পদ্মা সেতু প্রকল্প-আবারও ঋণ চুক্তির মেয়াদ বৃদ্ধি করল এডিবি ও জাইকা

পদ্মা সেতু প্রকল্পে আবারও ঋণ চুক্তির মেয়াদ বৃদ্ধি করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (জাইকা)। এতে এডিবি এক মাস এবং জাইকা তিন সপ্তাহ ঋণ চুক্তির মেয়াদ বৃদ্ধি করেছে। সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে এ মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।


আর গতকালই এ দুই সংস্থার বর্ধিত ঋণ চুক্তির মেয়াদ শেষ হয়। সংশ্লিষ্ট সূত্রগুলো বিষয়টি নিশ্চিত করেছে। এ নিয়ে চতুর্থবারের মতো পদ্মা সেতু প্রকল্পে ঋণ চুক্তির মেয়াদ বৃদ্ধি করেছে এডিবি ও জাইকা।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল সাংবাদিকদের বলেন, 'আমি এখনো মেয়াদ বৃদ্ধির চিঠি হাতে পাইনি। তবে আপনাদের আগেই জানিয়েছি সংস্থা দুটি থেকে মেয়াদ বৃদ্ধির আশ্বাস পেয়েছি। এডিবি ও জাইকা ঋণ চুক্তির মেয়াদ বৃদ্ধির ফলে বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা করার সময় আরো বাড়ল।'
ইআরডি সূত্রে জানা গেছে, পদ্মা সেতু প্রকল্পে এর আগে তিনবার মেয়াদ বৃদ্ধি করেছিল এডিবি ও জাইকা। গত ডিসেম্বরে প্রথমবারের মতো, ৩১ এপ্রিল দ্বিতীয় এবং গত ৩০ জুলাই তৃতীয়বারের মতো মেয়াদ বৃদ্ধি করেছিল এডিবি ও জাইকা।
সূত্র জানায়, এডিবি ও জাইকা এর আগে যে তিনবার মেয়াদ বৃদ্ধি করেছিল, তার সময়সীমা সমান ছিল। কিন্তু এবার ব্যতিক্রম পরিলক্ষিত হয়েছে। এডিবি এক মাস মেয়াদ বৃদ্ধি করলেও জাইকা মেয়াদ বৃদ্ধি করেছে তিন সপ্তাহ। এবার সরকার মেয়াদ বৃদ্ধির অনুরোধ জানানোর সময় কোনো সময়সীমা উল্লেখ না করায় এমনটা হয়েছে বলে একটি সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, পদ্মা সেতু প্রকল্পে চতুর্থবারের মতো মেয়াদ বৃদ্ধি করতে সরাসরি জাইকার প্রেসিডেন্ট আকিহিকো তানাকার সঙ্গে যোগাযোগ করেছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব ইকবাল মাহমুদ এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবু আলম মোহাম্মদ শহীদ খান। সুসস্পর্কের কারণে মেয়াদ বৃদ্ধির জন্য জাইকার প্রেসিডেন্টকে এ দুই সচিব জোর তদবির চালিয়েছেন বলেও জানা গেছে। এ মেয়াদ বৃদ্ধির ফলে সরকারকে বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা করে দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এদিকে ছুটি কাটিয়ে আজ শনিবার জাইকার বাংলাদেশ কার্যালয়ের প্রধান প্রতিনিধি তাকাউ তোদার ঢাকায় আসার কথা রয়েছে। আগামীকাল রবিবার থেকে তিনি অফিস করবেন বলে জাইকা বাংলাদেশ কার্যালয় সূত্রে জানা গেছে।

No comments

Powered by Blogger.