উদ্বোধন ঘোষণা করলেন বইমেলার। উপস্থিতজনেরা আনন্দ জানালেন হাততালি দিয়ে।
মেলায় ৩০ থেকে ৭০ শতাংশ ছাড়ে বই বিক্রি হচ্ছে। সেলিনা হোসেন তাই বললেন, ‘এই চড়া দ্রব্যমূল্যের বাজারে কম দামে বই কেনার সুযোগ পাওয়াও কম নয়।’ তিনি প্রথমা প্রকাশনকে ধন্যবাদ জানালেন এই বলে যে ‘পাঠকের হাতের কাছে বই পৌঁছে দেওয়া একটি গুরুত্বপূর্ণ কাজ। এ বইমেলা সেই জরুরি কাজটি করবে।’ সৈয়দ মনজুরুল ইসলাম বললেন, ‘বই পড়ার চর্চা কমে যাচ্ছে। প্রথমার বইমেলা নতুন নতুন পাঠক সৃষ্টি করবে। এর প্রকাশনাগুলো ঘরে ঘরে পৌঁছে পড়ার সংস্কৃতির পুনরুজ্জীবন ঘটাতে সাহায্য করবে।’
আনিসুল হক কম কথায় কথা কম বলার পরামর্শ দিয়ে বললেন, ‘এখানে কম দামে বই বিক্রি হচ্ছে। অতএব, আমাদের উচিত হবে কথা কম বলে কম দামে বই কিনে নেওয়া।’
প্রথমা প্রকাশনের প্রধান সমন্বয়কারী জাফর আহমদ জানালেন, ২০০৯ সালে একাত্তরের চিঠি বইটি প্রকাশের মধ্য দিয়ে প্রথমা প্রকাশনের যাত্রা শুরু। এ পর্যন্ত তারা প্রকাশ করেছে ১২০টি বই। এটাই প্রথমা প্রকাশনের প্রথম একক বইমেলা। সপ্তাহব্যাপী এ বইমেলা চলবে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত। খোলা থাকবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত। শুক্রবার বন্ধ।
মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন: সৈয়দ আবুল মকসুদ, রেজাউর রহমান, মাহবুব আলম, মালেকা বেগম, আখতার হুসেন, রফিক কায়সার, মুহাম্মদ জাহাঙ্গীর, রামেন্দ্র চৌধুরী, বদিউদ্দিন নাজির, সৈয়দ জাকির হোসাইন, মোরশেদ শফিউল হাসান, এ কে এম শাহনেওয়াজ, আলম তালুকদার, মুহাম্মদ লুৎফুল হক, সাজ্জাদ শরিফ, সোহরাব হাসান, ফারসীম মান্নান মোহাম্মদী, মতিউর রহমান প্রমুখ।

No comments

Powered by Blogger.