গুজরাট দাঙ্গা ॥ বিজেপির সাবেক মন্ত্রী কোড়নানির ৮ বছরের জেল

ভয়াবহ গুজরাট দাঙ্গায় বিজেপির সিনিয়র নেতা ও সাবেক মন্ত্রী মায়া কোড়নানিকে দোষী সাব্যস্ত করে ২৮ বছরে জেল দিয়েছে ভারতের একটি আদালত। গুজরাটে ২০০২ সালে গোধরা পরবর্তী হিন্দু-মুসলিম দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে তাঁকে এ সাজা দেয়া হয়েছে। বিজেপি এমএলএ কোড়নানির সঙ্গে দোষী সাব্যস্ত হয়েছেন হিন্দু জঙ্গী গোষ্ঠী বজরং দলের নেতা বাবু বজরঙ্গিও। খবর বিবিসি অন লাইনের।


২০০২ সালে গুজরাটের গোধরায় হিন্দু তীর্থযাত্রীদের বহনকারী ট্রেনে আগুন লাগলে ৬০ জন নিহত হওয়ার পর দাঙ্গা ছড়িয়ে পড়ে। ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় মুসলিমদের দায়ী করা হয়।
ওই ঘটনার পরদিন আহমেদাবাদের নারোদা পাতিয়ায় দাঙ্গায় নিহত হয় ৯৫ জন এবং এদের বেশিরভাগই মুসলমান। এ মামলায়ই দোষী সাব্যস্ত হন কোড়নানি ও বজরঙ্গি। গুজরাটজুড়ে পরবর্তীতে দাঙ্গা-সহিংসতায় নিহতের সংখ্যা ১ হাজার ছাড়িয়ে যায়। নিহতদের বেশিরভাগই মুসলিম। কোড়নানিসহ দোষী সাব্যস্তদের বেশিরভাগই খুন এবং ষড়যন্ত্রের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। ২০০২ সালে
দাঙ্গার সময় কোড়নানি মন্ত্রী ছিলেন না। তবে পরে ২০০৭ সালে তাঁকে নারী ও শিশুকল্যাণ মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দেন নরেন্দ্র মোদি। দাঙ্গার ঘটনায় জড়িত থাকার অভিযোগে ২০০৯ সালে কোড়নানি গ্রেফতার হওয়ার পর তিনি মন্ত্রীত্ব থেকে পদত্যাগ করেন।
হত্যা, হত্যা চেষ্টা ও ষড়যন্ত্রের অভিযোগে বুধবার তিনি দোষী সাব্যস্ত হন। এ মামলায় আরও ৩১ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। কোড়নানির সঙ্গে দোষী সাব্যস্ত বজরং নেতা বাবু বজরঙ্গিকে মৃত্যুর আগ পর্যন্ত কারাদ- দিয়েছে আদালত।

No comments

Powered by Blogger.